কোকা কোলার লোগো কেনো লাল তা কী আপনি জানেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি কোকা কোলার লোগো লাল। কিন্তু এটি কী শুধু এমনিতেই লাল? নাকি এর পেছনে অন্য কোনো কারণ রয়েছে? আপনি যদি না জেনে থাকেন তাহলে আজ জেনে নিন কোকা কোলার লোগো লাল হওয়ার কারণ।

সারা বিশ্বের মানুষ এক নামেই চেনেন কোকা কোলা। তৃষ্ণা পেলেই গলা ভেজাতে এই পানীয়ের সাহায্য নিয়ে থাকেন অনেকেই। আবার রসিক মানুষরা কোকের সঙ্গে আরও অনেক কিছুর মিশ্রণও পছন্দ করেন।

আমরা জানি কোকা কোলার বোতল লাল। কোকা কোলার লাল লেবেল দেখে এটাকে যে কোনও জায়গাতেই খুব সহজেই চিনে নেওয়া সম্ভব। তবে এই বেভারেজ সংস্থাটি কেনো এমন লাল রং ব্যবহার করলেন বা নিজেদের লোগোর জন্যে কেনো লাল রংকেই তারা বাছাই করলেন সেটি একটি রহস্য বটে!

Related Post

এই বিষয়ে অনেকেই দাবি করেছেন যে, লাল রং কোম্পানির প্রথম দিকের বিজ্ঞাপন থেকেই নাকি এসেছে। যেখানে দেখা গিয়েছিল সান্তা ক্লজ তার চিরচেনা পোশাক লাল ও সাদা পরে আছেন এবং সান্তা ক্লজের হাতে রয়েছে একটা কোকের বোতল।

অপরদিকে এই সংস্থাটির একটি সূত্রের খবর হলো, এই লোগো ব্র্যান্ড হিসাবে কোকা কোলার পরিচিতির পূর্বেই তৈরি করা হয়েছে, যে কারণে সেইভাবেই চলছে।

আজকের কথা নয়, ১৩০ বছরেরও বেশি সময় পূর্বেকার কথা। কোকা কোলা মূলত ব্যারেলে করে বিক্রি করা হতো আমেরিকার বিভিন্ন ওষুধের দোকান বা ফার্মাসিতে। একই সিস্টেমে অ্যালকোহলও বিক্রি হতো।

অ্যালকোহলে তখনকার দিনে কর বসানো হলেও কোল্ড ড্রিঙ্কসে কর বসানো হতো না। কোকা কোলা নিজেদের ব্যারেলকে লাল রং করে দিতেন যাতেকরে আবগারি বা শুল্ক বিভাগ অন্য ব্যারেল হতে এটি সহজেই আলাদা করতে নিতে পারেন। লাল রঙের নাকি সেখান থেকেই শুরু হয়েছিলো।

এই লোগো যে একটা নির্দিষ্ট লাল রঙের, এমনটি অবশ্য নয়। এটি মূলত ৩টি আলাদা লাল রং দিয়ে বানানো। এখন কোকা কোলার যে লোগো দেখতে পাওয়া যায়, সেটি আজীবন এমন ছিল না।

লোগোর টাইপোগ্রাফিকে বলা হয়ে থাকে স্পেনসেরিয়ান। ১৯০০ সাল হতেই এই স্পেনসেরিয়ান রয়েছে সংস্থাটির সঙ্গেই। কোকো কোলা প্রথম তৈরি করেছিলেন আমেরিকার আটলান্টার একজন ফার্মাসিস্ট যার নাম জন এস পেম্বারটন।

This post was last modified on নভেম্বর ২০, ২০১৮ 12:51 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে

ইত্যাদির গানে দুনিয়া মাত করলেন অভিনেত্রী ফারিণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের রোজার ঈদে ইত্যাদির বিশেষ পর্বে গায়িকা হিসেবে অভিষেক ঘটে…

% দিন আগে

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৯ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে