ব্রিটেনের সমান সাম্রাজ্য গড়ে তুলেছে উইপোকারা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রীতিমতো ব্রিটেনের সমান এক সাম্রাজ্য গড়ে তুলেছে উইপোকারা! আর দূর থেকে সেই দৃশ্য দেখে মনে হবে অসংখ্য ছোট ছোট টিলা মাথা তুলে দাঁড়িয়ে রয়েছে!

এমন একটি দৃশ্য খুব দূর হতে দেখলে মনে হবে অসংখ্য ছোট ছোট টিলা মাথা তুলে দাঁড়িয়ে রয়েছে। একেবারে পরিপাটিভাবে সাজানো। যেনো সুপরিকল্পিতভাবে সেই টিলাগুলোকে এক সারিতে গড়ে তোলা হয়েছে!

তবে সেই ভুলটা ভাঙবে খুব কাছে যেতেই। টিলার মতোই সেগুলো দেখতে, তবে পাথুরে টিলা নয়, সেগুলো এক একটি বিশালাকার মাটির স্তূপ! সংখ্যাটাও একেবারে কম নয়, প্রায় ২০ কোটির মতো!

Related Post

এইসব এক একটি স্তূপ আড়াই মিটার উঁচু ও চওড়ায় ৯ মিটার। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো এই স্তূপগুলো ২ লক্ষ ৩০ হাজার বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত রয়েছে। যা গ্রেট ব্রিটেনের আয়তনের প্রায় সমান হবে। গ্রেট ব্রিটেনের আয়তন হলো ২ লক্ষ ৪২ হাজার ৪৯৫ বর্গ কিলোমিটার।

সম্প্রতি উত্তর-পূর্ব ব্রাজিলে এই ধরনের স্তূপের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, কোনও প্রাকৃতিক উপায়ে নয়, এই স্তূপগুলো প্রকৃতপক্ষে ‘উইপোকার ঢিবি’। এই দীর্ঘ সময় ধরে তিল তিল করে প্রায় ৪ হাজার বছর ধরে এই উপনিবেশ গড়ে তুলেছে উইপোকারা। ঢিবির মাটি পরীক্ষার পর এমনটিই দাবি করেছেন বিজ্ঞানীরা। একদিকে মিশরের পিরামিড তৈরি হচ্ছিল, অপরদিকে ব্রাজিলে সাম্রাজ্য বিস্তার করা শুরু করেছিল এইসব উইপোকারা।

উইপোকারা বছরের পর বছর ধরে খাবারের খোঁজে সুড়ঙ্গপথ তৈরি করেছে। সেই মাটি বর্তমানে স্তূপাকারে জমা হয়েছে। সেই সাম্রাজ্য ধীরে ধীরে এতোটাই বিস্তৃত হয়েছে, বিজ্ঞানীরা তা দেখে রীতিমতো চমকে উঠেছেন।

সালফোর্ড বিশ্ববিদ্যালয়ের পতঙ্গ বিশেষজ্ঞ অধ্যাপক স্টিফেন মার্টিন এই বিষয়ে বলেছেন, ‘এই ঢিবিগুলো কোনও এক প্রজাতির উইপোকারা তৈরি করেছে। জঙ্গল হতে শুকনো পাতা নিয়ে নির্বিঘ্নে খাওয়ার জন্য জঙ্গল পর্যন্ত সুড়ঙ্গ তৈরি করেছে উইপোকারা।

উইপোকারা এই সুড়ঙ্গ তৈরির কারণে যে পরিমাণ মাটি খনন করেছিল, বিজ্ঞানীরা বলছেন এর পরিমাণ হবে ১০ কিউবিক কিলোমিটার! যা দিয়ে গিজার দ্য গ্রেট পিরামিডের মতো প্রায় ৪ হাজার পিরামিড তৈরি করা সম্ভব!’

This post was last modified on ডিসেম্বর ১১, ২০১৮ 11:05 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আবারও বাজারে এলো নোভারটিসের স্যানডোক্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের বাজারে আবারও পাওয়া যাচ্ছে নোভারটিসের ক্যালসিয়াম সাপ্লিমেন্ট ব্র্যান্ড স্যানডোক্যাল।…

% দিন আগে

রোজার সময় দেশে ডিজিটাল পেমেন্ট বৃদ্ধি পেয়েছে ২৫ শতাংশেরও বেশি: ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিজিটাল পেমেন্টে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিসা জানিয়েছে গত রমজান মাসজুড়ে…

% দিন আগে

প্রকাশ পেয়েছে জনপ্রিয় গায়িকা জেফার রহমানের নতুন ইংরেজি গান ‘স্পাইসি’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয় গায়িকা জেফার রহমানের নতুন ইংরেজি গান ‘স্পাইসি’ প্রকাশ পেলো।…

% দিন আগে

যুদ্ধে মধ্যস্থতাকারীর ভূমিকা থেকে সরে যাওয়ার হুমকি দিলো মিসর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজায় গত ৭ মাস ধরে চলছে যুদ্ধ। আর এই যুদ্ধ…

% দিন আগে

৮ মাসের বেতনের সমান বোনাস দিচ্ছে একটি এয়ারলাইন্স

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেতন-ভাতা নিয়েই সবচেয়ে বেশি উদ্বীগ্ন থাকেন একজন কর্মী। তাই কর্মক্ষেত্র…

% দিন আগে

এমন দৃশ্য দেখলে মন ভরে যায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে