অন্ধরাও পাবেন বিখ্যাত শিল্পকর্মের প্রকৃত শৈল্পিক অনুভূতি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনি হয়ত উপলব্ধি করে থাকবেন অন্ধ ব্যক্তিরা চোখে না দেখলেও তাদের অন্যান্য ইন্দ্রিয় স্বাভাবিক মানুষের থেকে অনেক তীক্ষ্ণ হয়। তাই অন্ধ হলেও অনেক জিনিসের অনুভুতি তারা বুঝতে পারে। তবে বিশ্বের সুনাম খ্যাত শিল্পকর্মগুলো তারা তো আর স্পর্শ করে বুঝতে পারে না।

আপনি হয়ত উপলব্ধি করে থাকবেন অন্ধ ব্যক্তিরা চোখে না দেখলেও তাদের অন্যান্য ইন্দ্রিয় স্বাভাবিক মানুষের থেকে অনেক তীক্ষ্ণ হয়। তাই অন্ধ হলেও অনেক জিনিসের অনুভুতি তারা বুঝতে পারে। তবে বিশ্বের সুনাম খ্যাত শিল্পকর্মগুলো তারা তো আর স্পর্শ করে বুঝতে পারে না।

ধরুন আপনার এলাকায় বিখ্যাত সব শিল্পীদের আঁকানো ছবি সমৃদ্ধ একটি আর্ট গ্যালারী আছে। সেখানে কোন অন্ধ ব্যক্তি গিয়ে কোন ছবির প্রকৃত অনুভুতি উপলব্ধি করতে পারবে না। তাই অন্ধদের কাছে বিশ্বের বিখ্যাত সব চিত্র শিল্পকে ফুটিয়ে তুলতে এবং তাদের শৈল্পিক অনুভূতি প্রদান করতে এবার লাইফ ম্যাগাজিনের সাবেক ফটোগ্রাফার জন অলসান দৃষ্টিহীনদের জন্যে খুলেছেন এক অপূর্ব আর্ট গ্যালারি। সেখানে রাখা হয়েছে বিখ্যাত সব ছবির থ্রিডি ভার্সন যা স্পর্শ করেই অন্ধরা সেই ছবির প্রকৃত অনুভূতি বুঝতে পারবেন।

Related Post

এখানে সকল ছবি হাত দিয়ে স্পর্শ করার অনুমতি রয়েছে। কোন ছবির কোথাও যদি নদীর পাড় তারপর পানি ইত্যাদি থাকে, তবে অন্ধরা হাত দিয়েই বুঝতে পারছেন এইটা একটি নদীর পাড় এবং তার মধ্যে হাত দিলেই পানির ঝাপটা এসে হাতে লাগার মত অনুভূতি। ফলে তারা বুঝতে পারছে এটি একটি নদীর সুন্দর চিত্র।

সেই সাথে অন্ধরা ছবির যেই অংশে হাত বুলাবে অডিও ভার্সনে সেই অংশের নাম এবং বর্ণনা করবে। ফলে কোন অংশে হাত বুলিয়েও যদি তারা সঠিকভাবে বুঝতে না পারে, তখন এই অডিও শুনে তা স্পষ্টভাবে বুঝতে পারবে। অন্ধরা এমন একটি গ্যালারিতে এসে বিখ্যাত ছবিগুলোর প্রকৃত অনুভুতি উপলব্ধি করতে পেরে খুবই আনন্দিত। প্রযুক্তির উন্নয়নেই আজ এমন সুযোগ সৃষ্টি হয়েছে। এমন রুপ দিতে প্রথমে টুডি ছবিকে থ্রিডি ডাটায় রূপান্তর করা হয়েছে। পরের ধাপে এই থ্রিডি ডাটাকে একটি শেপ বা ছাঁচের আকার দেয়া হয়েছে। এবং সর্বশেষ ধাপ হিসেবে একে প্রিন্ট দেয়া হয়েছে। এভাবেই একটি সাধারণ ছবিকে দৃষ্টিহীনদের দেখার বা উপলব্ধির উপযোগী করে তোলা হয়।

এখন থেকে অন্ধদের অন্যদের কাছে বর্ণনা শুনে কোন বিখ্যাত ছবির প্রকৃত উপলব্ধি পেতে হবে না। নিজেই স্পর্শের মাধ্যমে ছবির আসল সৌন্দর্য্য বুঝতে পারবেন।

This post was last modified on জানুয়ারী ২০, ২০২০ 2:08 অপরাহ্ন

রায়হান মালিথা

Recent Posts

কেবলমাত্র এক শতাংশ মানুষ এই ধাঁধার সমাধান করতে পারবেন! তাহলে কী সেই ধাঁধা?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই ছবিতে দেখা যাচ্ছে লাইব্রেরিতে টেবিলের সামনে বই নিয়ে বসে…

% দিন আগে

কখনও কখনও প্রকৃতি আমাদের মুগ্ধ করে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ১৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নিয়ম না মেনে হাঁটলে সুফল পাওয়া দুষ্কর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শরীরচর্চার সব উপায়ের মধ্যে হাঁটাকেই বেশি গুরুত্ব দেন অনেকেই। তবে…

% দিন আগে

কমিউনিটির মধ্যে বন্ধন গড়ে তুলতে আইএসডি ফেয়ার অনুষ্ঠিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্কুল, শিক্ষার্থী ও কমিউনিটির মধ্যে ঐক্য এবং একাত্মতা উদযাপনে আইএসডি…

% দিন আগে

কৃষকদের জলবায়ু-সহিষ্ণু করে তুলতে একসঙ্গে কাজ করবে আইফার্মার এবং উইনরক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আইফার্মার লিমিটেডের প্রধান কার্যালয়ে গত ৮ মে আইফার্মার লিমিটেড ও…

% দিন আগে

তাহসানের সঞ্চালনায় ফ্যামিলি ফিউড-এর বাংলাদেশি সংস্করণ বঙ্গতে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের অন্যতম শীর্ষ ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গ’তে শীঘ্রই আসছে জনপ্রিয় মার্কিন…

% দিন আগে