এমন এক গাড়ি যা হাঁটতেও পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন নতুন আবিষ্কার আমাদের জীবন যাত্রার মান ক্রমেই বাড়িয়ে দিচ্ছে। এবার এমন এক গাড়ির কথা শোনা গেলো যে গাড়ি হাঁটতেও পারে! আবিষ্কৃত এই গাড়ি সকলকেই যেনো চমকে দিয়েছে।

নতুন নতুন আবিষ্কার আমাদের জীবন যাত্রার মান ক্রমেই বাড়িয়ে দিচ্ছে। যতো দিন গড়াচ্ছে ততোই নতুন নতুন আবিষ্কার উঠে আসছে আমাদের সামনে। এভাবে নতুন নতুন আবিষ্কার আমাদেরকে এগিয়ে নিয়ে যাচ্ছে। যেমনটি এবার শোনা গেলো নতুন এক ধরনের গাড়ির কথা। উড়ুক্কু গাড়ির রেশ না কাটতেই উঠে এলো এবার এমন এক গাড়ির কথা যে গাড়ি হাঁটতেও পারে! আবিষ্কৃত এই গাড়ি বিশ্বের সকলকেই যেনো চমকে দিয়েছে।

ব্যস্ত সড়কে গাড়ি ছুটছে তো ছুটছেই। এই চিরচেনা দৃশ্যই আমরা চিরকাল দেখে এসেছি। তবে এর ব্যতিক্রম হলো এবার গাড়ি চাকাতে চলছে না, হাঁটছে! এমন কথা কী আপনি আগে কখনও শুনেছেন বা দেখেছেন? গাড়ি নিয়ে প্রচলিত চিন্তাধারায় এক বৈপ্লবিক পরিবর্তন নিয়ে এলো দক্ষিণ কোরিয়ার গাড়ি প্রস্তুতকারক সংস্থা হুন্ডাই।

মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে সিইএস টেকনোলজির প্রদর্শনীতে তারা উপস্থিত করেছে ‘এলিভেট’ নামের বিশেষ ধরনের এই গাড়ি। হুন্ডাইয়ের নতুন উদ্ভাবন এলিভেট শুধু ছুটবে না এটি হাঁটবেও। আবার খাঁড়া অর্থাৎ পাহাড়ী কোনো জায়গায় চড়তেও পারবে। কারণ এই গাড়িতে চাকার পাশাপাশি রয়েছে রোবটিক পা। যা দিয়ে হাঁটাচলা, উঁচু কোনো জায়গায় চড়তে পারবে এই গাড়িটি!

মূলত উঁচু-নিচু জায়গায় চলার জন্যই তৈরি করা হয়েছে এই গাড়ি। সাধারণত যেসব এলাকায় সাধারণ গাড়ি চলতে অক্ষম, সেই এলাকাতেও গিয়ে নিজের ক্ষমতা দেখাবে এই বিশেষ গাড়ি এলিভেট। মহাকাশেও এলিভেট কাজ করতে পারবে বলে জানিয়েছে গাড়িটির প্রস্তুতকারক সংস্থা হুন্ডাই।

দক্ষিণ কোরিয়ার এই কোম্পানিটি জানিয়েছে, যে কোনো জায়গায় যেতে পারবে তাদের আবিষ্কৃত নতুন এই এলিভেট গাড়িটি। এই গাড়ির চারটি পা মূলত রোবটের মাধ্যমে নিয়ন্ত্রিত হবে। উঁচু কোনো ভবনে সিঁড়ি বেয়েও উঠে যেতে পারবে এই গাড়ি। পা নাড়িয়ে চলাফেরার সময় গাড়ির ভিতরে বসে থাকা যাত্রীর বিশেষ কোনো ঝাঁকুনিও লাগবে না। বরফের মধ্যে এই গাড়ি আটকে গেলে হেঁটে রাস্তায় ফিরে আবার চলতে শুরু করবে এই এলিভেট গাড়ি।

This post was last modified on জানুয়ারী ১২, ২০১৯ 9:12 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে

সিলেটের সাদা পাথর: এক অপার প্রাকৃতিক সৌন্দর্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরমে করলার সঙ্গে কয়েকটি খাবার খেলে উপকার পাবেন না: কোন সেই খাবার?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি করলা খেলে সুস্থ থাকে শরীর। তবে সঙ্গে বা…

% দিন আগে