আজব গ্রামের মানুষদের আজব আজব নাম!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীময় এমন কিছু গ্রাম রয়েছে যেগুলো সত্যিই আজব গ্রাম। তবে এবার এমন এক গ্রামের খবর পাওয়া গেছে যে আজব গ্রামের ব্যক্তিদের নামও নাকি আজব!

এটি ভারতের রাজস্থানের ছোট্ট একটি গ্রাম। এই গ্রামেই রয়েছে হাইকোর্ট। প্রধানমন্ত্রী–‌রাষ্ট্রপতিও রয়েছেন। কংগ্রেসও আছে। সোনিয়া, রাহুল, প্রিয়াঙ্কাও রয়েছেন, আইজি আছেন, কালেক্টরও আছেন। একটা গ্রামে এমনসব নক্ষত্র সমাবেশ!‌ ঘাবড়ে যাওয়াই স্বাভাবিক।

তবে এগুলো হলো আসলে নাম। কারও নাম প্রধানমন্ত্রী, আমার কারও নাম রাষ্ট্রপতি। কারও নাম হাইকোর্ট, আবার কারও নাম কংগ্রেস। এভাবেই নাম রাখতে অভ্যস্থ সেই গ্রামের মানুষগুলো। খবর সংবাদ মাধ্যমের।

Related Post

ভারতের রাজস্থানের বুন্দি জেলা সদর হতে ১০ কিলোমিটার দূরেই রামনগর নামে এই গ্রাম। সেখানে প্রায় ৫০০ লোকের বসবাস। শিক্ষায় এবং অর্থনীতিতে অনেকটাই পিছিয়ে থাকা একটি গ্রাম। তবে নামের জন্যই শিরোনামে উঠে এসেছে এই গ্রামটি। যে যখন বাইরে যান, যা ভালো লাগে, তাই দিয়েই নামকরণ করে দেন তারা। কে বলেছে যে, প্রথাগত নামই রাখতে হবে?‌

তাদের প্রশ্ন হলো কোন সংবিধানে বলা রয়েছে যে কারও নাম প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি রাখা যাবে না?‌ যেমন এক শিশু জন্ম নেওয়ার ঠিক পূর্বেই তার দাদু হাইকোর্ট হতে জামিন পান। ফিরে এসে খুশি হয়ে নাতির নাম রেখলেন হাইকোর্ট!

আর তখন সেই থেকেই নাতির নাম হয়ে গেলো হাইকোর্ট। এক ব্যক্তি ইন্দিরা গান্ধীকে ভালোবাসতেন। তাই ছেলের নাম রেখে দিলেন কংগ্রেস। তারপর থেকে ওই পরিবারে যারা জন্মায়, কারও নাম রাখা হয় সোনিয়া, কারও নাম রাখা হয় রাহুল, আবার কারও নাম রাখা হয়েছে প্রিয়াঙ্কা।

এর ঠিক পাশের বরগনি, হনুমন্তপুরার অবস্থা আরও শোচনীয়। এখানে বানজারা সম্প্রদায়ের বসবাস। তারা আবার ছেলে মেয়েদের নাম রাখেন মোবাইলের নাম দিয়ে। কারও নাম হলো নোকিয়া, তো কারও নাম স্যামসাং। শুধু খান্ত হয়নি তারা, তারা নাম রেখেছে অ্যান্ড্রয়েড, সিম কার্ড, মিসড কল–‌এ রকম আরও আজব আবজ নাম। ‌কাছেপিঠেই রয়েছে আরেকটি গ্রাম যার নাম আর্নিয়া। এখানে রয়েছে নানা মিস্টির সম্ভার। অর্থাৎ নাম রাখা হয়েছে মিষ্টি সঙ্গে মিলিয়ে যেমন- জিলেপি, মিঠাই, নামকিন, রসগোল্লা, চমচম ইত্যাদি! সব মিলিয়ে এক আজব গ্রামের ব্যক্তিদের আজব আজব নাম!

This post was last modified on জানুয়ারী ১৪, ২০১৯ 4:23 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

‘ইনস্টাগ্রামে খারাপ মন্তব্য কেনো করলি’? পুলিশের সামনেই রাস্তায় চুলোচুলি চার তরুণীর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা গেছে, মারপিট করতে করতে রাস্তায় পড়ে গিয়ে…

% দিন আগে

হাতি ও শ্রীলংকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে

তারিন অভিনীত ‘এটা আমাদের গল্প’ টালিউডে বেশ আলোচিত একটি সিনেমা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান এবার দেশের গণ্ডি পেরিয়ে কোলকাতার…

% দিন আগে