The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আপনি কি খাবেন তা নি:শ্বাসই আপনাকে জানিয়ে দেবে!

যন্ত্রটি দেখতে অনেকটা ইন-হেলারের মতো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খাওয়া নিয়ে এখন থেকে আর আপনাকে মোটেও টেনশন করতে হবে না। কি খাবেন না খাবেন তা নিয়েও নেই কোনো টেনশন। কারণ কোন ধরণের খাবার গ্রহণ করবেন আপনার নি:শ্বাসই তা পরীক্ষা করার মাধ্যমে জানিয়ে দেবে!

আপনি কি খাবেন তা নি:শ্বাসই আপনাকে জানিয়ে দেবে! 1

খাওয়া নিয়ে এখন থেকে আর আপনাকে মোটেও টেনশন করতে হবে না। কি খাবেন না খাবেন তা নিয়েও নেই কোনো টেনশন। কারণ কোন ধরণের খাবার গ্রহণ করবেন আপনার নি:শ্বাসই তা পরীক্ষা করার মাধ্যমে জানিয়ে দেবে!

মূলত খাওয়ার এই বিষয়টি পরিমাপ করার জন্য দুটি যন্ত্র বেরিয়েছে। এর মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার শরীরে কোন ধরণের খাদ্যের চাহিদা রয়েছে।

সম্প্রতি আমেরিকার লাস ভেগাসে একটি প্রযুক্তি মেলায় এই যন্ত্র দুটি প্রদর্শিত হয়েছে। লুমেন ও ফুডমার্বেল নামে যন্ত্র দুটি পকেটেই রাখা সম্ভব।

স্মার্টফোনের অ্যাপের সঙ্গে এই যন্ত্রগুলোর সংযোগ করা যাবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা জানতে পারবেন, তার শরীরে ক্যালরি আসলে কতোটা খরচ হচ্ছে।

বিবিসির এক খবরে বলা হয়, এই বিষয়ে একজন বিশেষজ্ঞ বলেছেন যে, এই যন্ত্রগুলো বিজ্ঞানীদের দ্বারা এখনও যথাযথ অনুমোদনপ্রাপ্ত হয়নি। লুমেন ইতিমধ্যেই অনলাইনে দুই মিলিয়ন ডলার সংগ্রহ করেছে।

যে যন্ত্রটি তারা আবিষ্কার করেছেন সেটি দেখতে অনেকটা ইন-হেলারের মতো। এই যন্ত্রের মাধ্যমে ব্যবহারকারীরা তার নি:শ্বাসে কার্বন ডাই-অক্সাইডের পরিমাপ করতে পারবে।

অ্যাপের মাধ্যমে জানা সম্ভব, ব্যবহারকারীরা তাদের শরীরে থাকা মেদ ও কার্বোহাইড্রেট খরচ করছেন কী না ইত্যাদি। একইসঙ্গে আপনার শরীরের জন্য কোন ধরণের খাবার দরকার সেটিও জানা যাবে এই যন্ত্রের সাহায্যে।

মার্কিন যুক্তরাষ্ট্রে ইতিমধ্যেই শতশত মানুষ এই যন্ত্রটি ব্যবহার করেছেন। তবে এর কার্যকারিতা কতোটা সে বিষয়টি এখনও পুরোপুরিভাবে পরিমাপ করে দেখা হয়নি বা নিশ্চিত হওয়া যায়নি। আগামী গ্রীষ্মকালে এই যন্ত্রটি ২৯৯ ডলারে বাজারে পাওয়া যাবে বলে সংবাদ মাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে।

অপরদিকে দ্বিতীয় যন্ত্র ফুডমার্বেল যন্ত্রটি হাইড্রোজেন পরিমাপ করবে। এর মাধ্যমে হজম প্রক্রিয়া সম্পর্কে সহজ ধারণা পাওয়া যাবে। এটি গত ডিসেম্বর মাসে বাজারে এসেছে।

এই যন্ত্রটি যে প্রতিষ্ঠান আবিষ্কার করেছে তারা বলেছেন যে, নি:শ্বাসে হাইড্রোজেনের মাত্রা বলে দিবে আপনি যে খাবার খেয়েছেন সেটি হজম হতে সমস্যা রয়েছে কী না!

বিশেষ করে যাদের পেট ফেঁপে যায়, পেটের ব্যথায় ভুগছেন বা গ্যাস্ট্রিকের নানা সমস্যা রয়েছে তাদের জন্য এই যন্ত্রটি বেশ উপকারে আসবে বলে উদ্ভাবন কোম্পানির কর্মকর্তারা জানিয়েছেন। কারণ হলো এই যন্ত্রের মাধ্যমে জানা যাবে আপনার কোন ধরণের খাবার খাওয়া উচিত।

চিকিৎসকরা যদিও পরীক্ষার মাধ্যমে রোগীদের এই ধরণের পরামর্শ দেন, তবে এই যন্ত্রের পরিমাপ কতোটা সঠিক হবে সেটি নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে।

ফুডমার্বেল প্রতিষ্ঠানে এক কর্মকর্তা বলেছেন, তারা যে যন্ত্র আবিষ্কার করেছেন সেটি যাতে বৈজ্ঞানিক পরীক্ষার মাধ্যমে যাচাই হয় সেটিই তাদের মূল লক্ষ্য।

Loading...