মুশফিককেই অধিনায়ক পদে রাখল বিসিবি, কোচ শেন জার্গেনসেন

বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসানের সাথে আলোচনা শেষে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক পদেই বহাল থাকলেন মুশফিকুর রহিম। মে মাসে জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজ হেরে অধিনায়ক পদ থেকে পদত্যাগের ঘোষণা দেওয়া মুশফিককে এ বছরের শেষ পর্যন্ত অধিনায়কত্বের দায়িত্ব চালিয়ে যাওয়ার দায়িত্ব দিয়েছে বিসিবি, যার মানে আগামী অক্টোবরে দেশের মাটিতে হতে যাওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজেও অধিনায়কত্ব করছেন তিনি।


পদত্যাগ করার কিছুদিন পর নিজের সিদ্ধান্তটাকে ভুল বলে স্বীকার করেছিলেন মুশফিক। বোর্ডও বিষয়টা নিয়ে তদন্ত করবে বলে বলছিল। তবে মুশফিক আর পাপনের আলোচনা শেষ পর্যন্ত অধিনায়কত্ব নিয়ে যাবতীয় ধোঁয়াশার সমাপ্তি ঘটাল।

বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, “মুশফিক আর মাহমুদুল্লাহ অধিনায়ক আর সহ-অধিনায়ক হিসেবে যে সময়টুকুর জন্য দায়িত্ব পেয়েছিল তা সম্প্রতি শেষ হয়েছে। মুশফিক বোর্ড প্রেসিডেন্টের সাথে কথা বলেছে, সেখানে সে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিতে রাজি হয়েছে। তাই তাকে আর মাহমুদুল্লাহকে অধিনায়ক আর সহ-অধিনায়ক পদে ডিসেম্বর ৩১, ২০১৩ পর্যন্ত রেখে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

রাজি থাকলে মুশফিককে পুনরায় দায়িত্ব দেওয়া নিয়ে কোন দ্বিধা থাকার কথা নয়, কারণ তাঁর নেতৃত্বেই বাংলাদেশ গত বছর ওয়েস্ট ইন্ডিজের সাথে ওয়ানডে সিরিজ জয়, জিম্বাবুয়েকে টেস্টে হারানো, শ্রীলঙ্কার সাথে টেস্ট ও ওয়ানডে সিরিজ ড্র করেছে। তবে মাহমুদুল্লাহর ব্যাটিং ফর্ম শ্রীলঙ্কা বা জিম্বাবুয়েতে ভাল ছিল না তারপরও অবশ্য তার ওপর আস্থা রাখা হয়েছে।

বুধবার বিসিবির এডহক কমিটির ৬ ঘন্টা বৈঠকের প্রধান আলোচ্য বিষয়গুলোর একটি ছিল অধিনায়কত্বের বিষয়টা। আরেকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও নেওয়া হয়েছে বৈঠকে আর তা হল শেন জার্গেনসেনকে ২০১৫ বিশ্বকাপ পর্যন্ত প্রধান কোচের দায়িত্বে রেখে দেওয়াটা। গত অক্টোবরে রিচার্ড পাইবাস চাকরি ছেড়ে দেওয়ার পর থেকে দায়িত্ব চালিয়ে যাওয়া জার্গেনসন দলের ওপর ভাল প্রভাবই রাখছেন বলে মনে করা হচ্ছে।

Related Post

তিন সদস্যের নির্বাচক কমিটি আগামী সেপ্টেম্বর পর্যন্ত তাদের দায়িত্বে বহাল থাকবে। সে পদগুলোতে থাকা আকরাম খান, মিনহাজুল আবেদীন আর হাবিবুল বাশারের দায়িত্বের মেয়াদ জুনের ৩০ তারিখে শেষ হয়ে গেলেও নিউজিল্যান্ড সিরিজের দল তারাই নির্বাচন করবেন। তবে যেটুকু জানা গিয়েছে তাতে সেপ্টেম্বরের পরেও নির্বাচক প্যানেলে পরিবর্তন আসার সম্ভাবনা বেশ কম। বোর্ডের ক্রিকেট অপারেশনস কমিটিও কিছুদিন আগে নির্বাচক প্যানেলকে পাঁচ সদস্যে বর্ধিত করার ব্যাপারে কথা বললেও বৈঠকে তারা সে বিষয়ে কোন প্রস্তাব তোলেনি।

সুপার লীগের দ্বিতীয় পর্ব নিউজিল্যান্ডের বাংলাদেশ সফরের পরপরই শুরু হবে, এবং আগামী ২০১৩-১৪ এর প্রিমিয়ার ডিভিশন লীগ অনুষ্ঠিত হবে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর।

খুব জলদিই বিসিবিতে নির্বাচন শুরু করার জন্য জাতীয় ক্রীড়া পরিষদের কাছে অনুরোধ করা হবে। বিসিবি আশা প্রকাশ করছে, আগামী ৩০ দিনের মধ্যে এই নির্বাচনের ঘোষণা আসবে।

নাদির শাহ’র ক্ষমা চেয়ে পাঠানো চিঠি বোর্ড বিশেষ গুরুত্ব সহকারে দেখবে। উল্লেখ্য, দুর্নীতি’র দায়ে নাদির শাহ ১০ বছরের জন্য বিসিবি কতৃক নিষিদ্ধ হয়েছিলেন।

This post was last modified on জুলাই ১৪, ২০১৩ 9:36 পূর্বাহ্ন

রাজিউর রহমান

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে