লাইফস্টাইল

সহকর্মীদের সাথে আপনার আচরণ কেমন হওয়া উচিৎ

দি ঢাকা টাইমস ডেস্ক ।। চাকরিজীবিদের দুইটি পরিবার থাকে, একটি তার নিজের পরিবার আর অন্যটি অফিসের পরিবার। দিনের বেশিরভাগ সময় কাটে অফিসের পরিবারের সাথে। দিনের পর দিন এভাবে অফিসের অন্যান্য কর্মীদের সাথে কাজ করার সময় কিছু সহকর্মীদের সাথে বন্ধুত্ব সৃষ্টি হয়। এক্ষেত্রে বেশি ঘনিষ্ঠ বন্ধুত্ব আবার সমস্যাও সৃষ্টি করতে পারে।

তবে বন্ধুত্বের বন্ধন সর্বদা ভালই হয়। আজ আমরা আলোচনা করব অফিসের অন্যান্য সহকর্মীদের সাথে কেমন বন্ধুত্ব তৈরি করা উচিৎ এবং অন্যদের সাথে কেমন আচরণ করা উচিৎ।

১। কাজের পরিবেশের দিকে লক্ষ্য রাখাঃ

অফিসের অন্যান্য কর্মীদের সাথে এমন আচরণ করবেন না যা কাজের পরিবেশ নষ্ট করে। অনেক সময় দেখা যায়। একজনের সাথে আপনার হয়ত খুবই ভাল বন্ধুত্ব রয়েছে। তাই মাঝে মাঝেই তাকে নানা কথা বলছেন। হতে পারে বারবার আপনার সেই কথার উত্তর দিতে গিয়ে সে কাজের পরিবেশ নষ্ট হচ্ছে। তাই সেই দিকে লক্ষ্য রেখেই সহকর্মীদের সাথে সম্পর্ক বজায় রাখুন।

২। অন্যের সমস্যা উপলব্ধি করাঃ

অফিসে সর্বদা নিজের সুবিধা দেখবেন না। আপনার কারণে অন্যরা কতটা সমস্যায় পরছে তা বোঝার চেষ্টা করুন। বন্ধুত্ব মানেই পারস্পারিক সুবিধা বজায় থাকা। আমরা অনেক সময় নিজের সুবিধার জন্য অন্যদের কতটা সমস্যা সৃষ্টি হবে তা ইচ্ছে করেই না বোঝার চেষ্টা ভান করি। এমন মানসিকতা পরিবর্তন করতে হবে।

৩। অন্যের উপর মাত্রাতিরিক্ত কাজ না চাপানোঃ

বেশি ঘনিষ্ঠ বলে অনেক সময় সহকর্মীদের উপর নিজের বেশ কিছু কাজ চাপিয়ে দিই। এতে নিজে আনন্দ পেলেও যার উপর সেই কাজের দায়িত্ব চাপিয়ে দেওয়া হল সে কিন্তু মনে মনে বিরক্ত হয়। কারণ তাকে এখন বাড়তি কাজের বোঝা বইতে হবে। তাই নিজের কাজ নিজেই করার চেষ্টা করুন।

৪। সবার সাথে বন্ধুত্ব করবেন নাঃ

একটা কথা মনে রাখবেন, সকলের সাথে বন্ধুত্ব করা কখনই ভাল নয়। অফিসের সবার সাথে বন্ধুত্ব করলে নিজের কর্তৃত্ব বজায় থাকে না। কারণ সকলেই আপনাকে বন্ধুর মত দেখলে কাজের প্রতি নানা সমস্যা সৃষ্টি হবে। তাই নিজেই সিদ্ধান্ত নিন কার সাথে বন্ধুত্ব করবেন আর কার সাথে স্বাভাবিক অবস্থা বজায় রাখবেন।

৫। কারোর ব্যক্তিগত বিষয় নিয়ে কথা না বলাঃ

অফিসে আপনার যতই পরিচিত বা বন্ধুত্ব থাকুন না কেন অফিসে অন্যদের ব্যক্তিগত বিষয় নিয়ে কখনো কথা বল্বেন না। এতে তারা বিরক্ত হতে পারে আবার আপনার প্রতি তাদের সম্মান কমে যেতে পারে। তবে কেউ যদি বেশি ঘনিষ্ঠ হয় এবং সে যদি স্বেচ্ছায় বলতে আগ্রহী হয় তবে তার ব্যক্তিগত বিষয় শুনতে বা সেই বিষয় নিয়ে কথা বলতে পারেন।

৬। ভুল বোঝাবুঝি মানিয়ে চলাঃ

প্রথমেই বলেছি অফিস মানে পরিবারের বাইরে আরেকটি পরিবার। তাই ভুল বোঝাবুঝি, রাগ অভিমান হবেই। তাই বলে এমন আচরন করা যাবে না, যা সম্পর্ক নষ্ট করে। তাই মাথা ঠান্ডা রেখে সকল প্রতিকূল অবস্থা পাড় করতে হবে এবং তার পাশাপাশি সকলের সাথে সুসম্পর্ক বজায় রাখতে হবে।

This post was last modified on ফেব্রুয়ারী ২৪, ২০১৯ 11:20 পূর্বাহ্ন

রায়হান মালিথা

Recent Posts

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ওষুধের পাশাপাশি জীবন যাত্রায় কিছু বদল আনতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রক্তে ইউরিক অ্যাসিড বেশি থাকলে খাওয়া-দাওয়ায় রাশ টানতে হবে। তবে…

% দিন আগে

প্রবৃদ্ধিশীল ফ্রিল্যান্সিং খাতে গুরুত্বারোপ: কুমিল্লায় ফ্রিল্যান্সার মিটআপ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফ্রিল্যান্সিং খাতের প্রবৃদ্ধির ওপর আলোকপাত করে সম্প্রতি ফ্রিল্যান্সার নিয়ে এক…

% দিন আগে

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে

ইত্যাদির গানে দুনিয়া মাত করলেন অভিনেত্রী ফারিণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের রোজার ঈদে ইত্যাদির বিশেষ পর্বে গায়িকা হিসেবে অভিষেক ঘটে…

% দিন আগে

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে