শনির আরও ৫টি চাঁদের সন্ধান পাওয়া গেছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নাসার মহাকাশযান ‘ক্যাসিনি’ শনি গ্রহের আরও ৫টি চাঁদের সন্ধান দিয়েছে। নাসা জানিয়েছে যে, চাঁদগুলো শনির একটি বলয়ের আড়ালে লুকিয়ে থাকায় সেগুলোর খোঁজ পাওয়া যাচ্ছিল না।

নাসার মহাকাশযান ‘ক্যাসিনি’ শনি গ্রহের আরও ৫টি চাঁদের সন্ধান দিয়েছে। নাসা জানিয়েছে যে, চাঁদগুলো শনির একটি বলয়ের আড়ালে লুকিয়ে থাকায় সেগুলোর খোঁজ পাওয়া যাচ্ছিল না।

২ বছর পূর্বে শনির বলয়ে ঢুকে পড়েছিল নাসার মহাকাশযান ‘ক্যাসিনি’। সেখানে শেষ পর্যন্ত মৃত্যুঘণ্টাও বাজে তার। তবে তার এই মৃত্যু একেবারেই বৃথা যায়নি। মৃত্যুর পূর্বে শনির বরফ মোড়া বলয়গুলোতে চিরুনি অভিযান চালায় ক্যাসিনি। এই সময় তার নজরে পড়ে শনির কয়েকটি বলয়ের তলায় লুকিয়ে রয়েছে ৫টি চাঁদ। যা পুরোপুরি বরফে মোড়া।

Related Post

ক্যাসিনি তখন সেগুলোর ছবি ও তথ্য পাঠায়। সম্প্রতি সেগুলো খতিয়ে দেখে নাসার বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন শনির বলয়গুলির আড়ালো থাকা ওই মহাজাগতিক বস্তুগুলিই আসলে শনির চাঁদ। তাদের এই বিষয়ক গবেষণাপত্রটি সস্প্রতি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্স’-এ।

প্রতিবেদনে গবেষকরা জানিয়েছেন, ক্যাসিনির পাঠানো ছবিতে ৫টি চাঁদ একেবারে স্পষ্ট হয়েছে। তাদের নাম দেওয়া হয়েছে, ‘প্যান’, ‘অ্যাটলাস’, ‘ড্যাফনিস’, ‘প্রমিথিউস’ এবং ‘প্যান্ডোরা’।

এই ৫টির মধ্যে যে ২টি চাঁদ শনির বলয়ের একেবারে কাছাকাছি, সেগুলোর পিঠ বেশি এবড়োখেবড়ো ও আকারে অনেকটা ডিম বা লম্বাটে আলুর মতোই। ওই ২টি চাঁদের নাম ড্যাফনিস এবং প্যান। অন্যান্যগুলো বরফে ঢাকা। বাকি ৩টি চাঁদ- ‘অ্যাটলাস’, ‘প্রমেথিউস’ এবং ‘প্যান্ডোরা’ রয়েছে শনির বলয়গুলো হতে কিছুটা দূরে শনির একটি বড় চাঁদ এনসেলাডাসের খুব কাছাকাছি, সেগুলির শরীর আবার গড়ে উঠেছে একেবারেই ভিন্নভাবে।

এই বিষয়ে গবেষকরা বলেছেন, শনির ‘এ’ ও ‘এফ’ বলয়ের মধ্যে থাকা বলয় বা এলাকাগুলোতে লুকিয়ে থাকা যে দু’টি চাঁদ (ড্যাফনিস ও প্যান) এতোদিন আমাদের চোখে ধরা দেয়নি, তাদের রং অনেকটা লালচে। এগুলো তাদের কাছাকাছি থাকা শনির বলয়গুলির রঙের মতোই। অপরদিকে দূরে থাকা ৩টি চাঁদ- ‘অ্যাটলাস’, ‘প্রমেথিউস’ এবং ‘প্যান্ডোরা’ নীলাভ রঙের। এনসেলাডাস হতে বেরিয়ে আসছে বরফের যে ধোঁয়া, তার রংও এমন নীলাভ!

This post was last modified on এপ্রিল ২৪, ২০১৯ 4:40 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা: এক মহা দুর্যোগের শিকার এশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বের জলবায়ুর সঙ্গে তুলনা করলে প্রথমেই উঠে আসে এশিয়ার…

% দিন আগে

এনার্জিপ্যাকের সঙ্গে চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের প্রতিনিধিদলের সাক্ষাৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি রাজধানীর তেজগাঁও…

% দিন আগে

জয়া এবার মা হচ্ছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয়তার শিখরে আছেন অভিনেত্রী জয়া। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী…

% দিন আগে

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে