লাইফস্টাইল

গবেষণা: মানুষ নাকি দিনে ৫২ মিনিট পরনিন্দা করে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যাদের কথা বলা নিত্য সময়ের অভ্যাস, গল্প না করতে পারলে তারা যেনো মুষড়ে পড়েন। গল্প করতে না পারলে শান্তি থাকে না তাদের মনে। এক গবেষণায় বলা হয়েছে মানুষ নাকি দিনে ৫২ মিনিট পরনিন্দা করে!

যাদের কথা বলা নিত্য সময়ের অভ্যাস, গল্প না করতে পারলে তারা যেনো মুষড়ে পড়েন। গল্প করতে না পারলে শান্তি থাকে না তাদের মনে। এক গবেষণায় বলা হয়েছে মানুষ নাকি দিনে ৫২ মিনিট পরনিন্দা করে!

প্রকৃত পক্ষে গল্প করেই সবচেয়ে ভালো সময় কাটানো যায়। স্কুল, কলেজ, অফিসসহ সব জায়গাতেই টাইম পাস করার জন্য আমরা প্রত্যেকেই কম বেশি গল্প কিংবা আড্ডা দিয়ে থাকি।

Related Post

গল্প করতে না পারলে অনেকের সারাদিনের খাবাও হজম হয় না। এমন মানুষের সংখ্যাও নেহায়েত খুব একটা কম নয়। তবে এই গল্প নিয়ে সম্প্রতি একটি চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। ক্যালিফোর্নিয়ার একটি বিশ্ববিদ্যালয় এই বিষয়টি নিয়ে একটি গবেষেণা চালিয়েছে।

ক্যালিফোর্নিয়া রিভারসাইড বিশ্ববিদ্যালয়ের ওই গবেষণায় ওঠে এসেছে যে, একজন মানুষ প্রতিদিন মোট ৫২ মিনিট গল্প করেন বা পরনিন্দা করেন।

প্রথমে গবেষণায় কিছু মানুষকে প্রশ্ন করা হয়, মানুষ আসলে কোন সময় বেশি গল্প করে? গল্পে বা আড্ডায় কী কী বিষয়ে গল্প করতে মানুষ বেশি পছন্দ করেন?

পরে এগুলি নিয়ে গবেষণা করতে গিয়ে ৫২ মিনিটের তথ্য সামনে আসে গবেষকদের কাছে। সেইসঙ্গে বলা হয়, আবার কম বয়সিরা নেতিবাচক গল্প করতে পছন্দ করেন।

ক্যালিফোর্নিয়া রিভারসাইড বিশ্ববিদ্যালয়ের করা ওই গবেষণায় অংশগ্রহণ করেন প্রায় ৪৬৭ জন। তাদের মধ্যে ২৬৯ জন মহিলা ও বাকিরা পুরুষ। ১৮ হতে ৫৮ বছর বয়সি মানুষ ছিলেন এই গবেষণাতে। তাদের কথোপকথন রেকর্ড করার জন্য প্রত্যেকের শরীরে লাগানো হয় পোর্টেবল লিসনিং ডিভাইস।

সারাদিনের কথা বলার মধ্যে থেকে ১০ শতাংশ রেকর্ড করেছে ওই ডিভাইসটিতে। সেখান থেকেই গবেষকরা গল্পের ধরন ও সময়ের পরিমাণ জানতে পারেন। এক্ষেত্রে কোনো অনুপস্থিত থাকা ব্যক্তিকে নিয়ে চর্চাকেই গল্প বলে বিবেচনা করা হয়। একই সঙ্গে দেখা গেছে মহিলারা পুরুষদের তুলনায় পরনিন্দা পরচর্চায় খুব বেশি আগ্রহী হয়ে থাকেন। তারা পরনিন্দা বা পরচর্চায় বেশি সময় পার করেন বলে গবেষণায় উঠে এসেছে।

This post was last modified on মে ১৩, ২০১৯ 2:52 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে