পঞ্চাশ পেরোনোর আগেই দৃষ্টি হারান এক গ্রামের প্রায় সব পুরুষ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই শুনতে গেলে বিষয়টি মনে হবে অদ্ভুত। কিন্তু বাস্তবে ঘটছে এমন ঘটনা। পঞ্চাশ পেরোনোর আগেই দৃষ্টি হারিয়ে ফেলছেন এক গ্রামের প্রায় সব পুরুষ!

গ্রামটি দেখতে একেবারে খারাপ না। সবুজ গাছপালায় ঘেরা ছোট্ট একটি পাহাড়ি গ্রাম। এই গ্রামে বসবাস করেন সর্বসাকুল্যে সাড়ে তিনশো জন মানুষ। কিন্তু এই গ্রামের প্রায় ৭৫ শতাংশ মানুষই অন্ধত্বের শিকার! আরও অনেকেই ক্রমশ তাদের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলছেন। এটি আর কোথাও নয় পেরুর ঘটনা। দেশটির ‘প্যারান’ নামে এই গ্রামটি তাই ‘অন্ধদের গ্রাম’ বা ‘দৃষ্টিহীনদের গ্রাম’ নামেই অধিক পরিচিত।

প্রায় ৩ হাজার ফুট উচ্চতায় অবস্থিত এই গ্রামের বেশির ভাগ মানুষই চোখের একটি জিনগত রোগে আক্রান্ত হয়ে থাকেন। চোখের এই রোগটির নাম হলো ‘রেটিনাইটিস পিগমেনটোসা’। এই বিরল রোগটির নাম আমাদের তেমনভাবে জানা না থাকলেও ‘রাতকানা’ রোগের কথা আমরা অনেকেই জানি। চক্ষু চিকিত্সকদের মতে, ‘রাতকানা’ রোগের জন্য প্রধানত দায়ি হলো এই ‘রেটিনাইটিস পিগমেনটোসা’। এই রোগে চোখের ‘টানেল ভিশন’ নষ্ট হয়ে যায়। চোখের ভিতরে রেটিনা নামে যে গুরুত্বপূর্ণ পাতলা মেমব্রেন থাকে, তার প্রধান দুটি অংশই হলো রড ও কোণ। এই রড ও কোণ ‘ফটো রিসেপ্টর’এর কাজ করে। এই রোগের কারণে রেটিনার রড কোষ ধীরে ধীরে তার কার্যক্ষমতা হারিয়ে ফেলতে থাকে।

এই ‘প্যারান’ গ্রামের বেশির ভাগ মানুষই হলো ‘রেটিনাইটিস পিগমেনটোসা’য় আক্রান্ত। এই রোগের কারণে এই গ্রামের বাসিন্দাদের মধ্যে কারও দেখা যায় শৈশব থেকেই দৃষ্টিশক্তি ক্ষীন, আবার কারও বয়স পঞ্চাশ পেরুতে না পেরুতেই চোখের সামনে অন্ধকার নেমে আসে।

জানা গেছে, একটা সময় এই অঞ্চলে সোনা, রুপর খোঁজে হাজির হয় একটি খনন সংস্থা। এই খনন সংস্থার দৌলতেই এই গ্রামের বাসিন্দারা প্রথম চিকিত্সার সুযোগ পেয়েছেন। সে সময়ই এই গ্রামে আসা একদল চিকিত্সক পরীক্ষা করে জানিয়ে দেন যে, চোখের এই রোগ আসলে জন্মগতভাবেই হয়ে থাকে। এক্স ক্রোমোজোমের সমস্যা থেকেই এই রোগের সৃষ্টি হয়ে থাকে।

মহিলাদের চেয়ে ‘রেটিনাইটিস পিগমেনটোসা’ রোগটিতে পুরুষরাই বেশি আক্রান্ত হন। পর পর বেশ কয়েকটি ঘটনায় দেখা যায় যে, এই গ্রামে পুত্র সন্তান জন্মালে তার অন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা অনেকটাই বেশি থাকে। সে কারণে এই গ্রামের বাসিন্দারা অন্য কোনও এলাকার মানুষের সঙ্গে বৈবাহিক সম্পর্কেও জড়ান না। সে কারণে সভ্যতার আলো পৌঁছালেও, পেরুর এই গ্রামটি আজও দেশের অন্যান্য জনপদ হতে একেবারেই বিচ্ছিন্ন হয়ে রয়েছে।

This post was last modified on মে ১৯, ২০১৯ 8:18 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে