লাইফস্টাইল

সন্তানকে স্কুলে ভর্তির আগে যে বিষয়গুলো শিখাতে হবে

দি ঢাকা টাইমস ডেস্ক।। একটি শিশু যখন প্রথম স্কুলে যায়, তখন সে কোনভাবেই নিজেকে নতুন পরিবেশের সাথে সহজে মানিয়ে নিতে পারে না। এর জন্য বেশ সময় লাগে। কারণ নতুন পরিবেশ, নতুন নিয়ম কানুন এবং অচেনা ছেলে মেয়েদের সাথে নিজেকে মানিয়ে নিতে একটু সময় লাগে। আর এই সমস্যা দ্রুত সমাধান করার জন্য বাবা-মা সবচেয়ে বড় ভূমিকা রাখে। আপনি চাইলেই আপনার সন্তানকে স্কুলে ভর্তির পূর্বেই বেশ কিছু বিষয়ে অভ্যস্ত করে তুলতে পারেন যা তার স্কুল লাইফে নানা সমস্যার সমাধান দিবে। আজ আমরা এমন কিছু বিষয় নিয়েই আলোচনা করব।

১। নিরাপত্তাহীনতাঃ

নতুন স্কুলে গেলে শিশুরা সবচেয়ে বেশি যে সমস্যা অনুভব করে তা হচ্ছে নিরাপত্তাহীনতা। কারণ শিশুরা বাবা মায়ের কাছেই নিজেকে সবচেয়ে বেশি নিরাপদ মনে করে। এই সময় যে যেন এমন কোন সমস্যা অনুভব না করে, তাই আগে থেকেই আপনি এমন বিভিন্ন জায়গায় আপনার সন্তানকে নিয়ে যান যেখানে অনেক শিশুরা একত্রে খেলাধুলা বা মজা করতে পারে। চাইলে স্কুলে ভর্তির আগেও কয়েকদিন স্কুলে নিয়ে যেতে পারেন। এতে তার ভয় কেটে যাবে। ফলে স্কুলে ভর্তি হওয়ার পর সে নিরাপত্তাহীনতায় ভুগবে না। আবার স্কুলে ভর্তির কয়েকদিন আপনি সাথে যেতে পারেন। এবং এমন কোন জায়গায় অবস্থান করবেন যাতে আপনার সন্তান খুব সহজেই আপনাকে খুঁজে পায়।

২। বাবা-মা থেকে দূরে থাকার অভ্যাস গড়ে তোলাঃ

যেহেতু আপনার সন্তানের সাথে প্রতিদিন আপনি স্কুলে যেতে পারবেন না, সেহেতু আপনার সন্তানকে বাবা-মা থেকে একা থাকার অভ্যাস গড়ে তুলতে হবে। এক্ষেত্রে আপনি দিনের কিছু সময় আপনার সন্তানকে কোন আত্মীয়ের বাসায় রেখে আসুন। এভাবে কিছু দিন রাখলে তার মধ্যে বাবা-মা থেকে দূরে থাকার অভ্যাস গড়ে উঠবে।

Related Post

৩। টয়লেট ব্যবহারের অভ্যাসঃ

শিশুদের স্কুল লাইফের প্রথম দিকে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে টয়লেট ব্যবহার। অনেক শিশুর একা একা টয়লেট ব্যবহারের অভ্যাস না থাকায় নানা সমস্যায় পরে। তাই স্কুলে ভর্তির আগেই তাকে একা একা টয়লেট ব্যবহার করা শেখান। সেই সাথে প্রস্রাব বা পায়খানার বেগ পেলে লজ্জা না করে শ্রেণী শিক্ষক বা রক্ষণাবেক্ষণকারি কর্মীকে বলার মত মানসিকতা তৈরি করাতে পারেন।

৪। নিজের খাবার নিজে গ্রহণঃ

স্কুলে টিফিন খাওয়ার জন্য একটি নির্দিষ্ট সময় থাকে। তাই ওই সময় আপনার সন্তান যেন নিজের খাবার নিজেই খেতে পারে এমন অভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন। অনেক শিশুই একা একা খেতে পারে না। তাই স্কুলে ভর্তির আগেই তাকে অভ্যস্ত করে তুলুন।

৫। নিজের জিনিসপত্র গুছিয়ে রাখার অভ্যাসঃ

যেহেতু স্কুলে আসলে নিজের বই-পত্র, খাতা, কলম, পেনসিল, ব্যাগ ইত্যাদি নিজেকেই গুছিয়ে রাখতে হবে। তাই স্কুলে ভর্তির আগেই তাকে নিজের জিনিসপত্র গুছিয়ে রাখার অভ্যাস করে তুলুন।

This post was last modified on মে ১৮, ২০১৯ 9:40 পূর্বাহ্ন

রায়হান মালিথা

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে