The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সন্তানকে স্কুলে ভর্তির আগে যে বিষয়গুলো শিখাতে হবে

আপনার সন্তানকে স্কুলে ভর্তির পূর্বেই বেশ কিছু বিষয়ে অভ্যস্ত করে তুলতে পারেন

দি ঢাকা টাইমস ডেস্ক।। একটি শিশু যখন প্রথম স্কুলে যায়, তখন সে কোনভাবেই নিজেকে নতুন পরিবেশের সাথে সহজে মানিয়ে নিতে পারে না। এর জন্য বেশ সময় লাগে। কারণ নতুন পরিবেশ, নতুন নিয়ম কানুন এবং অচেনা ছেলে মেয়েদের সাথে নিজেকে মানিয়ে নিতে একটু সময় লাগে। আর এই সমস্যা দ্রুত সমাধান করার জন্য বাবা-মা সবচেয়ে বড় ভূমিকা রাখে। আপনি চাইলেই আপনার সন্তানকে স্কুলে ভর্তির পূর্বেই বেশ কিছু বিষয়ে অভ্যস্ত করে তুলতে পারেন যা তার স্কুল লাইফে নানা সমস্যার সমাধান দিবে। আজ আমরা এমন কিছু বিষয় নিয়েই আলোচনা করব।

১। নিরাপত্তাহীনতাঃ

নতুন স্কুলে গেলে শিশুরা সবচেয়ে বেশি যে সমস্যা অনুভব করে তা হচ্ছে নিরাপত্তাহীনতা। কারণ শিশুরা বাবা মায়ের কাছেই নিজেকে সবচেয়ে বেশি নিরাপদ মনে করে। এই সময় যে যেন এমন কোন সমস্যা অনুভব না করে, তাই আগে থেকেই আপনি এমন বিভিন্ন জায়গায় আপনার সন্তানকে নিয়ে যান যেখানে অনেক শিশুরা একত্রে খেলাধুলা বা মজা করতে পারে। চাইলে স্কুলে ভর্তির আগেও কয়েকদিন স্কুলে নিয়ে যেতে পারেন। এতে তার ভয় কেটে যাবে। ফলে স্কুলে ভর্তি হওয়ার পর সে নিরাপত্তাহীনতায় ভুগবে না। আবার স্কুলে ভর্তির কয়েকদিন আপনি সাথে যেতে পারেন। এবং এমন কোন জায়গায় অবস্থান করবেন যাতে আপনার সন্তান খুব সহজেই আপনাকে খুঁজে পায়।

২। বাবা-মা থেকে দূরে থাকার অভ্যাস গড়ে তোলাঃ

যেহেতু আপনার সন্তানের সাথে প্রতিদিন আপনি স্কুলে যেতে পারবেন না, সেহেতু আপনার সন্তানকে বাবা-মা থেকে একা থাকার অভ্যাস গড়ে তুলতে হবে। এক্ষেত্রে আপনি দিনের কিছু সময় আপনার সন্তানকে কোন আত্মীয়ের বাসায় রেখে আসুন। এভাবে কিছু দিন রাখলে তার মধ্যে বাবা-মা থেকে দূরে থাকার অভ্যাস গড়ে উঠবে।

৩। টয়লেট ব্যবহারের অভ্যাসঃ

শিশুদের স্কুল লাইফের প্রথম দিকে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে টয়লেট ব্যবহার। অনেক শিশুর একা একা টয়লেট ব্যবহারের অভ্যাস না থাকায় নানা সমস্যায় পরে। তাই স্কুলে ভর্তির আগেই তাকে একা একা টয়লেট ব্যবহার করা শেখান। সেই সাথে প্রস্রাব বা পায়খানার বেগ পেলে লজ্জা না করে শ্রেণী শিক্ষক বা রক্ষণাবেক্ষণকারি কর্মীকে বলার মত মানসিকতা তৈরি করাতে পারেন।

৪। নিজের খাবার নিজে গ্রহণঃ

স্কুলে টিফিন খাওয়ার জন্য একটি নির্দিষ্ট সময় থাকে। তাই ওই সময় আপনার সন্তান যেন নিজের খাবার নিজেই খেতে পারে এমন অভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন। অনেক শিশুই একা একা খেতে পারে না। তাই স্কুলে ভর্তির আগেই তাকে অভ্যস্ত করে তুলুন।

৫। নিজের জিনিসপত্র গুছিয়ে রাখার অভ্যাসঃ

যেহেতু স্কুলে আসলে নিজের বই-পত্র, খাতা, কলম, পেনসিল, ব্যাগ ইত্যাদি নিজেকেই গুছিয়ে রাখতে হবে। তাই স্কুলে ভর্তির আগেই তাকে নিজের জিনিসপত্র গুছিয়ে রাখার অভ্যাস করে তুলুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...