The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চুলের নানা সমস্যায় অ্যালোভেরার জাদুকরি গুণাগুণ জেনে নিন

অ্যালোভেরা হচ্ছে শরীরের অভ্যন্তরীণ এবং বাহ্যিক নানা সমস্যার অন্যতম সমাধান

দি ঢাকা টাইমস ডেস্ক।। অ্যালোভেরা হচ্ছে ত্বক থেকে শুরু করে শরীরের অভ্যন্তরেরও নানা সমস্যার অন্যতম সমাধান। তার মধ্যে অন্যতম হচ্ছে চুল। চুলের যত্ন সেই প্রাচীন কাল থেকেই চলে আসছে। নারীদের সৌন্দর্যের এক অবিচ্ছেদ্ধ অংশ হচ্ছে চুল। বর্তমানে নানা কৃত্রিম উপাদান ব্যবহার করে চুলের সৌন্দর্য ধরে রাখা যায়। তবে চুলের নানা সমস্যার সমাধানে আজ আমরা অ্যালোভেরা দিয়ে খুব কম খরচে এবং বাড়িতেই তৈরি করা যায় এমন কিছু জাদুকরি টিপস নিয়ে আলোচনা করব

১। চুলের আর্দ্রতা ধরে রাখতেঃ

শুষ্ক চুলে আর্দ্রতা ফেরাতে ও চুলের ডিপ কন্ডিশনিং করতে অ্যালোভেরার জুড়ি মেলা ভার। এই মিশ্রণটি তৈরি করার জন্য প্রয়োজন ১ চামচ মধু, ২ চামচ নারিকেল তেল এবং ২ চামচ অ্যালোভেরা। এই উপাদানগুলো একত্রে মিশিয়ে নিন। গোসলের আগে মিশ্রণটি সমস্ত চুলে ভাল করে ম্যাসেজ করে একটি শাওয়ার ক্যাপে ৩০ মিনিট মাথা ঢেকে রাখুন। তারপর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। কয়েকদিন এমন পরিচর্চা করলে শিগ্রই আপনার চুলের হারানো আর্দ্রতা ফিরে আসবে।

২। চুলের ঔজ্জ্বল্যতা ধরে রাখতেঃ

অনেক সময় বাইরের ধুলা বালির কারণে চুলের ঔজ্জ্বল্যতা নষ্ট হয়ে যায়। এক্ষেত্রেও রয়েছে অ্যালোভেরার বিশেষ গুণ। ২ চামচ টক দইয়ের সাথে ১ চামচ অ্যালোভেরা মিশিয়ে দিন। মিশ্রণটি তৈরি হয়ে গেলে মাথার ত্বকে ১০-১২ মিনিট ভাল করে ম্যাসেজ করুন। তারপর শ্যাম্পু দিয়ে ভাল ভাবে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন চুলের যত্ন নিলেই চুল হয়ে উঠবে দারুন উজ্জ্বল।

৩। চুলকে মজবুদ এবং বৃদ্ধি করতেঃ

চুলের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখতে এবং গোড়া থেকে চুলকে মজবুদ করতে অ্যালোভেরার অনেক সুনাম রয়েছে। এর জন্য আমলা, অ্যালোভেরা এবং লেবুর রস একত্রে মিশিয়ে চুলে এবং মাথার ত্বকে ভাল করে ম্যাসেজ করুন। ৩০ মিনিট পর ভাল করে ধুয়ে ফেলুন। এতে আপনার চুল হবে মজবুদ এবং সেই সাথে স্বাভাবিক বৃদ্ধি বজায় থাকবে।

৪। চুল পড়া আটকাতে অ্যালোভেরাঃ

চুল পড়া একটি মারাত্মক সমস্যা। সঠিক সময়ে একে আটকাতে না পারলে অনেক চুল ঝরে যায়। তাই অবশ্যই সময় মত এর পরিচর্চা করতে হবে। ২ চামচ অ্যালোভেরা, ১ চামচ অলিভ অয়েল এবং একটি ডিমের কুসুম একত্রে ভাল করে মিশিয়ে নিন। গোসলের আগে এই মিশ্রণটি ভাল করে চুলে ম্যাসেজ করে ৩০ মিনিট শাওয়ার ক্যাপে চুল ঢেকে রাখুন। তারপর ভাল করে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এতে আপনার চুল পড়া বন্ধ হবে। সেই সাথে চুল হবে কাল, ঘন এবং আকর্ষনীয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...