ধর্ম-দর্শন

শুধু ইসলাম নয় বিভিন্ন ধর্মেও রয়েছে রোজা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসলাম ধর্মের রোজা হলো সবচেয়ে বড় রোজা। ইসলাম ধর্মাবলম্বিরা পুরো এক মাস এই সিয়াম পালন করে থাকেন। তবে অন্য ধর্মেও রোজার প্রচলন রয়েছে। আজ আমরা জানবো বিভিন্ন ধর্মের রোজা সম্পর্কে।

ইসলাম ধর্মের রোজা হলো সবচেয়ে বড় রোজা। ইসলাম ধর্মাবলম্বিরা পুরো এক মাস এই সিয়াম পালন করে থাকেন। তবে অন্য ধর্মেও রোজার প্রচলন রয়েছে। আজ আমরা জানবো বিভিন্ন ধর্মের রোজা সম্পর্কে।

রমজান মাস হলো মুসলিম ধর্মালম্বিদের সবথেকে পবিত্র একটি মাস। তবে শুধু এই রমজান মাসই নয় মুসলিমরা বিভিন্ন ধর্মীয় দিবসেও রোজা রাখেন। ঠিক তেমনিভাবে অন্যান্য ধর্মেও এমন রোজা বা উপবাসের বিধান রয়েছে। ইসলাম ছাড়াও অন্যান্য কয়েকটি ধর্মে উপবাসের নানা ধরন দেখতে পাওয়া যায়।

Related Post

ইসলাম ধর্মে রোজা বা রমজান

ইসলাম ধর্মের বিধান অনুযায়ী প্রতিবছর রমজান মাসে ২৯ বা ৩০ দিন (চাঁদ দেখা সাপেক্ষে) রোজা রাখেন মুসলিমরা। এই মাসটি ইসলাম ধর্মের জন্য একটি পবিত্র মাস। কারণ এই মাসেই অবতীর্ণ হয়েছিলো পৃৃথিবীর সর্বশ্রেষ্ঠ ধর্মগ্রন্থ আল কোরআন। তবে শুধু রমজানের রোজা ছাড়াও পবিত্র শবেবরাত, শবেমেরাজসহ বিভিন্ন ধর্মীয় দিবসে রোজা রাখার নিয়ম রয়েছে। সুবহেসাদিক (ফজর) থেকে মাগরিব পর্যন্ত খাবার, পানীয় পান থেকে পুরোপুরিভাবে বিরত থাকতে হয় এই সময়। তারপর সন্ধ্যায় মাগরিবের আযানের সময় ইফতারের মাধ্যমে রমজানের পরিসমাপ্তি ঘটে থাকে। এভাবে পুরো একটি মাস প্রতিটি মুসলমানের জন্য ফরজ আদেশ হিসেবে এটি পরিগণিত হয়ে আসছে বহু যুগ যুগ ধরে।

খ্রিস্টান ধর্ম ও রোজা

খ্রিস্টান ধর্মাবলম্বীরা মূলত অ্যাশ ওয়েনেসডে ও গুড ফ্রাইডে’তে রোজা রাখেন। এছাড়া ইস্টার সানডে’র আগের দিন প্রায় ৪০ দিন তাঁরা শুক্রবারগুলোতে মাংস খাওয়া হতে বিরত থাকেন।

হিন্দু ধর্ম ও রোজা (উপস)

হিন্দু ধর্মগ্রন্থ বেদে বলা হয়েছে, চন্দ্রমাসের একাদশীর দিন পুরোটাই উপবাস করতে হবে। এই সময় শুধু পানি পান করা যাবে। সে হিসেবে মাসে দু’বার এই উপবাসের রেওয়াজ রয়েছে হিন্দু ধর্মে।

বৌদ্ধ ধর্মে রোজা

বৌদ্ধ ধর্মের প্রায় সব সম্প্রদায়েই উপবাসের বিধান রয়েছে। মূলত পূর্ণিমার দিনগুলোতে এবং অন্য ধর্মীয় দিনগুলোতে তাঁরা উপবাস করে থাকেন।

ইহুদি ধর্মে রোজা

ইয়োম কিপ্পুর বা প্রায়শ্চিত্তের দিন হলো ইহুদি ধর্মের সবচেয়ে পবিত্রতম দিন। এই দিনটিতে ২৫ ঘণ্টা ধরে উপবাসে থাকেন ইহুদি ধর্মের অনুসারীরা। এছাড়াও আরও ৬ দিন রোজা রাখার বিধান রয়েছে ইহুদি ধর্মে।

মর্মন ধর্মে রোজার বিধান

খ্রিস্টীয় সংস্কারবাদী ল্যাটার ডে সেইন্ট ম্যুভমেন্টের সদস্যদের বলা হয়ে থাকে মর্মন ধর্মের অনুসারী। এরা প্রতি মাসের প্রথম রবিবার রোজা রাখেন।

বাহা’ই ধর্মে রোজা

ইরান ও মধ্যপ্রাচ্যে বাহাউল্লাহ প্রতিষ্ঠিত ধর্মই হলো বাহা ধর্ম। বাহা-র অনুসারীরা তাদের পঞ্জিকার ১৯তম মাসে (২ হতে ২০ মার্চ পর্যন্ত) রোজা রাখেন।

ইয়াজিদিদের রোজা

মধ্যপ্রাচ্যে ইয়াজিদিদের বসবাস। ইয়াজিদিরা ডিসেম্বর মাসে ৩ দিন রোজা রাখেন।

This post was last modified on মে ২৬, ২০১৯ 2:23 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা: এক মহা দুর্যোগের শিকার এশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বের জলবায়ুর সঙ্গে তুলনা করলে প্রথমেই উঠে আসে এশিয়ার…

% দিন আগে

এনার্জিপ্যাকের সঙ্গে চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের প্রতিনিধিদলের সাক্ষাৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি রাজধানীর তেজগাঁও…

% দিন আগে