The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নিউটনের মাথায় পড়েছিল এই গাছের আপেল!

আমরা সবাই জানি মাধ্যাকর্ষ সূত্র আবিষ্কার করেন আইজ্যাক নিউটন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে যে গাছটি আপনারা দেখছেন এটিই নাকি সেই গাছ যে গাছের আপেল এসে পড়েছিলো নিউটনের মাথায়! আসলেও কী তাই?

নিউটনের মাথায় পড়েছিল এই গাছের আপেল! 1

আমরা সবাই জানি মাধ্যাকর্ষ সূত্র আবিষ্কার করেন আইজ্যাক নিউটন। এক সময় তিনি তার বাড়ির আঙিনার একটি আপেল গাছের নিচে নাকি বসে ছিলেন। এমন সময় সেই গাছ থেকে একটি আপেল তার মাথায় এসে পড়ে। আপেল কেনো উপরে কিংবা আশেপাশের দিকে না গিয়ে সোজা নিচের দিকে এলো, এই চিন্তা করতে করতেই নাকি তিনি মাধ্যাকর্ষের ধারণা পেয়ে যান! সেই আপেল গাছটি (ছবিতে যে গাছ দেখছেন) এখনও দাঁড়িয়ে রয়েছে যুক্তরাজ্যে নিউটনের লিংকনশায়ারের বাড়িতে!

নিউটনের মাথায় আপেল পড়ার ঘটনা লিপিবদ্ধ রয়েছে অষ্টাদশ শতাব্দির একটি পান্ডুলিপিতে। যে পান্ডুলিপির লেখক নিউটনের বন্ধু উইলিয়াম স্টুকিল। পান্ডুলিপিতে তিনি লিখেছেন যে, নিউটন আমাকে বলেছিলেন আপেল গাছটির নিচে তিনি গভীর চিন্তামগ্ন অবস্থায় ছিলেন। এমন সময় আপেলটি মাথার উপর পড়ার কারণেই তিনি বিষয়টি নিয়ে ভাবতে শুরু করেন। এই ভাবনা থেকেই বের হয়ে আসে আজকের মাধ্যাকর্ষ সূত্রটি।

স্টুকিল ওই পান্ডুলিপিতে আরও লিখেছেন যে, নিউটন ও তিনি এই আপেল গাছটির নিচে বসে একদিন চা খাচ্ছিলেন। এমন সময় নিউটন তাকে বলেন, তুমি কী জানো আমি যুবক বয়সে এই গাছের নিচে বসা অবস্থাতে মাধ্যাকর্ষের ধারণা পেয়েছিলাম? আমি তখন ওই কথাটি রসিকতা মনে করে বলেছিলাম, ওহ্ তাই? তবে পরে কথাটি নিউটন যখন তার ছাত্রদেরও একাধিকবার বলেছেন তখন বুঝতে পারি সেটি আসলে রসিকতা ছিল না, বাস্তব ঘটনায় ছিলো।

Loading...