লাইফস্টাইল

টয়লেটের ফ্ল্যাশে ‘২ বাটন’ থাকার কারণ কী?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা টয়লেটের ফ্ল্যাশে দুটি বাটন দেখে থাকি। আর এই বাটনটি আমরা কখনও একটি বা কখনও দুটি বাটনই চেপে ধরে ফ্ল্যাশ করি। কিন্তু টয়লেটের ফ্ল্যাশে ‘২ বাটন’ থাকার কারণ সম্পর্কে আমরা কিছুই জানিনা। আজ জেনে নিন বিষয়টি।

টয়লেট ব্যবহারের বেশ কিছু নিয়ম-কানুন রয়েছে, যা আমাদের অনেকেরই জানা নেই। কিছু বিষয় রয়েছে যেগুলো নিয়ে আসলে আমরা মাথাও ঘামাই না। বিশেষ করে এসব যদি কমন টয়লেট হয় তাহলে অনেকেই অনেক ধরনের সমস্যার মুখোমুখি হন মাঝে মধ্যেই। যেমন কেও হয়তো টয়লেট সেরে সঠিকভাবে টয়লেট পরিষ্কার রাখলো না, আবার কেও এতোটাই পানি ব্যবহার করলো যে তাকে রীতিমতো অপচয়ই বলা যেতে পারে।

তবে আমরা যদি একটু সচেতন হই তাহলে অনেক অপ্রীতিকর পরিস্থিতি এড়িয়ে চলা সম্ভব। সোশ্যাল মিডিয়ারও সাহায্য নেওয়া যেতে পারে সেইসব সচেতনতার ক্ষেত্রে। তবে একটা জিনিস সকলের মাথায় রাখতে হবে। আর সেটি হলো পানি। পানি যেমন ব্যবহার করতে হবে (অনেক দেশে টিস্যু পেপারই শেষ কথা, পানি সেখানে ব্যবহৃতই হয় না) তেমনই মনে রাখতে হবে এই পানি ব্যবহারের মাত্রাটিও।

অনেকেই টয়লেটে ফ্ল্যাশে দুটি বাটন লক্ষ্য করেছেন। বলতে পারবেন এই দুটি বাটন কেনো সেখানে দেওয়া রয়েছে? প্রকৃতপক্ষে আগের দিনের টয়লেটের ফ্ল্যাশে থাকতো টানা দড়ি। সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে হ্যান্ডেল হতে তা চলে এলো বাটনে। তবে আধুনিক টয়লেটের ফ্ল্যাশ হিসেবে দুটি বাটন দেখা যায়।

আমরা জানি জনসংখ্যার ক্রমবর্ধমান বৃদ্ধির কারণে দিন দিন বাড়ছে পানির চাহিদা। এই বাড়তি চাহিদার যোগান দিতে গিয়ে দিন দিন কমে আসছে ব্যবহার্য পানির পরিমাণও। যে কারণে শৌচকার্যে পানির অপচয় রুখতে এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়ে থাকে। দু’টি বাটনের পরিকল্পনা সেখান থেকেই এসেছে ফ্ল্যাশ নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর মাথায়।

জানা যায়, একটি বড় ফ্ল্যাশে সাধারণত ৬ হতে ৭ লিটার পানি খরচ হয়ে তাকে। আগে যে কোনো ফ্ল্যাশেই ঠিক এই পরিমাণ পানি খরচ হতো। অপরদিকে ছোট ফ্ল্যাশে খরচ হয় ৩ হতে সাড়ে ৪ লিটার পানি। যে কারণে বড় কোনো প্রয়োজন ছাড়া বড় ফ্ল্যাশ না চেপে ছোট বাটন টিপে পানির অপচয় রোধ করা যেতে পারে। তবে বিষয়টি অনেকেরই জানা না থাকার কারণে না বুঝে অপচয় করে বসেন অনেকেই। তাই পানির এই অপচয় রুখতে আজই বাটন চাপতে ভালো মতো খেয়াল রাখুন।

This post was last modified on জুলাই ২, ২০১৯ 12:21 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

হৃদয় কাড়া এক অসম্ভব সুন্দর বাংলাদেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে