মনোবিজ্ঞানীদের গবেষণা: সবচেয়ে বেশি সুখী মানুষ হলো মুসলমানরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক গবেষণায় ওঠে এসেছে পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ হিসেবে মুসলিমদের নাম। যুক্তরাজ্যভিত্তিক ডেইলি মেইলের তথ্য মতে, সুখী মানুষ হিসেবে শীর্ষস্থানে রয়েছে মুসলিমরা।

এক গবেষণায় ওঠে এসেছে পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ হিসেবে মুসলিমদের নাম। যুক্তরাজ্যভিত্তিক ডেইলি মেইলের তথ্য মতে, সুখী মানুষ হিসেবে শীর্ষস্থানে রয়েছে মুসলিমরা। সুখী মানুষদের তালিকার মধ্যে এরপর যথাক্রমে খ্রিস্টান, বৌদ্ধ ও হিন্দুরা রয়েছেন। যারা কোনো ধর্মেই বিশ্বাস করেন না তথা নাস্তিকরা হচ্ছে পৃথিবীর সবচেয়ে অসুখী মানুষ।

পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ নির্ণয়ের এই গবেষণাটি মার্কিন যুক্তরাষ্ট্রের সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক ডেইলি মেইলের বরাত দিয়ে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, জার্মানির ম্যানহেইম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সুখী মানুষের চিত্র তুলে ধরতে ৬৭ হাজার ৫৬২ জন মানুষের ওপর এই জরিপ চালিয়েছিলো। এই জরিপের আলোকে দেখা যায় যে, মুসলিমরাই হলো পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ।

Related Post

ওই গবেষণা প্রতিবেদনটিতে সুখী হওয়ার উপায় সম্পর্কে বলা হয়, ‘মুসলমানরা এক আল্লাহর ওপর দৃঢ় বিশ্বাসই তাদেরকে কোনো রকম হতাশা এবং উদ্বেগ স্পর্শ করতে পারে না। তাছাড়া মুসলিমরাই মানুষের প্রতি সবচেয়ে বেশি সহনশীল। কুরআন ও হাদিসের নির্দেশনাও হলো মানুষের প্রতি সহনশীল হওয়া। এসব কারণে মুসলিমদের মধ্যে আত্মহত্যা, হতাশা এবং উদ্বেগ প্রবণতা অন্যদের তুলনায় অনেক কম।

ওই গবেষণার ফলাফল এবং জরিপে নেতৃত্ব দেন জার্মানির ম্যানহেইম বিশ্ববিদ্যালয়ের সাইকোলজিস্ট ড. লরা ম্যারি এডিনগার-স্কন্স। ওই গবেষণায় একটি বিষয় সুস্পষ্টভাবে ফুটে ওঠেছে যে, মানুষের সন্তুষ্টি এবং আত্ম-তৃপ্তির সঙ্গে একত্ববাদের এক গভীর সম্পর্ক বিদ্যমান। একত্ববাদ মানুষকে উদার, মানবিক এবং ত্যাগী হতে উদ্বুদ্ধ করে।

তাছাড়া মুসলিমদের মধ্যে ধর্মের প্রভাব সবচেয়ে বেশি কার্যকর। যে কোনো কাজের ক্ষেত্রে আল্লাহর ভয়ই মানুষকে জবাবদিহিতার দায়িত্ববোধ জাগিয়ে তোলে। তাই মুসলমানরা সাধারণত অন্যায় এবং অপরাধমূলক কাজ থেকে বিরত থাকে। আর এটিই তাদেরকে বিশ্বব্যাপী সুখী মানুষ হতে কার্যকরী ভূমিকা পালন করেছে বলে গবেষণায় উঠে এসেছে।

উল্লেখ্য, ২০১৬ সালে পিও গবেষণা কেন্দ্রের এক তথ্যেও ধর্মের প্রতি আন্তরিক সুসম্পর্ক এবং সহনশীলতায় মানুষের সুখী হওয়ার বিষয়টি ওঠে এসেছিলো। প্রকৃত অর্থেই ইসলাম হলো একটি শান্তির ধর্ম। দুনিয়ার সবচেয়ে বেশি সুখ এবং শান্তি রয়েছে একত্ববাদে বিশ্বাসী ধর্ম ইসলামের মধ্যে।

This post was last modified on জুলাই ৯, ২০১৯ 3:45 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে