আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ ‘দ্য গ্রেট মস্ক অব আলজিয়ার্স’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১২ জুলাই ২০১৯ খৃস্টাব্দ, ২৮ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, ৯ জ্বিলক্বদ ১৪৪০ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

দীর্ঘ ৭ বছর ধরে ১০০ কোটি ডলার ব্যয়ে অবশেষে সম্পন্ন হয়েছে আলজেরিয়ার নতুন মসজিদের নির্মাণ কাজ। এটিই হলো আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ।

আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে চালু হওয়ার অপেক্ষায় থাকা আফ্রিকার সবচেয়ে বড় এই মসজিদটি নির্মাণ করতে সময় লেগেছে ৭ বছর।

Related Post

৪ লাখ স্কয়ার মিটার এলাকার ওপর নির্মিত দ্য গ্রেট মস্ক অব আলজিয়ার্স বা জামা আল জাজেইর নাম দেওয়া হয়েছে এই মসজিদটির। এই মসজিদটির একটি ২৬৫ মিটার (৮৭০ ফুট) উঁচু মিনার রয়েছে। ওই মিনারের ভেতর আবার একটি পর্যবেক্ষণ ডেকও রয়েছে।

আলজিয়ার্স উপকূলের খুব নিকটে অবস্থিত যৌগিক গম্বুজ বিশিষ্ট এই মসজিদে একসঙ্গে ১২ লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। তাছাড়া মসজিদে যে ভূগর্ভস্থ পার্কিং রয়েছে সেখানে ৭ হাজার গাড়ি রাখার ব্যবস্থাও রয়েছে।

মসজিদ কমপ্লেক্সেটিতে কুরআনিক স্কুল, লাইব্রেরি, রেস্টুরেন্ট, অ্যাম্ফিথিয়েটার ও আলজেরিয়ার ইতিহাসের জন্য নিবেদিত একটি গবেষণা কেন্দ্রও রয়েছে।

আয়তনের দিক দিয়ে এই মসজিদটি বর্তমানে বিশ্বের তৃতীয় বৃহত্তম। বিশ্বে আয়তনের দিক দিয়ে বৃহত্তম মসজিদ হলো মক্কার পবিত্র মসজিদ ‘বায়তুল্লাহ ও মদিনার ‘মসজিদে নববী’। এই দুটি মসজিদই মুসলিমদের পবিত্রতম স্থান। প্রতিবছর লাখ লাখ মুসল্লি হজের সময় এই মসজিদটিতে ইবাদত করেন।

দ্য গ্রেট মস্ক অব আলজিয়ার্স মসজিদের মিনারটিই হলো আফ্রিকার সবচেয়ে উঁচু মিনার। পূর্বে আফ্রিকার সবচেয়ে উঁচু মিনার ছিল মরক্কোর কাসাব্লাঙ্কার হাসান দ্বিতীয় মসজিদটিতে। ওই মসজিদের মিনারের উচ্চতা ৬৭০ ফুট।

গত বছরের শেষের দিকে মসজিদটি উদ্বোধন হওয়ার কথা থাকলেও বিশ্বব্যাপী তেলের দাম কমে যাওয়ায় মসজিদটির বাজেট সঙ্কট দেখা দেয়। যে কারণে এর নির্মাণ কাজ বিলম্বিত হয়।

উল্লেখ্য যে, আলজিয়ার্সের মসজিদটি নির্মাণ করেছে চায়না স্টেট কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং করপোরেশন (সিএসসিইসি)। চীনের বহুজাতিক এই প্রতিষ্ঠানটি আফ্রিকা এবং বিশ্বব্যাপী ভারি শিল্প এবং অবকাঠামো নির্মাণে কাজ করে থাকে।

তথ্যসূত্র: https://bn.bdtime.com.bd

This post was last modified on জুলাই ১০, ২০১৯ 2:24 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে

তারিন অভিনীত ‘এটা আমাদের গল্প’ টালিউডে বেশ আলোচিত একটি সিনেমা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান এবার দেশের গণ্ডি পেরিয়ে কোলকাতার…

% দিন আগে

যুদ্ধবিরতিতে হামাস রাজি হলেও তালবাহানা করছে ইসরায়েল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৭ মাসের যুদ্ধের পর অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দফা…

% দিন আগে

স্কুলে দেরিতে আসায় শিক্ষিকাকে বেদম মারধর অধ্যক্ষের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের আগ্রার সেগানা গ্রামের একটি প্রাক-মাধ্যমিক বিদ্যালয়ে দেরি করে স্কুলে…

% দিন আগে