স্কুল শিক্ষক হাজার হাজার কোটি টাকার মালিক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাইজু রবীন্দ্রন নামে একজন শিক্ষক শিশুদের পড়াশোনায় মনোযোগী করে তুলতে এক উদ্যোগের মাধ্যমে তিনি এখন কয়েক হাজার কোটি টাকার মালিক বলে গেছেন!

শিশুদের কার্টুন থেকে বের করে এনে পড়তে বসানো খুব কঠিন একটি কাজ। বিনোদন থেকে তাদের মনঃসংযোগ সরিয়ে পড়াশোনায় আনাটাও অতো সহজ কাজ নয়। তাই খেলতে খেলতে পড়াবেন বলেও ঠিক করেছিলেন এই স্কুল শিক্ষক বাইজু রবীন্দ্রন। সেই নতুন উদ্যোগের পথে এগোতে গিয়েই মাত্র ৭ বছরে তিনি বিলিয়নেয়ার বনে গেছেন।

তিনি মাস শেষে হাজার দশেক টাকা বেতন পেতেন, এখন তার সম্পত্তির পরিমাণ প্রায় ৫.৭ বিলিয়ন মার্কিন ডলার (যা টাকায় ৪৮ হাজার ১৪৯ কোটি টাকা)!

Related Post

এই সম্পত্তি তার কাছে এমনি এমনি এসে ধরা দেয়নি অবশ্যই। ৭ বছর আগে ভারতে ‘থিঙ্ক অ্যান্ড লার্ন’ নামে একটি কোম্পানি শুরু করেছিলেন শিক্ষক বাইজু রবীন্দ্রন। তার সেই প্রতিষ্ঠান হতে তৈরি করা হয় অনলাইন শিক্ষার অ্যাপ– বাইজুস অ্যাপ।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে জানা যায়, বাইজুসের সঙ্গে সম্প্রতি চুক্তি হয় ওয়াল্ট ডিজনির। এই চুক্তির কারণে থিঙ্ক অ্যান্ড লার্ন প্রাইভেট ১৫ কোটি ডলার অথবা ভারতীয় মুদ্রায় ১ হাজার ৩২ কোটি ৬৮ লক্ষ ২৫ হাজার টাকা পান। সেই হিসেবে থিঙ্ক অ্যান্ড লার্ন কোম্পানির মোট মূল্য বর্তমান পর্যন্ত দাঁড়িয়েছে ৫৭০কোটি মার্কিন ডলার! আগামী বছরের শুরুর দিকেই ডিজনির হাত ধরে মার্কিন যুক্তরাষ্ট্রেও পরিষেবাটি চালু করতে চলেছেন শিক্ষক বাইজুস।

থিঙ্ক অ্যান্ড লার্ন প্রাইভেটের ২১ শতাংশ শেয়ারও রয়েছে প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রনের হাতেই। যে কারণে ৩৭ বছর বয়সী রবীন্দ্রনের এখন সম্পত্তির পরিমাণ বর্তমানে প্রায় ৮ হাজার ২৪০ কোটি ১৮ লক্ষ ৩৯ হাজার ১০০ টাকা!

বাইজু রবীন্দ্রন জানিয়েছেন, ঘরে বসে মাউসের ক্লিকে যেভাবে বিনোদনের দুনিয়া খুলে যায় ঠিক সেভাবেই শিক্ষার ভাণ্ডার উন্মুক্ত হোক পড়ুয়াদের জন্য। সেই ভাবনা হতেই এবার ডিজনির সঙ্গে নতুন চুক্তির পর দ্য লায়ন কিংয়ের সিম্বা কিংবা ফ্রোজেনের অ্যানারা প্রথম থেকে তৃতীয় শ্রেণীর প়ড়ুয়াদের গণিত এবং ইংরেজি শেখাবে। এরাই আবার ভিডিও, গেম, গল্প এবং ক্যুইজের মাধ্যমে শিক্ষাও দেবে। কারণ হলো সিম্বা বা মোয়ানারা শিশুদের মনোযোগ খুব বেশি আকর্ষণ করতে সক্ষম।

ভারত বর্তমানে এমন এক অধ্যায়ের মধ্যেদিয়ে যাচ্ছে যে, যেখানে প্রচুর মানুষ নিজের কিছু করার চেষ্টা করছেন। যে কারণে ধনীর সংখ্যা বৃদ্ধিতে ভারত অনেকের থেকে এগিয়ে রয়েছে। আর তাই বিলিয়নিয়ারদের তালিকায় রবীন্দ্রন সাম্প্রতিকতম সংযোজন।

রবীন্দ্রনের ধারণা মতে, ভারতে অনলাইন শিক্ষার বাজার যেনো দিন দিন বাড়ছে। এটি সম্ভব হয়েছে কম দামে স্মার্ট ফোন ও সস্তায় ইন্টারনেট পাওয়ার জন্য। এই বাজার দিনকে দিন আরও প্রসারিত হচ্ছে। এর ভবিষ্যত আরও উজ্জ্বল বলেও মনে করেন শিক্ষক বাইজু রবীন্দ্রন।

This post was last modified on আগস্ট ১, ২০১৯ 1:06 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বাংলাদেশের উন্নতি দেখে আমরা লজ্জা পাই- পাকিস্তানের প্রধানমন্ত্রী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতি দেখে নিজেদের দিকে তাকালে ‘লজ্জা’ পান বলে…

% দিন আগে

জুতা পরে হাঁটলেই হয়ে যাবে মোবাইলে চার্জ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার মোবাইলে চার্জ নেই? হাতের কাছে চার্জারও নেই? তবে চিন্তার…

% দিন আগে

কুমিল্লার ঐতিহাসিক কাবিলার শাহী জামে মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

কিডনির খেয়াল রাখতে হলে শুধু পানিই নয় খেতে হবে আরও বেশ কয়েকটি খাবার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানব দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো কিডনি। আর এই কিডনি…

% দিন আগে

হার্ট সুস্থ্য রাখতে বাদাম খেতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্বাস্থ্যকর ফ্যাট, খনিজ, অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ বাদাম হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে…

% দিন আগে

জাপান আইটি উইক ২০২৪-এ বেসিসের অংশগ্রহণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এশিয়ার তথ্যপ্রযুক্তি খাতের মিলনমেলা হিসেবে খ্যাত ২৪-২৬ এপ্রিল, ২০২৪ জাপানের…

% দিন আগে