ঈদ মোবারক: দেশব্যাপি পালিত হচ্ছে পবিত্র ঈদ-উল-আযহা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ঈদ মোবারক। আজ পালিত হচ্ছে পবিত্র ঈদ-উল-আযহা। দুই রাকাত ওয়াজিব নামাজের মধ্যদিয়ে ঈদের শুরু হবে। এরপর মহান সৃষ্টিকর্তাকে সন্তুষ্ট রাখার জন্য পশু কোরবানী দেওয়া হবে। মুসলমানদের বড় দুটি উৎসবের একটি হলো আজকের এই কোরবানী ঈদ।

ঈদ মোবারক। আজ পালিত হচ্ছে পবিত্র ঈদ-উল-আযহা। দুই রাকাত ওয়াজিব নামাজের মধ্যদিয়ে ঈদের শুরু হবে। এরপর মহান সৃষ্টিকর্তাকে সন্তুষ্ট রাখার জন্য পশু কোরবানী দেওয়া হবে। মুসলমানদের বড় দুটি উৎসবের একটি হলো আজকের এই কোরবানী ঈদ। পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ্যাডভোকেট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন। এসব বাণীতে মুসলিম উম্মার শান্তি সৌহার্দ্য কামনা করা হয়।

অত্যন্ত ধর্মীয় ভাব গাম্ভির্যের মধ্যদিয়ে সারাদেশে পবিত্র ঈদ-উল-আযহা পালিত হচ্ছে। সকালে মসজিদ এবং ঈদগাহে নামাজ আদায় করে ঘরে ফিরে পশু কোরবানী করা এবং এরপর গরীব-দুখি ও আত্মীয়-স্বজনদের কোরবানীর মাংস বিতরণ করা হবে। এভাবেই এক সময় শেষ হবে ঈদের আমেজ। তবে ধর্মীয় রীতি অনুযায়ী কোরবানীর ঈদ আড়াই দিন পালন করা হয়। অর্থাৎ আজ, কাল এবং পরশু দুপুর পর্যন্ত কোরবানী করা যায়। যদিও সবাই ঈদের প্রথম দিনই কোরবানী করে থাকেন। কারণ প্রথম দিনের মতো আনন্দ অন্য দিন পাওয়া যায় না।

Related Post

কোরবানী বা ত্যাগের ইতিহাস সকলেরই জানা। এই কোরবানি মহান সৃষ্টিকর্তার এক মহিমা। হযরত ইসমাইল (আঃ) নিজ পুত্রকে আল্লাহর নির্দেশে কোরবানী করতে গিয়ে যে নজির সৃষ্টি করেছিলেন, এর পরবর্তীতে মহান রাব্বুল আলামিন পশু কোরবানীর রেওয়াজ সৃষ্টি করেন। সেজন্য বিশ্বের কোটি কোটি মুসলমান ঈদ-উল-আযহার এই দিনে পশু কোরবানী করে থাকেন। গরু-খাসি, উট, দুম্বা মূলত এসব পশু কোরবানী দেওয়া হয়ে থাকে। তবে আমাদের দেশে যেহেতু উট ও দুম্বা পাওয়া প্রায় দুষ্কর তাই গরু ও খাসি কোরবানী করা হয় তবে ইদানিং উট দেখা যায়।

আজকের এই দিনে ঘরে ঘরে কোরবানী করার আনন্দ এবং সেইসঙ্গে ফকির মিসকিন ও আত্মীয়স্বজনদের বাড়িতে গিয়ে মাংস বিতরণসহ দিনব্যাপি সকলেই থাকবেন ব্যস্ত। ঈদের আনন্দ সকলের মাঝেই সমানভাবে বয়ে যাক এই কামনা আমাদের সকলের। দি ঢাকা টাইমস্-এর পাঠকদের পবিত্র ঈদ-উল-আযহার শুভেচ্ছা- ঈদ মোবারক।

This post was last modified on আগস্ট ১০, ২০১৯ 3:18 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে

নদী ও নৌকা: এক অসাধারণ গ্রামের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে