টানা ৬০ বছর প্রতি সপ্তাহে রক্ত দেওয়া এক ব্যক্তির গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই আমরা মাঝে মধ্যে এমন খবর দেখি যেগুলো আমাদেরকে বিস্মিত করে। আজকের এই খবরটিও তেমনই একটি খবর। এক ব্যক্তি টানা ৬০ বছর প্রতি সপ্তাহে রক্ত দিয়েও সুস্থ্য জীবন যাপন করছেন!

সত্যিই আমরা মাঝে মধ্যে এমন খবর দেখি যেগুলো আমাদেরকে বিস্মিত করে। আজকের এই খবরটিও তেমনই একটি খবর। এক ব্যক্তি টানা ৬০ বছর প্রতি সপ্তাহে রক্ত দিয়েও সুস্থ্য জীবন যাপন করছেন!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, টানা ৬০ বছর ধরে প্রতি সপ্তাহে রক্ত দিয়েছেন অস্ট্রেলিয়ান নাগরিক জেমস হেরিসন। এভাবে রক্ত দানের মাধ্যমে তিনি বাঁচিয়েছেন ২৪ লাখ অস্ট্রেলিয়ান শিশুর মহামূল্যবান জীবন। তিনি রক্ত দেওয়া শেষ করেন ২০১৮ সালে।

Related Post

আমরা সবাই জানি চার মাস পরপর রক্ত দেওয়ার নিয়ম। কিন্তু সেই নিয়ম থাকলেও জেমস প্রতি সপ্তাহে রক্ত দিয়ে এতোগুলো শিশুর জীবন বাঁচিয়েছেন। আর এই ভালো কাজের স্বীকৃতি স্বরূপ অস্ট্রেলিয়া সরকার জেমস হ্যারিসনকে দিয়েছেন রাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা পদক ‘মেডাল অব দ্য অর্ডার অব অস্ট্রেলিয়া’। এই তথ্য দিয়েছে অস্ট্রেলিয়ান রেড ক্রস ব্লাড সার্ভিস।

এই বিষয়ে অস্ট্রেলিয়ার ওষুধ প্রশাসন জানিয়েছে, জেমসের রক্তে অদ্ভুত এক ধরনের রোগপ্রতিরোধী অ্যান্টিবডি থাকার কারণে সেটি দিয়ে অ্যান্টি ডি নামে জীবন রক্ষাকারী ইনজেকশন তৈরি করা হতো।

মূলত এই ইনজেকশনের মাধ্যমে শিশুদের মৃত্যুঝুকি অনেকটা কমে যায়। জেমস মূলত ১৪ বছর বয়সে অন্যের দেওয়া রক্তে জীবন ফিরে পান। তারপর পূর্ণাঙ্গ বয়স হওয়ার পর হতে তিনি নিয়মিত রক্ত দেওয়া শুরু করেন।

এভাবে রক্ত দেওয়ার এক পর্যায়ে চিকিৎসক তার রক্তে এই মহামূল্যবান উপাদানটি খুঁজে পায়। পরে এটিকে ইনজেকশনের মাধ্যমে ব্যবহার করা শুরু করেন চিকিৎসকরা। এজন্য তিনি প্রতি সপ্তাহে রক্ত দেওয়া শুরু করেন। এভাবে টানা ৬০ বছর রক্ত দিয়েছেন জেমস হ্যারিসন।

চিকিৎসক ফলকেনমির সংবাদ মাধ্যমকে জানিয়েছেন যে, অস্ট্রেলিয়াতে প্রতি ১০০ জনের ১৭ জন নারীর ক্ষেত্রেই রেসাস নেগেটিভ রক্ত হওয়ার ঝুঁকি থাকে প্রায় সময়। এসব ক্ষেত্রে অ্যান্টি ডি ইনজেকশনই হলো একমাত্র ভরসা। জেমস হ্যারিসনের রক্ত অসাধারণ প্রকৃতির রক্ত। গত বছর পর্যন্ত অস্ট্রেলিয়াতে তৈরি হওয়া অ্যান্টি ডি ইনজেকশনের প্রতিটি ব্যাচই তৈরি হয়েছে জেমস হ্যারিসনের রক্ত হতে।

This post was last modified on আগস্ট ১৯, ২০১৯ 12:02 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে