রুশ প্রেসিডেন্ট পুতিন আহ্বান জানালেন কোরআন অনুসরণের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আরব নেতাদের কোরআনের বাণী অনুসরণের আহ্বান জানিয়েছেন। গত সপ্তাহে তুরস্কের রাজধানী আংকারায় অনুষ্ঠিত এক শীর্ষ বৈঠকে রুশ প্রেসিডেন্ট এই আহ্বান জানান। ইসলামকে এবং ইসলামের সর্বশ্রেষ্ঠ ধর্মগ্রস্থ আল কোরআন সম্পর্কে রুশ প্রেসিডেন্টর এই বক্তব্যটি সমগ্র বিশ্বজুড়ে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এমন একটি বক্তব্য রাখবেন তা কেও চিন্তাও করেনি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আরব নেতাদের কোরআনের বাণী অনুসরণের আহ্বান জানিয়েছেন। গত সপ্তাহে তুরস্কের রাজধানী আংকারায় অনুষ্ঠিত এক শীর্ষ বৈঠকে রুশ প্রেসিডেন্ট এই আহ্বান জানান। ইসলামকে এবং ইসলামের সর্বশ্রেষ্ঠ ধর্মগ্রস্থ আল কোরআন সম্পর্কে রুশ প্রেসিডেন্টর এই বক্তব্যটি সমগ্র বিশ্বজুড়ে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এমন একটি বক্তব্য রাখবেন তা কেও চিন্তাও করেনি।

তুরস্কের রাজধানী আংকারায় অনুষ্ঠিত ওই বৈঠকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিসহ তিনটি দেশের শীর্ষ কূটনীতিকরাও অংশগ্রহণ করেন।

Related Post

ইয়েমেন যুদ্ধের ব্যাপারে আরব নেতাদের দৃষ্টি আকর্ষণ করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর বক্তৃতায় বলেন, আরব উপদ্বীপের শান্তি, নিরাপত্তা এবং স্থিতি ফিরিয়ে আনতে ইয়েমেন যুদ্ধের অবসান দরকার। এই সময় রুশ প্রেসিডেন্ট সুরা আল ইমরানের ১০৩ নম্বর আয়াত উদ্ধৃত করেন। যে সুরাই ইসলামপূর্ব আরবদের অবস্থা সম্পর্কে তুলে ধরা হয়েছে। মানবজাতিকে শান্তি এবং সৌহার্দের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়েছে, ‘তোমরা সবাই আল্লাহর রজ্জু শক্তভাবে ধরো ও পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ করো, যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু। অত:পর তিনি তোমাদের অন্তরে সদ্ভাব সৃষ্টি করলেন, যে কারণে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে। তোমরা তো অগ্নিকুণ্ডের প্রান্তে ছিলে, আল্লাহ তা থেকে তোমাদেরকে রক্ষা করেছেন। এভাবে আল্লাহ তোমাদের জন্য তাঁর নিদর্শনসমূহ স্পষ্টভাবে বর্ণনা করেন, যাতে করে তোমরা সৎপথ লাভ করো।’

রুশ প্রেসিডেন্ট দীর্ঘ এই আয়াতের মধ্য হতে ‘তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ করো, যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু। অত:পর তিনি তোমাদের অন্তরে সদ্ভাব সৃষ্টি করলেন, যে কারণে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে’ অংশটি উদ্ধৃত করেন।

কোরআনের আয়াত উদ্ধৃত করার পূর্বে তিনি বিষয়টি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট এবং ইরানের প্রেসিডেন্টের সঙ্গে কথাও বলেন এবং তাঁরা বিষয়টিতে ইতিবাচক মনোভাবও প্রকাশ করেন।

This post was last modified on সেপ্টেম্বর ২৪, ২০১৯ 11:03 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

‘স্টারডম’ নিয়ে ব্যস্ত শাহরুখপুত্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খান ‘স্টারডম’ নামে ওয়েব…

% দিন আগে

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে

হৃদয় কাড়া এক অসম্ভব সুন্দর বাংলাদেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে