‘ভারত পাম অয়েল কেনা বন্ধ করলেও কাশ্মীরিদের পাশে থাকবে মালয়েশিয়া’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারত মালয়েশিয়া হতে পাম ওয়েল কেনা বন্ধ করলেও সব সময় কাশ্মীরিদের পাশে থাকবে মালয়েশিয়া। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এই কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এই কাশ্মীর ইস্যুটি এখন বিশ্বের জনগণের কাছে মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

ভারত মালয়েশিয়া হতে পাম ওয়েল কেনা বন্ধ করলেও সব সময় কাশ্মীরিদের পাশে থাকবে মালয়েশিয়া। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এই কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এই কাশ্মীর ইস্যুটি এখন বিশ্বের জনগণের কাছে মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

সেইসঙ্গে তিনি কাশ্মীর ইস্যুতে নিজের বক্তব্য থেকে সরে আসবেন না বলে সে কথাও উল্লেখ করেন মাহাথির মোহাম্মদ। গত মাসে জাতিসংঘে দেওয়া এক বক্তৃতায় ভারত কাশ্মীরকে ‘আক্রমণ ও দখল’ করে রেখেছে বলে মন্তব্য করেন মাহাথির মোহাম্মদ। এর জেরে গত সোমবার ভারতের ভোজ্য তেল ব্যবসায়ীদের সংগঠন এক্সট্রাক্টরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (এসইএআই) মালয়েশিয়া হতে পাম ওয়েল আমদানি বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

Related Post

গতকাল (মঙ্গলবার) সাংবাদিকদের মাহাথির মোহাম্মদ বলেন, আমরা সব সময় আমাদের মনের কথা বলি, এবং আমরা কখনও প্রত্যাহার কিংবা পরিবর্তন করবো না। মাহাথির আরও বলেন, আমরা যা বলছি তা হলো আমাদের সকলকেই (জাতিসংঘের) প্রস্তাবগুলি মেনে চলা উচিত। তা নাহলে জাতিসংঘ থেকে লাভ কী?

মাহাথির মোহাম্মদ জানান, মানুষের পক্ষে কথা বলা কোনো অবস্থাতেই থামাবেন না তিনি। তিনি আরও বলেন, কোনও কোনও সময় আমরা যা বলি তা কেও কেও পছন্দও করে, আবার কেও পছন্দ করে না।

উল্লেখ্য, মালয়েশিয়া হলো বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাম অয়েল উত্পাদক দেশ। অপরদিকে ভারত এই তেলের বৃহত্তম ক্রেতা। ভারতীয় ক্রেতারা আমদানি বন্ধ করে দিলে মালয়েশিয়ার পাম অয়েল শিল্পখাত বড়ো ধরনের বিপর্যয়ের মুখোমুখি হবে। উদ্ভিজ্জ এই তেল পাম অয়েল মালয়েশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি কৃষি রপ্তানি পণ্য।

ইন্ডিয়া টুডে’র এক তথ্যে জানানো হয়, এ বছরের জানুয়ারি হতে সেপ্টেম্বর মাস পর্যন্ত মালয়েশিয়া ভারতে প্রায় ৩৯ লাখ টন পাম অয়েল রপ্তানি করেছে। যার বাজার মূল্য প্রায় ২০০ কোটি ডলার। বছরের শুরুতে নয়াদিল্লি শুল্ক তুলে নেওয়ায় এই ৯ মাসে মালয়েশিয়া ভারতে যে পরিমাণ পাম ওয়েল রপ্তানি করেছে তা গত বছরের দ্বিগুণেরও বেশি ছিলো।

This post was last modified on অক্টোবর ২৩, ২০১৯ 9:30 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এবার কন্যা সন্তানের মা হলেন পরীমণি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরীমণি প্রথমবারের মতো তিনি পুত্র সন্তানের মা হন ২০২২ সালের…

% দিন আগে

মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র সরবরাহ বন্ধ করলে ইসরায়েল একাই লড়বে: নেতানিয়াহু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসরায়েল রাফায় হামলা চালালে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ…

% দিন আগে

ছবির দু’টি মধ্যে লুকিয়ে রয়েছে ৩টি অমিল: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলা হয়েছে থাকে এই ধরনের ধাঁধার সমাধান করার অভ্যাস আমাদের…

% দিন আগে

অসম্ভব সুন্দর এক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ১১ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নিয়মিত ৮ ঘণ্টা ঘুমিয়েও চোখের তলায় কালি পড়ছে! কারণ কী?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিয়মিত ৮ ঘণ্টা ঘুমিয়েও চোখের তলায় কালি পড়ছে! এর কারণ…

% দিন আগে

ক্রাইম জিপিটি পুলিশকে সাহায্য করবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের চারপাশে প্রতিদিন নানা অপরাধ সংঘটিত হচ্ছে। এইসব অপরাধের দ্রুত…

% দিন আগে