ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধি: খাদ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁয়াজের দাম বৃদ্ধি শুধু বাংলাদেশে তা নয়, এবার ভারতেও পেঁয়াজের দাম বেড়েছে। সেখানে দেড়শ টাকা দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। যে কারণে এক নাগরিক খাদ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

পেঁয়াজের দাম বৃদ্ধি শুধু বাংলাদেশে তা নয়, এবার ভারতেও পেঁয়াজের দাম বেড়েছে। সেখানে দেড়শ টাকা দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। যে কারণে এক নাগরিক খাদ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

এতোদিন আমাদের পেঁয়াজের ঝাঁজে চোখে পানি আসলেও এখন যেনো পেঁয়াজের দাম শুনেই চোখে পানি আসার উপক্রম হয়েছে। বাংলাদেশের মতো এবার ভারতেও পেঁয়াজের দাম হু হু করে বেড়েই চলেছে। আর তাই এবার পেঁয়াজের ঝাঁজ শেষ পর্যন্ত দেশটির আদালত পর্যন্ত গড়ালো। ‘জনগণের সঙ্গে প্রতারণা’র অভিযোগ এনে মামলা ঠুঁকে দিয়েছেন দেশটির জনৈক ব্যক্তি। মামলায় বিবাদী করা হয়েছে দেশটির কেন্দ্রীয় খাদ্যমন্ত্রীকে। ভারতীয় একটি সংবাদমাধ্যম এই খবরটি নিশ্চিত করেছে।

Related Post

বাংলাদেশের মতো ঠিক ভারতের জনগণও পেঁয়াজ কিনতে গিয়ে হচ্ছেন নাজেহাল। দেশটির কোথাও কোথাও প্রতি কেজি পেঁয়াজের দাম ২০০-এর কাছাকাছি এসে পড়েছে। এই ঘটনায় কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাশ পাসোয়ানের বিরুদ্ধে বিহারের এক আদালতে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। খাদ্যমন্ত্রীর বিরুদ্ধে পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ে ‘প্রতারণা এবং বিভ্রান্ত করার’ অভিযোগ তোলা হয়েছে। মুজ্জাফফরপুর মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের কোর্টে মামলাটি দায়ের করেছেন এম রাজু নায়ার নামে জনৈক সমাজকর্মী।

মামলাকারীর অভিযোগ হলো, কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী হিসেবে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা রামবিলাশ পাসোয়ানের গুরু দায়িত্ব। তবে সেই দায়িত্ব পালনে মোদি সরকারের বাণিজ্যমন্ত্রী সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন। এইভাবে তিনি মূলত সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করেছেন। আগামী ১২ ডিসেম্বর মামলার শুনানির দিন ধার্য করেছেন দেশটির বিচারক মৌর্য কান্ত তিওয়ারি।

সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, এশিয়ার বৃহত্তম পেঁয়াজের বাজার হলো ভারতের মহারাষ্ট্র রাজ্যের লাসালগাঁও শহর। সেই শহরে কুইন্টাল প্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০ হাজার টাকায়। অর্থাৎ ১০০ টাকা কেজি দরে। মুম্বাইয়ের ভাশি মার্কেটে কেজি প্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ হতে ১৩০ টাকায়। খুচরা বাজারে এসব পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি ১৪০ হতে ১৬০ টাকায়। মুম্বাই হতে ২০০ কিলোমিটার দূরে লাসালগাঁও থেকে গোটা ভারতে পেঁয়াজ রফতানি করা হয়ে থাকে। কোলকাতায় প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২৩ থেকে ১৩৪ টাকা।

উল্লেখ্য, বাংলাদেশে সাম্প্রতিককালে পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে নাভিশ্বাস অবস্থা দাঁড়িয়ে। বাংলাদেশে পেঁয়াজের দাম বাড়তে বাড়তে প্রায় ৩শ’ টাকায় এসে পৌঁছেছিলো। যদি বর্তমানে কিছুটা কমেছে পেঁয়াজের দাম। নতুন পেঁয়াজ ওঠার কারণে দাম এখন নিন্মগতি।

This post was last modified on ডিসেম্বর ৮, ২০১৯ 3:31 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে

ইত্যাদির গানে দুনিয়া মাত করলেন অভিনেত্রী ফারিণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের রোজার ঈদে ইত্যাদির বিশেষ পর্বে গায়িকা হিসেবে অভিষেক ঘটে…

% দিন আগে

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৯ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে