জ্ঞান

বিশ্বের ভয়ঙ্কর ৫টি বন্দুক সম্পর্কে জানুন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগ পাল্টানোর সঙ্গে সঙ্গে মানুষের সব কিছুর পরিবর্তন ঘটছে। এক সময় থ্রি নট থ্রি রাইফেল ছাড়া তেমন কোনো বন্দুকই ছিলো না। আর আধুনিকতার সঙ্গে সঙ্গে এসেছে নতুন নতুন বন্দুক। আজ জেনে নিন বিশ্বের ভয়ঙ্কর ৫টি বন্দুক সম্পর্কে।

XM29

যুগ পাল্টানোর সঙ্গে সঙ্গে মানুষের সব কিছুর পরিবর্তন ঘটছে। এক সময় থ্রি নট থ্রি রাইফেল ছাড়া তেমন কোনো বন্দুকই ছিলো না। আর আধুনিকতার সঙ্গে সঙ্গে এসেছে নতুন নতুন বন্দুক। আজ জেনে নিন বিশ্বের ভয়ঙ্কর ৫টি বন্দুক সম্পর্কে।

যতো দিন গড়াচ্ছে ততোই যেনো উত্তেজনা বাড়ছে আন্তর্জাতিক মহলে। সেই সঙ্গে বাড়ছে উন্নত দেশগুলোর সামরিক শক্তিও। তারই জের ধরে মার্কিন যুক্তরাষ্ট্র-রাশিয়াসহ বিশ্বের শক্তিধর দেশগুলো একের পর এক ভয়ঙ্কর বন্দুক বানাতে ব্যস্ত হয়ে পড়েছে। কোনোটি থেকে ১৬ লক্ষ গুলি বের হয়, আবার কোনোটি একসঙ্গে দু’টো নিশানাও বানাতে পারে! এমনই ৫টি বন্দুকের সঙ্গে পরিচয় করিয়ে দেবো আজ আপনাদের।

Related Post

এক্সএম ২৯

মার্কিন সেনারা এই এক্সএম ২৯ ঘাতক বন্দুকটি ব্যবহার করে থাকেন। এটি সেমি-অটোমেটিক স্মার্ট গ্রেনেড লঞ্চারও। এই বন্দুকের বিশেষত্ব হলো একই সময় দু’জায়গায় একসঙ্গে নিশানা বানানো যাবে। যে কোনো চলমান বস্তুকে নিখুঁত ভাবে টার্গেট করতে এই বন্দুকের জুড়ি মেলা ভার।

Corner Shot

কর্নার শট

এই কর্নার শট বন্দুকের স্রষ্টা হলেন ইসরায়েল ডিফেন্স ফোর্স-এর লেফটেন্যান্ট কর্নেল অ্যামোস গোলান। কোণায় লুকিয়ে থাকা কোনো লক্ষ্যবস্তুর সামনাসামনি না গিয়েও হামলা চালানো সম্ভব এই কর্নার শট বন্দুক দিয়ে। জঙ্গি হামলা বা পণবন্দি বানানোর মতো ঘটনার মোকাবেলায় এই কর্নার শট খুব উপযোগী একটি বন্দুক।

Metal Storm Sentry guns

মেটাল স্টর্ম সেন্ট্রি গান

এক মিনিটে ১৬ লক্ষ গুলি বের হয় এই মেটাল স্টর্ম সেন্ট্রি গান বন্দুক দিয়ে। ৩৬০ ডিগ্রি ঘুরতে পারে এই বন্দুকটি। এক সঙ্গে ২৪ হাজার লক্ষ্যবস্তুতে আঘাত হানতেও পারে এই মেটাল স্টর্ম সেন্ট্রি গান বন্দুকটি।

Rail guns

রেল গান

ইলেকট্রোম্যাগনেটিক পাল্স-কে কাজে লাগিয়ে এই রেল গান বন্দুক চালানো যায়। সেকেন্ডে ২.৪ কিলোমিটার বেগে ১৬০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকেও আঘাত করতে সক্ষম এই রেল গান বন্দুক। মার্কিন নৌবাহিনী ব্যবহার করে এই রেল গান বন্দুকটি।

XM25

এক্সএম ২৫

এক্সএম ২৫ বন্দুক প্রকৃতপক্ষে হালকা ওজনের গ্রেনেড লঞ্চার। একবারে ২৫টি গ্রেনেড ছোড়ার ক্ষমতা রাখে এটি। ৬০০ মিটার দূরের লক্ষ্যবস্তুকেও আঘাত করতে সক্ষম এই এক্সএম ২৫।

This post was last modified on নভেম্বর ১১, ২০১৯ 4:53 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

চকোলেট খেলেই অ্যালার্জি! কোন কোন উপসর্গ দেখা দেয়?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চকোলেট থেকেও কী অ্যালার্জি হতে পারে? শুনলে সত্যিই অবাক লাগে।…

% দিন আগে

কী কারণে কোটি কোটি জিমেইল বন্ধ করার সিদ্ধান্ত নিলো গুগল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিমেইল বর্তমান বিশ্বে জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে সেটি…

% দিন আগে

হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলে এর পিছনে কী ডায়েটের কোনও ভূমিকা রয়েছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলো। এই বিষয়ে পুষ্টিবিদরা…

% দিন আগে

ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ এর এক গানে ২০০ নৃত্যশিল্পী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ ২০২৫ সালের ঈদে…

% দিন আগে

আবারও ইসরায়েলি হামলায় গাজায় ৪৮ ফিলিস্তিনি নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় আরও…

% দিন আগে

কর্মহীন পুত্রের অত্যাচারে বাধ্য হয়ে ৫৫ বছর বয়সী বৃদ্ধা টোটোর হ্যান্ডল ধরলেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৃদ্ধার পুত্র কর্মহীন। টাকার জন্য সব সময় অশান্তি করে, মারধরও…

% দিন আগে