থ্রি-ডি প্রিন্টার দিয়ে তৈরি করা যায় সত্যিকারের বন্দুক

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ থ্রি-ডি প্রিন্টার সম্প্রতি বেশ আলোচনার সূত্রাপাত করেছে। বিভিন্ন খাবার থেকে শুরু করে, কৃত্রিম অঙ্গ-প্রত্যঙ্গ, টুকটাক যন্ত্রপাতি সহ প্রায় সব কিছুই এটার মাধ্যমে তৈরি করা সম্ভব হবে জানা গেছে। থ্রি-ডি প্রিন্টার প্রযুক্তি কাজে লাগিয়ে এবার তৈরি করা হল সত্যিকারের বন্দুক।


থ্রি-ডি প্রিন্টার দ্বারা নির্মিত আগ্নেয়াস্ত্রটি থেকে সফল ভাবে গুলি ছোড়াও হয়েছে। আমেরিকায় ‘ডিফেন্স ডিস্ট্রিবিউটেড’ নামে টেক্সাসের একটি বিতর্কিত গোষ্ঠী এই অভিনব আগ্নেয়াস্ত্রটি তৈরি করেছে। তারা গুলি ছুড়ে এর কার্যকারিতা দেখিয়েছেন। মজার ব্যাপার হচ্ছে বন্দুকটি প্লাস্টিকের তৈরি। এটি সাদা রং এর এবং ছোট আকারের। অনেকে প্রথম দেখাতে খেলনা ভেবে ভুল করতে পারেন।

নির্মাতারা অনলাইন বিক্রয় প্রতিষ্ঠান ই-বে (Ebay) থেকে মাত্র আট হাজার ডলার দিয়ে একটি থ্রি-ডি প্রিন্টার কিনেন। প্রিন্টারটি কাজে লাগিয়ে এবার তৈরি যন্ত্রাংশগুলো দিয়ে তারা এই আগ্নেয়াস্ত্রটি তৈরি করতে সক্ষম হন।

মজার বিষয় হলো বন্দুকটি প্লাস্টিক এর তৈরি হওয়ার কারণে আগ্নেয়াস্ত্র মেটাল ডিটেক্টরে ধরা পড়বে না। এছাড়া তল্লাসিতেও এটা এড়িয়ে যেতে পারে। ‘ডিফেন্স ডিস্ট্রিবিউটেড’- এর প্রধান এবং টেক্সাস বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্র কোডি উইলসন বলেছেন, ‘ইন্টারনেটের মাধ্যমে তারা এখন এই বন্দুক তৈরির কৌশলটি সবাইকে জানিয়ে দিতে চান।’ আমেরিকা ছাড়া বেশিরভাগ দেশই নিজের কাছে আগ্নেয়াস্ত্র রাখা অবৈধ। নতুন এই প্রযুক্তির মাধ্যমে আগ্নেয়াস্ত্র হাতের নাগালে পেয়ে যাবেন। নিরাপত্তা সংশ্লিষ্টরা অনলাইনে বন্ধুক তৈরি উপায় এবং থ্রি-ডি প্রিন্টার ছড়িয়ে পড়া বিষয়ে উদ্বিগ্ন।

Printed Gun
Printed Gun Parts
3d printed gun test fire

ভিডিও তে বিস্তারিত দেখুন-

সহজে হাতে বন্দুক পাওয়ার এই অভিনব পন্থা আবার অপ্রীতিকর কোনও ঘটনায় ইন্ধন দেবে কিনা তা নিয়ে উঠে আসছে একাধিক প্রশ্ন। কিন্তু কোডি উইলসন জানিয়েছেন এই বন্দুক মানুষের ব্যক্তি স্বাধীনতার কথা মাথায় রেখেই তৈরি করা হচ্ছে।

তথ্যসূত্র: বিবিসি

Related Post

This post was last modified on জুলাই ২১, ২০১৪ 2:26 অপরাহ্ন

এহ্‌তেশাম

Recent Posts

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে