ইউটিউবের নতুন নীতিতে বন্ধ হতে পারে অনেক চ্যানেল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কনটেন্ট নির্মাতাদের জন্য নতুন নীতিমালা করতে চলেছে ইউটিউব। যাতে বলা হয়েছে, কনটেন্ট যদি অর্থ আয়ের উপযোগী না হয়, তাহলে পুরো চ্যানেল বন্ধ করে দিতে পারে ইউটিউব কর্তৃপক্ষ।

কনটেন্ট নির্মাতাদের জন্য নতুন নীতিমালা করতে চলেছে ইউটিউব। যাতে বলা হয়েছে, কনটেন্ট যদি অর্থ আয়ের উপযোগী না হয়, তাহলে পুরো চ্যানেল বন্ধ করে দিতে পারে ইউটিউব কর্তৃপক্ষ।

তবে এই নীতির কারণে অনেক ভূঁইফোড় চ্যানেল যেমন বন্ধ হবে, ঠিক তেমনি অনেক ভালো চ্যানেলও বন্ধের খড়কে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে নতুন এই নীতিমালাটি কার্যকর হবে আগামী ১০ ডিসেম্বর।

Related Post

জানা যায়, ‘অ্যাকাউন্ট সাসপেনশন অ্যান্ড টার্মিনেশন’ বিভাগে নতুন শর্ত যুক্ত করে ইউটিউব বলেছে যে, চ্যানেলের কনটেন্ট বাণিজ্যিকভাবে লাভজনক মনে না হলে ইউটিউব কিংবা গুগল অ্যাকাউন্টের অংশ বিশেষ অথবা পুরোপুরি বন্ধ করে দিতে পারবে ইউটিউব কর্তৃপক্ষ। গত সপ্তাহ হতে এই নতুন নীতিমালা বিষয়ে নোটিফিকেশন দেখাতেও শুরু করেছে। ইউটিউব তাদের নতুন নীতিমালা ও স্বচ্ছ এবং সহজবোধ্য করেছে বলে একটি মেইল পাঠিয়েছে।

বিশ্লেষকরা মনে করছেন যে, ইউটিউবের নতুন নীতিমালার অর্থই হচ্ছে, ব্যবহারকারীর কনটেন্ট হতে যদি তারা অর্থ আয় করতে পারেন, তবে কনটেন্ট নির্মাতাকে তারা গুরুত্ব দেবেন, তা না হলে চ্যানেল বন্ধ করে দেবেন।

নতুন নীতিমালার বিষয়টি অবগত হয়ে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল বলেছে যে, অ্যাকাউন্ট বন্ধের শর্তটি ইউটিউবার এবং ব্যবহারকারীদের কাছে মোটেও স্পষ্ট নয়। শুধু কনটেন্ট ক্রিয়েটরদের জন্য নাকি সব ইউটিউব অ্যাকাউন্টধারীদের জন্যও এই নিয়মটি প্রযোজ্য হবে, সেই সম্পর্কে তারা এখনও অন্ধকারে রয়েছেন।

যদিও ইউটিউবের নীতিমালায় পরিবর্তন এবারই প্রথম, তা নয়, ইতিপূর্বে নীতিমালার পরিবর্তন ঘটেছিল। ২০১৮ সালে মনিটাইজেশন নীতিমালায় পরিবর্তন এনেছিলো ইউটিউব। সেইবার ইউটিউব হতে অর্থ আয়ের জন্য কঠোর নিয়ম বেঁধে দেওয়া হয়। এতে করে অনেক কনটেন্ট নির্মাতার অর্থ আয়ের পথ বন্ধ হয়ে গিয়েছিলো। এবারও সেই আশঙ্কায় পড়েছেন কনটেন্ট নির্মাতারা।

সোশ্যাল মিডিয়ার অনেকেরই বক্তব্য হলো, ইউটিউব কর্তৃপক্ষ অর্থের দিকটিই বেশি বিবেচনায় নিয়েছেন, তবে মানের ওপর গুরুত্ব দিলেই মনে হয় বেশি ভালো হতো। তাতে করে সমাজও বেশি উপকৃত হতো এবং এই মাধ্যমটি বেশি দিন বেঁচে থাকতে পারতো মানুষের মাঝে।

This post was last modified on নভেম্বর ২৫, ২০১৯ 2:57 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে

পাসওয়ার্ডে এই ছোট্ট পরিবর্তন আনলে কখনও হ্যাক হবে না অ্যাকাউন্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনলাইনে যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন হয় পাসওয়ার্ড।…

% দিন আগে

ওটিটিতে আসছে মস্কোজয়ী সিনেমা ‘আদিম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা নিয়ে আলোচনায়…

% দিন আগে

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে