তথ্য প্রযুক্তি

ওয়েব আবিষ্কারকদের ভুল তথ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের উদ্ভাবক সাধারণ নির্বাচনী প্রচারের সময় কনজারভেটিভদের ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার অভিযোগ করেছেন।

স্যার টিম বার্নার্স-লি একটি টরি টুইটার অ্যাকাউন্টের নাম পরিবর্তন করে ফ্যাক্ট চেকিং বডি হিসাবে ছদ্মবেশ হিসাবে এই কথা বর্ণনা করেছিলেন। তিনি তার এক বিবৃতিতে বলেছেন, “এটি সত্যিই সাহসী ছিল। এটি অবিশ্বাস্য ছিল তারা এটা করবে। মঙ্গলবার একটি সরাসরি টিভি নেতাদের বিতর্ক চলাকালীন টরি প্রেস অফিসের অ্যাকাউন্ট সিসিএইচকিউতে ফ্যাক্টচেকুক রূপান্তরিত হয়েছিল। নতুন নামকরণটি বরিস জনসন এবং জেরেমি করবিনের মধ্যে ঘন্টাব্যাপী বিতর্কের সময়কালের জন্য থেকে যায়। কনজারভেটিভরা এই পদক্ষেপে কাউকেই বোকা বানানো হবে না বলেছেন তিনি।

তবে স্যার টিম বলেছিলেন যে নতুন নামকরণ ছদ্মবেশ ছিল। এটি করবেন না এবং যারা এমনটি করেন ঐ লোকদের উপর বিশ্বাস করবেন না। তিনি কারও সাথে প্রতারণাপূর্ণ করার উদ্দেশ্যে কোনও ব্যক্তির ছদ্মবেশ তৈরি করে যা ঘটেছিল তার সাথে তুলনা করতে গিয়েছিলেন। স্যার টিম বলেছিলেন, কনজারভেটিভ পার্টি যা করেছে তা স্পষ্টতই আশ্চর্যজনকভাবে লজ্জার কাজ।

নানাবিধ আলোচনায় প্রকাশ করা হয় যে কনজারভেটিভ পার্টি স্যার টিমের সমালোচনা সম্পর্কে মন্তব্য করার জন্য বিবিসির নিকট অনুরোধের প্রতিক্রিয়া জানাতে পারেনি, তবে এর আগেও জোর দিয়েছিলেন যে টুইটার অ্যাকাউন্টটি দলের অন্তর্গত ছিল এবং এটি সর্বদাসকলের কাছেই স্পষ্ট ছিল। ওয়েবের নির্মাতা ফেসবুকে লক্ষ্যযুক্ত রাজনৈতিক বিজ্ঞাপনগুলির অনুমতি দেওয়া বন্ধ করার আহ্বান জানিয়েছেন। নির্বাচনের আগে কোম্পানির প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকে নিষিদ্ধ করার জন্য তিনি ব্যক্তিগত আবেদন করেছিলেন। স্যার টিম বলেছিলেন যে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলির মাধ্যমে এই সমস্ত সূক্ষ্ম কারসাজিগুলি সম্পূর্ণ মিথ্যা ধারণাগুলি প্রচার করার মাধ্যমে গণতন্ত্রকে ঝুঁকি দেওয়া ঠিক নয়। তারা নির্বাচনের ঠিক আগে এই কাজটি করে, এবং পরে অদৃশ্য হয়ে যায়।

ভবিষ্যতের লক্ষে

তিনি অনলাইনে বিশ্বের উন্নত ভবিষ্যতের গঠনের জন্য সরকার, সংস্থাগুলি এবং ব্যক্তিদের একত্রিত করার প্রয়াসের জন্য ওয়েবের চুক্তি উন্মোচন করার সময় তিনি কথা বলছিলেন। ওয়েবের অপব্যবহার রোধ করতে এবং এটিকে ভাল করার শক্তি হিসাবে রক্ষা করার জন্য চুক্তিটি নয়টি নীতি নির্ধারণ করে। এর মধ্যে রয়েছে নিখরচায়ভাবে ইন্টারনেট উপলব্ধ এবং সাশ্রয়ী মূল্যের ইন্টারনেট তৈরি করা এবং ভোক্তাদের গোপনীয়তা এবং তাদের ডেটা সম্মান করা। গুগল, ফেসবুক এবং মাইক্রোসফ্ট সহ সংস্থাগুলির সাথে কয়েক মুঠো দেশ চুক্তিটি তৈরিতে জড়িত ছিল। স্যার টিম স্বীকার করেছেন যে চীন এবং রাশিয়ার মতো দেশগুলি এই প্রকল্পে সাইন আপ করার সম্ভাবনা কম ছিল। তিনি এও স্বীকার করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে এমন কোনও দলিলের বিষয়ে খুব আগ্রহী নাও হতে পারে যা নেট নিরপেক্ষতার গুরুত্বকে জোর দেয়, যে নীতিটি ইন্টারনেট সরবরাহকারীরা সমস্ত নেট ট্র্যাফিককে সমানভাবে বিবেচনা করা উচিত।

সম্ভাবনা

ট্রাম্প প্রশাসন প্রেসিডেন্ট ওবামার অধীনে আনা নেট নিরপেক্ষতা বিধি বাতিল করতে চেয়েছে। “বর্তমান প্রশাসন এই ধরণের নীতিতে সাইন আপ করতে কোনও আগ্রহ দেখায়নি,” তিনি বলেছিলেন। তবে তিনি উল্লেখ করেছিলেন যে যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচন আসছে এবং জনগণকে ওয়েবের চুক্তির বিষয়ে প্রার্থীদের সাথে কথা বলার আহ্বান জানিয়েছে। জেনেভার কাছে সিইআরএন কণা পদার্থবিজ্ঞানের ল্যাবে ওয়ার্ল্ড
ওয়াইড ওয়েব তৈরির ত্রিশ বছর পরে।

পরবর্তীতে স্যার টিম স্বীকার করেছেন যে সাম্প্রতিক বছরগুলিতে এটি যেভাবে বিকশিত হয়েছে সে সম্পর্কে তিনি উদ্বিগ্ন। এরপরে যা ঘটেছিল সে সম্পর্কে কোনও আশাবাদ সম্পর্কে তিনি অনিশ্চিত এবং বলেন যদি আশাবাদ এমন কোনও জায়গা দেখছে যেখানে এটি হতে পারে, যা ব্যক্তি এবং মানবতার পক্ষে অত্যন্ত ক্ষমতায়িত। আমি খুব আশাবাদী যে আমাদের বার্তা সেখানে পৌঁছে যাবে। ওয়েব ফাউন্ডেশন, যা ওয়েবের জন্য চুক্তির পিছনে বিশদ ধারাগুলি আঁকতে গত বছর ব্যয় করেছে, এখন আরও সরকার এবং সংস্থাগুলি এতে সাইন আপ করার জন্য কাজ করবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।

This post was last modified on নভেম্বর ২৬, ২০১৯ 1:35 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে

সিলেটের সাদা পাথর: এক অপার প্রাকৃতিক সৌন্দর্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরমে করলার সঙ্গে কয়েকটি খাবার খেলে উপকার পাবেন না: কোন সেই খাবার?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি করলা খেলে সুস্থ থাকে শরীর। তবে সঙ্গে বা…

% দিন আগে