বাবরি মসজিদ নিয়ে মুখ খুললেন ১০০ মুসলিম ব্যক্তিত্ব!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাবরি মসজিদ নিয়ে ৯ নভেম্বর ভারতের সুপ্রিমকোর্ট যে ঐতিহাসিক রায় দিয়েছে, তা নিয়ে অবশেষে মুখ খুললেন দেশটির গুরুত্বপূর্ণ ১০০ মুসলিম ব্যক্তিত্ব। এনডিটিভির এক খবরে বলা হয়েছে, সুপ্রিমকোর্টের এই রায়কে মেনে নিতে পারেনি মুসলিম সম্প্রদায়ের সাধারণ মানুষ হতে শুরু করে পণ্ডিত ব্যক্তিরাও। যে কারণে এই রায়কে একপেশে এবং বর্ণবাদীর পক্ষপাতদুষ্ট হিসেবে আখ্যায়িত করে তারা পুনর্বিবেচনার দাবি জানিয়েছেন। তবে তাদের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন নাসিরুদ্দিন শাহ, শাবানা আজমিসহ অন্তত আরও ১০০ মুসলিম ব্যক্তিত্ব।

বাবরি মসজিদ নিয়ে ৯ নভেম্বর ভারতের সুপ্রিমকোর্ট যে ঐতিহাসিক রায় দিয়েছে, তা নিয়ে অবশেষে মুখ খুললেন দেশটির গুরুত্বপূর্ণ ১০০ মুসলিম ব্যক্তিত্ব। এনডিটিভির এক খবরে বলা হয়েছে, সুপ্রিমকোর্টের এই রায়কে মেনে নিতে পারেনি মুসলিম সম্প্রদায়ের সাধারণ মানুষ হতে শুরু করে পণ্ডিত ব্যক্তিরাও। যে কারণে এই রায়কে একপেশে এবং বর্ণবাদীর পক্ষপাতদুষ্ট হিসেবে আখ্যায়িত করে তারা পুনর্বিবেচনার দাবি জানিয়েছেন। তবে তাদের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন নাসিরুদ্দিন শাহ, শাবানা আজমিসহ অন্তত আরও ১০০ মুসলিম ব্যক্তিত্ব।

তারা মনে করেন যে, যতোদিন রাম জন্মভূমি এবং বাবরি মসজিদের মামলা বেঁচে থাকবে, ততোদিন মুসলমান সম্প্রদায়ের আরও ক্ষতি সাধিত হবে। পুনর্বিবেচনার আবেদন দায়েরের বিরোধিতা করে মুসলিম সম্প্রদায়ের যেসব ব্যক্তিত্ব যৌথ বিবৃতি দিয়েছেন- তাদের মধ্যে মুসলিম বিদ্বান, সমাজসেবক, উকিল, সাংবাদিক, ব্যবসায়ী, কবি, অভিনেতা, চলচ্চিত্র নির্দেশক, থিয়েটার জগতের শিল্পী, সংগীত পরিচালক এবং বিদ্যার্থীরাও রয়েছেন।

Related Post

যাতে বলা হয়েছে, ভারতীয় মুসলিম সম্প্রদায়, সংবিধানিক বিশেষজ্ঞ ও ধর্মনিরপেক্ষ সংগঠন অখুশি হলেও এটি মাথায় রাখতে হবে যে, দেশের সর্বোচ্চ ন্যায়ালয় নিজের সিদ্ধান্ত জানানোর জন্য আইনের ওপর সম্পূর্ণ আস্থা রেখেছে। বিবৃতিতে এ কথাও বলা হয়েছে যে, অযোধ্যা বিবাদ জীবিত রাখার মনেই হলো, ভারতীয় মুসলমানদের আরও ক্ষতি ডেকে আনা এবং তাদের বিপদে ফেলা। এই বিবৃতিতে যারা স্বাক্ষর করেছেন তাদের মধ্যে অন্যতম হলেন- অভিনেতা নাসিরুদ্দিন শাহ, শাবানা আজমি, সাংবাদিক জাভেদ আনন্দ প্রমুখ ব্যক্তিবর্গ।

উল্লেখ্য, গত ৯ নভেম্বর অযোধ্যা মামলার রায় দানের সময় সুপ্রিমকোর্ট বিতর্কিত ২.৭৭ একর জমিতে রামমন্দির নির্মাণের রায় দিয়েছে। মসজিদ বানানোর জন্য ৫ বিচারপতির বেঞ্চ সুন্নি ওয়াকফ বোর্ডকে ৫ একর জমি দেওয়ার রায় দিয়েছে। আদালতের ওই সিদ্ধান্ত মেনে নিতে না পারায় অল ইন্ডিয়া পার্সোনাল ল বোর্ড ও জমিয়ত উলেমা-এ-হিন্দ (আরশাদ মদনী গুট) ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি করেছে।

This post was last modified on ডিসেম্বর ১, ২০১৯ 2:32 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র সরবরাহ বন্ধ করলে ইসরায়েল একাই লড়বে: নেতানিয়াহু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসরায়েল রাফায় হামলা চালালে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ…

% দিন আগে

ছবির দু’টি মধ্যে লুকিয়ে রয়েছে ৩টি অমিল: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলা হয়েছে থাকে এই ধরনের ধাঁধার সমাধান করার অভ্যাস আমাদের…

% দিন আগে

অসম্ভব সুন্দর এক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ১১ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নিয়মিত ৮ ঘণ্টা ঘুমিয়েও চোখের তলায় কালি পড়ছে! কারণ কী?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিয়মিত ৮ ঘণ্টা ঘুমিয়েও চোখের তলায় কালি পড়ছে! এর কারণ…

% দিন আগে

ক্রাইম জিপিটি পুলিশকে সাহায্য করবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের চারপাশে প্রতিদিন নানা অপরাধ সংঘটিত হচ্ছে। এইসব অপরাধের দ্রুত…

% দিন আগে

মা দিবসে আসছে কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লার নতুন গান ‘এইনা বৃদ্ধাশ্রম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার আল আমিন সবুজের কথায় গাইলেন রুনা লায়লা ও ওয়াসী।…

% দিন আগে