মঙ্গল গ্রহে সমুদ্রের অস্তিত্ব খুঁজে পেলো নাসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মঙ্গল গ্রহে পানির অস্তিত্ব আবিষ্কার করলো নাসা। গ্রহটির দক্ষিণ দিকে এরিদানিয়ায় সমুদ্র থাকার চিহ্ন পাওয়া গেছে বলে দাবি করেছে নাসা। নাসার মার্সরেকনাইসেন্স অর্বিটার এই তথ্যটি দিয়েছে। সংবাদ মাধ্যমের এক খবরে বলা হয়, এরিদানিয়ায় প্রায় ৩.৭ বিলিয়ন বছর পূর্বে সমুদ্র ছিল বলে মনে করা হচ্ছে। সেখানে সমুদ্রের তলার হাইড্রোথার্মাল অ্যাক্টিভিটির নিদর্শনও পাওয়া গেছে। গবেষকরা জানিয়েছেন যে, পানি গরম হয়ে বাস্পীভূত হয়ে এই জায়গাটির সৃষ্টি হয়েছে। নাসার জনসন স্পেস সেন্টারের পল নাইলস জানিয়েছেন, জায়গাটি সেখানে সমুদ্র থাকার প্রমাণ বহন করে।

মঙ্গল গ্রহে পানির অস্তিত্ব আবিষ্কার করলো নাসা। গ্রহটির দক্ষিণ দিকে এরিদানিয়ায় সমুদ্র থাকার চিহ্ন পাওয়া গেছে বলে দাবি করেছে নাসা। নাসার মার্সরেকনাইসেন্স অর্বিটার এই তথ্যটি দিয়েছে। সংবাদ মাধ্যমের এক খবরে বলা হয়, এরিদানিয়ায় প্রায় ৩.৭ বিলিয়ন বছর পূর্বে সমুদ্র ছিল বলে মনে করা হচ্ছে। সেখানে সমুদ্রের তলার হাইড্রোথার্মাল অ্যাক্টিভিটির নিদর্শনও পাওয়া গেছে। গবেষকরা জানিয়েছেন যে, পানি গরম হয়ে বাস্পীভূত হয়ে এই জায়গাটির সৃষ্টি হয়েছে। নাসার জনসন স্পেস সেন্টারের পল নাইলস জানিয়েছেন, জায়গাটি সেখানে সমুদ্র থাকার প্রমাণ বহন করে।

খবরে আরও বলা হয়, পৃথিবীতে যেমন সমুদ্রের গভীরে জলবিদ্যুৎ শক্তি রয়েছে, ঠিক তেমনই এখানেও তা পাওয়া গেছে। শুধু তাই নয়, এখানে প্রাণ থাকার উপযুক্ত পরিবেশও রয়েছে। জীবনের জন্য কোনও রকম অসাধারণ আবহাওয়ার দরকার হয় না। শুধু মাটি, তাপ এবং পানি হলেই চলে। মঙ্গল গ্রহরে ওই অঞ্চলে তার প্রতিটি উপাদানই পাওয়া গেছে।

Related Post

এই বিষয়ে গবেষকরা জানিয়েছেন যে, এরিদানিয়ায় পানির যে চিহ্ন পাওয়া গেছে তা নেহাতই কম নয়। প্রায় ২ লাখ ১০ হাজার কিলোমিটার জুড়ে সমুদ্র থাকার প্রমাণ পাওয়া গেছে। ধাতব মিশ্রণও এখানে পাওয়া যায়। অভ্র ও কার্বোনেটের প্রমাণও পাওয়া গেছে। সেগুলো যেভাবে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে, তাতে পানি থাকার সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেওয়া যাবে না।

গবেষকরা জানিয়েছেন যে, ওই এলাকাটিতে লাভার চিহ্নও পাওয়া গেছে। লাভার প্রমাণ পাওয়ার পর এই বিষয়টি স্পষ্ট যে, এখানে আগ্নেয়গিরির অস্তিত্ব ছিল। নাইলস জানিয়েছেন যে, মঙ্গলে নতুন অ্যাস্ট্রোবায়োলজিক্যাল টার্গেটের প্রমাণ দিয়েছে এরিদানিয়া।

এরিদানিয়ায় পাওয়া এসব প্রমাণ শুধু মঙ্গল গ্রহের ক্ষেত্রেই নয়, পৃথিবীর ক্ষেত্রেও এটি একটি নতুন দুয়ার খুলে দিয়েছে। পৃথিবীতে জীবন কীভাবে এলো সে বিষয়েও নতুন দিশা দেখাতে পারে মঙ্গল গ্রহ।

This post was last modified on নভেম্বর ২৮, ২০১৯ 9:44 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এক মার্কিন অভিনেতার মতে পুতিনই পৃথিবীর সবচেয়ে মহৎ নেতা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে অভিষেক ঘটলো ভ্লাদিমির পুতিনের। তার…

% দিন আগে

নারকেলের এই সারির মধ্যে একটি নারকেল মালা কাটা হয়েছে অসমানভাবে: খুঁজে বের করুন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নারকেলের এই সারির মধ্যে একটি নারকেল মালা কাটা হয়েছে অসমানভাবে।…

% দিন আগে

ভারতের ঐতিহাসিক জাহানীয়া মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১০ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

রাতের খাবার না খেয়ে চিকন থাকার চেষ্টা: শরীরের পক্ষে এটি কী আদৌ ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই চিকন হওয়ার জন্য রাতের খাবার না খেয়ে থাকেন। কিন্তু…

% দিন আগে

শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন, শেয়ারট্রিপ পে’র মাধ্যমে জিতুন আকর্ষণীয় সব পুরস্কার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘গরমে চরম ব্যাপার’ নামে আকর্ষণীয় সব পুরস্কারে ভরপুর এক মেগা…

% দিন আগে

ইরানি পরিচালকের ৮ বছরের কারাদণ্ড এবং চাবুক মারার নির্দেশ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের প্রশংসিত চলচ্চিত্র পরিচালক মোহাম্মদ রাসুলফকে ৮ বছরের কারাদণ্ড এবং…

% দিন আগে