শিক্ষা প্রতিষ্ঠানে বায়োমেট্রিক হাজিরা মেশিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের উপস্থিতি শতভাগ নিশ্চিত করতে বায়োমেট্রিক হাজিরা সিস্টেম চালুর সিদ্ধান্ত গ্রহণ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। গত ২৬ জুন এক চিঠিতে প্রতিটি বিদ্যালয়ে ডিজিটাল হাজিরা মেশিন স্থাপনের নির্দেশনা দেওয়া হয়েছিলো। ওই নির্দেশনায় বলা হয় যে, স্কুলের সরকারি ফান্ড হতে স্কুল পরিচালনা কমিটি একটি করে মেশিন কিনবে।

সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের উপস্থিতি শতভাগ নিশ্চিত করতে বায়োমেট্রিক হাজিরা সিস্টেম চালুর সিদ্ধান্ত গ্রহণ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। গত ২৬ জুন এক চিঠিতে প্রতিটি বিদ্যালয়ে ডিজিটাল হাজিরা মেশিন স্থাপনের নির্দেশনা দেওয়া হয়েছিলো। ওই নির্দেশনায় বলা হয় যে, স্কুলের সরকারি ফান্ড হতে স্কুল পরিচালনা কমিটি একটি করে মেশিন কিনবে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায় যে, মেশিন পদ্ধতি বাস্তবায়নে সহায়তার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের জন্য কম টাকায় উন্নতমানের বায়োমেট্রিক হাজিরা মেশিন বিক্রির ঘোষণা দিয়েছে সিস্টেমআই টেকনোলজিস লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি গত ৭ বছর ধরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং কর্পোরেট প্রতিষ্ঠানে ডিজিটাল হাজিরা বা বায়োমেট্রিক অ্যাটেনডেন্স সল্যুশন দিয়ে আসছে।

Related Post

সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয় যে, সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল হাজিরা ডিভাইস স্থাপন করার উদ্যোগ গ্রহণ করলে এই বিষয়ে জোরালো উদ্যোগ গ্রহণ করে সিস্টেমআই টেকনোলজিস লিমিটেড। মন্ত্রণালয় অনুমোদিত টেকনিক্যাল সেপসিফিকেশন ঠিক রেখে কয়েকটি র্ব্যান্ডের গুণগতমান সম্পন্ন ডিভাইস নিয়ে প্যাকেজ ছাড়া হয়।

খবরে আরও জানা গেছে যে, সেপসিফিকেশনে প্রতিটি মেশিনেই রয়েছে অত্যাধুনিক ফিঙ্গারপ্রিন্ট সনাক্তকরণ প্রযুক্তি যা ৫ হাজার মানুষের হাতের ছাপ সংরক্ষণ করা সম্ভব। প্রতিটি ডিভাইস অনলাইনেই নিয়ন্ত্রণ করা যবে। ইন্টারনেটের জন্য সাধারণ ব্রডর্ব্যান্ড লাইন ছাড়াও ওয়াইফাই, জিপিআরএস কিংবা থ্রিজি সিম ব্যবহার করে রিপোর্ট দেখা ও কেন্দ্রিয়ভাবে সার্ভারে ডাটা সংরক্ষণও করা যাবে।

জানা গেছে, এই ডিভাইসটিতে একবার চার্জ দিলে ৪ হতে ৫ ঘন্টা বিদ্যুৎ ছাড়াই চলবে। ইউএসবি ইন্টারফেসের মাধ্যমে যুক্ত হয়েও ডিভাইসগুলো তথ্য আদান-প্রদান করতে সক্ষম। সিস্টেমআই ডিভাইসগুলোতে ৩ বছরের ওয়ারেন্টি প্রদান করা হচ্ছে। সরাসরি ঢাকার নিকেতন অফিস কিংবা সারাদেশ থেকে ডিভাইসটি ডেলিভারি নেওয়া যাবে বলে জানানো হয়েছে।

This post was last modified on ডিসেম্বর ১১, ২০১৯ 10:45 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

কায়রোতে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা আবার শুরু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে আবারও মিশরের কায়রোতে পৌঁছেছেন ইসরায়েলের…

% দিন আগে

‘ইনস্টাগ্রামে খারাপ মন্তব্য কেনো করলি’? পুলিশের সামনেই রাস্তায় চুলোচুলি চার তরুণীর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা গেছে, মারপিট করতে করতে রাস্তায় পড়ে গিয়ে…

% দিন আগে

হাতি ও শ্রীলংকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে