চাঁদের মাটিতে পাওয়া গেছে ভারতের চন্দ্রযান-২’র ধ্বংসাবশেষ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের চন্দ্রযান-২ এর কথা সবার মনে আছে। মাত্র কিছুদিন আগেই ভারতের চন্দ্রযান-২ যাত্রা বিফল হয়। সেই থেকে ওই যানের কোনো খবরই জানা নেই কারও। এবার চাঁদের মাটিতে পাওয়া গেছে ভারতের চন্দ্রযান-২’র ধ্বংসাবশেষ! গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণের (সফট ল্যান্ডিং) সময় চন্দ্রযান ২ এর অরবিটারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। চাঁদের মাটি হতে ২.১ কিলোমিটার ওপরে সংকেত পাঠানো বন্ধ হয়ে যায় তখন। এই বিক্রমের মধ্যেই ছিল রোভার প্রজ্ঞান। তখনই মনে করা হয়, চাঁদের বুকে কোথাও মুখ থুবড়ে পড়েছে ভারতের এই চন্দ্রযান অভিযান-২ অর্থাৎ বিক্রম। অবশেষে খোঁজ পাওয়া গেছে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা চাঁদের মাটিতে বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার কথা জানিয়েছে।

ভারতের চন্দ্রযান-২ এর কথা সবার মনে আছে। মাত্র কিছুদিন আগেই ভারতের চন্দ্রযান-২ যাত্রা বিফল হয়। সেই থেকে ওই যানের কোনো খবরই জানা নেই কারও। এবার চাঁদের মাটিতে পাওয়া গেছে ভারতের চন্দ্রযান-২’র ধ্বংসাবশেষ! গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণের (সফট ল্যান্ডিং) সময় চন্দ্রযান ২ এর অরবিটারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। চাঁদের মাটি হতে ২.১ কিলোমিটার ওপরে সংকেত পাঠানো বন্ধ হয়ে যায় তখন। এই বিক্রমের মধ্যেই ছিল রোভার প্রজ্ঞান। তখনই মনে করা হয়, চাঁদের বুকে কোথাও মুখ থুবড়ে পড়েছে ভারতের এই চন্দ্রযান অভিযান-২ অর্থাৎ বিক্রম। অবশেষে খোঁজ পাওয়া গেছে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা চাঁদের মাটিতে বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার কথা জানিয়েছে।

সংস্থাটির পক্ষ হতে এক টুইট বার্তায় জানানো হয়, নাসা’র উপগ্রহের এলআরও ক্যামেরায় ধরা পড়েছে বিক্রমের ধ্বংসাবশেষের ছবি।

নাসা’র প্রকাশ করা ছবিতে নীল এবং সবুজ রঙ করে বিক্রমের ধ্বংসাবশেষ চিহ্নিতও করা হয়েছে। সংস্থাটি আরও জানিয়েছে, নীল রঙ দিয়ে বিক্রমের ধ্বংসাবশেষ চিহ্নিত করা হয়। অপরদিকে, সবুজ রঙ দিয়ে বোঝানো হয় বিক্রমের ভেঙেপড়া টুকরোর ধাক্কায় সরে যাওয়া চাঁদের মাটি।

উল্লেখ্য, গত ২২ জুলাই চাঁদের দেশে পাড়ি দেয় ভারতের চন্দ্রযান-২। জিএসএলভি মার্ক থ্রি রকেটে চেপে সেদিন দুপুরে চাঁদের উদ্দেশে রওনা দিয়েছিলো চন্দ্রযান ২। তবে ভারতের চন্দ্রযান-২ এর মিশন ব্যর্থ হয়ে পড়ে। চাঁদে অবতরণের পূর্ব মুহূর্তেই এর সঙ্গে যোগযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

This post was last modified on ডিসেম্বর ১৭, ২০১৯ 11:11 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা: এক মহা দুর্যোগের শিকার এশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বের জলবায়ুর সঙ্গে তুলনা করলে প্রথমেই উঠে আসে এশিয়ার…

% দিন আগে

এনার্জিপ্যাকের সঙ্গে চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের প্রতিনিধিদলের সাক্ষাৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি রাজধানীর তেজগাঁও…

% দিন আগে

জয়া এবার মা হচ্ছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয়তার শিখরে আছেন অভিনেত্রী জয়া। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী…

% দিন আগে

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে