অ্যান্ড্রয়েড ‘ডেটা লস’ সমাধানে ‘ফিক্স’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি নতুন ক্রোম ফিক্স এনে অ্যান্ড্রয়েড ‘ডেটা লস’ সমস্যাটির সমাধান করলো গুগল। গত সপ্তাহেই ক্রোম ব্রাউজার ব্যবহারকারীরা অভিযোগ করেন যে, ডিভাইস হতে নির্দিষ্ট কিছু অ্যাপের ডেটা বার বার মুছে যাচ্ছে। ওই অভিযোগের মুখে ক্রোম ব্রাউজারের আপডেট ‘ক্রোম ৭৯’ স্থগিত করে গুগল। আপডেটের পাশাপাশি সম্প্রতি এক বিবৃতিও প্রকাশ করেছে মার্কিন সার্চ জায়ান্ট খ্যাত এই প্রতিষ্ঠানটি। ওই বিবৃতিতে ক্রোম ব্যবহারকারীদের ভোগান্তিতে ফেলার জন্য ক্ষমা চেয়েছেন তারা।

সম্প্রতি নতুন ক্রোম ফিক্স এনে অ্যান্ড্রয়েড ‘ডেটা লস’ সমস্যাটির সমাধান করলো গুগল। গত সপ্তাহেই ক্রোম ব্রাউজার ব্যবহারকারীরা অভিযোগ করেন যে, ডিভাইস হতে নির্দিষ্ট কিছু অ্যাপের ডেটা বার বার মুছে যাচ্ছে। ওই অভিযোগের মুখে ক্রোম ব্রাউজারের আপডেট ‘ক্রোম ৭৯’ স্থগিত করে গুগল। আপডেটের পাশাপাশি সম্প্রতি এক বিবৃতিও প্রকাশ করেছে মার্কিন সার্চ জায়ান্ট খ্যাত এই প্রতিষ্ঠানটি। ওই বিবৃতিতে ক্রোম ব্যবহারকারীদের ভোগান্তিতে ফেলার জন্য ক্ষমা চেয়েছেন তারা। খবর সংবাদ মাধ্যম সূত্রের।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে যে, এই বিষয়ে সিনেট বলেছে, আদতে কোনো অ্যাপের ডেটা মুছে দেয়নি ক্রোম ৭৯ আপডেট এবং সংশ্লিষ্ট ওয়েবভিউ সংস্করণ। ক্রোম ৭৯ আপডেট আসার পর পুরোনো ডেটায় প্রবেশাধিকার হারিয়ে ফেলে বেশ কিছু অ্যাপ। যে কারণে ব্যবহারকারীদের ডিভাইসে আগে থেকেই সেভ করে রাখা গেইম, ইন-গেইম বোনাসের মতো বিষয়গুলো সমস্যা সৃষ্টি করা শুরু করেছিল।

Related Post

সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়েছে যে, এদিকে ক্রোমের ওই সমস্যার কারণে ক্ষতিগ্রস্থ হয় অনেক প্রোগামিং ইন্টারফেইস। এরকম ইন্টারফেইসের মধ্যে রয়েছে অ্যাপক্যাশ, ফাইল সিস্টেম, লোকাল স্টোরেজ, ইনডেক্স ডিবি, ওয়েবএসকিউএলসহ ইত্যাদি নানা ইন্টারফেইস। মূলত ব্রাউজারের মাধ্যমে ইন্টারফেইসগুলোতে ডেটা সংরক্ষণ করতেন বহু ডেভেলপার।

প্রাথমিক ধারণার তুলনায় আক্রান্ত ব্যবহারকারীর সংখ্যাও কম বলেই প্রতিবেদনটিতে উল্লেখ করেছে সিনেট। সময়মতো ওই সমস্যা সৃষ্টিকারী আপডেটটি স্থগিত করে দেয় গুগল। সবমিলিয়ে আপডেটটি হাতে পেয়েছিলেন মাত্র ১৫ শতাংশেরও কম অ্যান্ড্রয়েড ব্যবহারকারী।

কিন্তু পুরো বিষয়টি প্রযুক্তি জগতকে বেশ বড়সড় একটি নাড়া দিয়েছে তাতে সন্দেহ নেই। বর্তমানে বিশ্বের কোটি কোটি মানুষ এইসব অ্যাপের উপর নির্ভরশীল। তাই কোনো অ্যাপে ছোট-খাটো কোনো সমস্যা দেখা দিলেও ভুক্তভোগীর সংখ্যা গিয়ে দাঁড়ায় কোটির ঘরে।

This post was last modified on ডিসেম্বর ২২, ২০১৯ 4:29 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

রাতের খাবার না খেয়ে চিকন থাকার চেষ্টা: শরীরের পক্ষে এটি কী আদৌ ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই চিকন হওয়ার জন্য রাতের খাবার না খেয়ে থাকেন। কিন্তু…

% দিন আগে

শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন, শেয়ারট্রিপ পে’র মাধ্যমে জিতুন আকর্ষণীয় সব পুরস্কার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘গরমে চরম ব্যাপার’ নামে আকর্ষণীয় সব পুরস্কারে ভরপুর এক মেগা…

% দিন আগে

ইরানি পরিচালকের ৮ বছরের কারাদণ্ড এবং চাবুক মারার নির্দেশ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের প্রশংসিত চলচ্চিত্র পরিচালক মোহাম্মদ রাসুলফকে ৮ বছরের কারাদণ্ড এবং…

% দিন আগে

ডোনাল্ড ট্রাম্পকে জেলে পাঠানোর হুঁশিয়ারি বিচারপতির

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিউ ইয়র্কের ম্যানহাটনে ফৌজদারি ঘুষ মামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট…

% দিন আগে

সংবাদ বিজ্ঞপ্তি: উৎসবমুখর পরিবেশে বেসিস নির্বাচনে বিজয়ী হলেন যারা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস প্রদত্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আনন্দমুখর ও অংশগ্রহণমূলকভাবে…

% দিন আগে

মৃত্যুদণ্ড কার্যকরের পূর্বেই ছেলের খুনিকে ক্ষমা করলেন বাবা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন একটি ঘটেছে সৌদি আরবে। ছেলেকে হত্যার জন্য বিচারপ্রার্থী ছিলেন…

% দিন আগে