গ্যাস্ট্রিক আলসারের মহৌষধ সবজি ব্রোকটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শীত এলে অনেক রকম সবজি পাওয়া যায় বাজারে। আর এই সব সবজি আমাদের মানব দেহের জন্য অত্যন্ত উপকারীও বটে। বিশেষজ্ঞরা বলেছেন, গ্যাস্ট্রিক আলসারের মহৌষধ হলো সবজি ব্রোকটি। একটি শীতকালীন সবজি হলো এই ব্রোকটি। এই সবজির রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। এতে উচ্চমাত্রায় বিভিন্ন রকমের পুষ্টি, আঁশ, ভিটামিন সি, ভিটামিন কে, আয়রণ এবং পটাশিয়ামও রয়েছে। অন্যান্য সবজির চেয়ে ব্রোকলিতে প্রোটিনের পরিমাণ তুলনামূলক অনেক বেশি। তাই এটি সবার জন্যই খুবই উপকারি সবজি।

শীত এলে অনেক রকম সবজি পাওয়া যায় বাজারে। আর এই সব শীতের সবজি আমাদের মানব দেহের জন্য অত্যন্ত উপকারীও বটে। বিশেষজ্ঞরা বলেছেন, গ্যাস্ট্রিক আলসারের মহৌষধ হলো সবজি ব্রোকটি। একটি শীতকালীন সবজি হলো এই ব্রোকটি। এই সবজির রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। এতে উচ্চমাত্রায় বিভিন্ন রকমের পুষ্টি, আঁশ, ভিটামিন সি, ভিটামিন কে, আয়রণ এবং পটাশিয়ামও রয়েছে। অন্যান্য সবজির চেয়ে ব্রোকলিতে প্রোটিনের পরিমাণ তুলনামূলক অনেক বেশি। তাই এটি সবার জন্যই খুবই উপকারি সবজি।

যে পুষ্টি উপাদান রয়েছে

কাঁচা ব্রোকলিতে ৯০ ভাগই থাকে পানি। এতে করে কার্বোহাইড্রেটের পরিমাণ ৭ শতাংশ, প্রোটিন ৩ শতাংশ ও চর্বি নেই বললেই চলে। এতে ক্যালরির পরিমাণও খুবই কম। ৯১ গ্রাম ব্রোকলির মধ্যে ক্যালরি থাকে ৩১।

Related Post

ব্রোকলিতের স্বাস্থ্য উপকারিতা

# ব্রোকলির বিটা ক্যারোটিন এবং সেলিনিয়াম যৌথ ও ভিটামিন সি প্রোস্টেট, কোলন, ফুসফুস, যকৃৎ, স্তন এবং প্যানক্রিয়াটিক ক্যানসারের বিরুদ্ধে লড়তে সহায়তা করে থাকে।

# ব্রোকলিতে রয়েছে প্রচুর ভিটামিন এ। এটি ত্বকে ব্যাকটেরিয়া সংক্রমণ হতে বাধা দেয়। সর্দি-কাশি ঠেকাতেও কার্যকরী ভূমিকা রাখে ব্রোকলি।

# ব্রোকলিতে চর্বি এবং ক্যালরি কম তবে আঁশ বেশি। বেশি লৌহ থাকায় ডায়েটের সময় ব্রোকলি থেকে ঝিম ধরা ভাব দূর হয়ে যায়।

# ব্রোকলিতে লেবুর দ্বিগুণ এবং আলুর ৭ গুণ ভিটামিন সি বিদ্যমান। ভিটামিন সি ত্বকের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে ডায়াটারি আঁশ থাকার কারণে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে।

# গ্যাসট্রিক আলসার এবং গ্যাসট্রাইটিস প্রতিরোধে দারুণ কার্যকর এই ব্রোকলি। বাঁধাকপির চেয়ে এতে অনেক বেশি ভিটামিন ইউ (মেথিওনাইনের উপজাত) থাকে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এতে সালফরাফেন নামে উপাদান থাকে যা গ্যাসট্রিক অ্যালসার এবং ক্যান্সার প্রতিরোধ করে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

This post was last modified on মে ৩০, ২০২৩ 2:54 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে