মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের যতোগুলো সামরিক ঘাঁটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরাক থেকে তুরস্ক, মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশেই রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি। রয়েছে হাজার হাজার সৈন্য। ইরানের হুমকির পর এই ঘাঁটিগুলোতে ‘হাই অ্যালার্ট’ জারির পাশাপাশি বাড়তি সৈন্য পাঠানোর ঘোষণাও দিয়েছে পেন্টাগন।

ইরাক থেকে তুরস্ক, মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশেই রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি। রয়েছে হাজার হাজার সৈন্য। ইরানের হুমকির পর এই ঘাঁটিগুলোতে ‘হাই অ্যালার্ট’ জারির পাশাপাশি বাড়তি সৈন্য পাঠানোর ঘোষণাও দিয়েছে পেন্টাগন।

ইরাক

ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের কতো সৈন্য রয়েছে তার সঠিক পরিসংখ্যান কারও কাছে নেই। তবে গ্রিন জোন, বাগদাদের কূটনৈতিক এলাকা, আল আসাদ বিমান ঘাঁটিতে বর্তমানে মার্কিন সেনাসদস্য রয়েছে। যার সংখ্যা আনুমানিক ৬ হাজার হতে পারে।

Related Post

কুয়েত

মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র কুয়েত। দুই দেশের মধ্যে রয়েছে প্রতিরক্ষা সহায়তা চুক্তিও। দেশটিতে রয়েছে কয়েকটি মার্কিন ঘাঁটি। যেখানে প্রায় ১৩ হাজার সৈন্য অবস্থান করছে।

সিরিয়া

সিরিয়ার কোথায় মার্কিন যুক্তরাষ্ট্রের কতো সংখ্যক সৈন্য আছে সে বিষয়টি গোপন রয়েছে। অক্টোবরে সেখান থেকে সৈন্য প্রত্যাহার শুরু করেছে পেন্টাগন। তার আগ পর্যন্ত দেশটিতে প্রায় ২ হাজার সৈন্য ছিল, বর্তমানে যা ৮০০ জনে নেমে এসেছে। যেসব ঘাঁটি চালু রয়েছে তার একটি সিরিয়ান-জর্ডান সীমান্তে। এর কাছেই রয়েছে ইরানীয় ও তাদের সমর্থিত বাহিনী।

জর্ডান

ইরাক, সিরিয়া, ইসরাইল ও সৌদি আরবের সঙ্গে সীমান্ত বিদ্যমান জর্ডানের। কৌশলগত দিক থেকে তাই মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ ভৌগলিক অবস্থান হলো এটি। দেশটির মুভাফফাক ছালটি বিমান ঘাঁটি থেকে সিরিয়ায় আইএস বিরোধী হামলা চালানো হয়। অবশ্য কিং ফয়সাল বিমান ঘাঁটিতে ২০১৬ সালে তিন মার্কিন সেনা নিহত হয় জর্ডানের বিমান বাহিনীর গুলিতে।

সৌদি আরব

সৌদি আরবে বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের ৩ হাজার সেনাসদস্য রয়েছে। অক্টোবরে সৌদি তেলক্ষেত্রে হামলার পর ইরানের সঙ্গে সৌদি আরবের সংঘাতের শঙ্কায় সেখানে আরও সৈন্য পাঠানোর ঘোষণা দেয় তারা।

ওমান

ওমানের অবস্থান মূলত হরমুজ প্রণালীর কাছে আরব উপকূলে, যা জ্বালানি পরিবহনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পথ। গত বছরের মার্চে মার্কিন যুক্তরাষ্ট্রকে বিমান এবং সমুদ্র বন্দর ব্যবহারের অনুমতি দেয় ওমান। সেখানে বর্তমানে ৬০০ মার্কিন সৈন্য রয়েছে।

সংযুক্ত আরব আমিরাত

হরমুজ প্রণালীর পাশে থাকা আরেক দেশ হলো সংযুক্ত আরব আমিরাত। তাদেরও মার্কিন যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবের সেঙ্গ ভালো সম্পর্ক রয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে সেখানে ৫ হাজার মার্কিন সৈন্য পাঠিয়েছে পেন্টাগন।

বাহরাইন

বাহরাইনে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি নৌ ঘাঁটি রয়েছে। দ্বীপ রাষ্ট্রটি বরাবরই সৌদি আরবের মিত্র একটি দেশ। ইরানের বিরুদ্ধে ট্রাম্পের পদক্ষেপের সমর্থকও তারা। বর্তমানে সেখানে ৭ হাজার মার্কিন সৈন্য রয়েছে বলে এক তথ্যে জানা যায়।

কাতার

মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় সামরিক ঘাঁটিটি কাতারের আল উদিদে। এর আধুনিকায়নে ২০১৮ সালে ১৮০ কোটি ডলারের একটি প্রকল্প ঘোষণা করেছে কাতার। বর্তমানে সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩ হাজার সৈন্য নিযুক্ত রয়েছে।

তুরস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের সৈন্য রয়েছে তুরস্কতেও। দেশটির ইনজিরলিক বিমান ঘাঁটিসহ বেশ কিছু স্থানে আড়াই হাজার মার্কিন সেনা অবস্থান করছে।

তথ্যসূত্র: একুশে টেলিভিশন

This post was last modified on জানুয়ারী ৯, ২০২০ 11:29 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে