লাইফস্টাইল

ঠাণ্ডায় নাক বন্ধ হয়ে গেলে করণীয় জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশজুড়ে চলছে শীতের প্রকোপ। এই মৌসুমে ঘর থেকে বের হলেই প্রচণ্ড ঠাণ্ডা লাগে। আর তখন হাত পা ঠাণ্ডা হয়ে যায়। এই সময় বাড়ে সর্দি-কাশির সমস্যাও। অনেকের নাক বন্ধ হয়ে যায়। শ্বাস নিতেও কষ্ট হয় তখন। এমন সমস্যায় কী করবেন?

ওষুধে এই সমস্যার সমাধান খুব সহজে হয় না। বেশ খানিকটা সময় লাগে। এক কথায় ভুগতে হয় বেশ লম্বা সময়। তবে উপকারী কিছু প্রাকৃতিক উপাদান সঠিক নিয়মে গ্রহণ করলে নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা হতে আপডন অল্প সময়ের মধ্যেই পরিত্রাণ পেতে পারেন।

এই বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম একটি প্রতিবেদন তৈরি করেছে। সেই প্রতিবেদনের আলোকে আসুন জেনে নেওয়া যাক কী করতে হবে নাক বন্ধ হয়ে এলে।

Related Post

নাক বন্ধের সমস্যার ঘরোয়া কয়েকটি সমাধান:

# রসুনের অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি শর্ম আপনার বন্ধ নাকের সমস্যা দূর করতে পারে। যা ফ্লু প্রতিরোধেও কাজ করে থাকে। ২/৩টি রসুন থেঁতলে এক কাপ পানিতে অন্তত ১০ মিনিট জ্বাল দিতে হবে। তারপর পানি ছেঁকে কুসুম গরম গরম পানি পান করতে হবে। দিনে দুই বার রসুন পানি পানে খুব দ্রুতই নাক বন্ধভাব ভালো হয়ে যাবে।

# আদা কুঁচি করে কেটে তারপর অল্প লবণে মেখে চিবিয়ে আদার রস গ্রহণ করতে হবে। এভাবে সরাসরি আদার রস পান করলে দ্রুতই নাক বন্ধ হওয়া সমস্যার সমাধান হয়ে যাবে।

# ইনফেকশন এবং নাক বন্ধের সমস্যায় লেবুও খেতে পারেন। লেবু খাওয়ার জন্য প্রয়োজন হবে অর্ধেক পরিমাণ লেবুর রস, এক গ্লাস পরিমাণ পানি এবং এক চা চামচ মধু। এটি যেভাবে খাবেন- প্রথমে পানি গরম করে তাতে মধু মিশিয়ে নিতে হবে। পরে এতে লেবুর রস মিশিয়ে তা পান করতে হবে। প্রতিদিন দুই বার লেবু-মধুর মিশ্রণ খেলে এই সমস্যা দূর হয়ে যাবে।

# তেজপাতায় প্রচুর পরিমাণে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি। যা ঠাণ্ডাজনিত সমস্যাগুলোর প্রকোপ কমাতে বিশেষভাবে কাজ করে। বিশেষত বন্ধ নাকের সমস্যাটি কমিয়ে স্বাদ ফিরিয়ে আনতে তেজপাতা খুবই ভালো কাজ করবে। খাবেন যেভাবে- দেড় গ্লাস পানিতে ৫/৬টি তেজপাতা পনের মিনিট জ্বাল দিয়ে নিবেন। জ্বাল দেওয়া শেষে পানি ছেঁকে নিয়ে তা পান করতে হবে।

# নাক বন্ধ সমস্যা দূর করার আরেকটি ভালো উপায় হলো মেনথল। গরম পানির মধ্যে কয়েক ফোঁটা মেনথল ফেলে একটি তোয়ালে দিয়ে ঢেকে রাখুন। তারপর ওই গরম পানির ভাপ নিন গলায়, দেখবেন নাক বন্ধ সমস্যা তখন কেটে যাচ্ছে।

This post was last modified on জানুয়ারী ৯, ২০২০ 11:57 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে

কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ২১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে