জ্ঞান

জার্মান ভাষায় রচিত অভিধানে এবার সংযুক্ত হয়েছে ‘ইনশাআল্লাহ’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অভিধানে অনেক শব্দ রয়েছে। কিন্তু এতোদিন এই ‘ইনশাআল্লাহ’ শব্দটি ছিলো না। তবে জার্মান ভাষায় রচিত অভিধানে এবার সংযুক্ত হয়েছে ‘ইনশাআল্লাহ’ শব্দটি। জার্মান ভাষার একটি অভিধানে সম্প্রতি সংযুক্ত করা হলো আরবি শব্দ ‘ইনশাআল্লাহ’। যা মুসলিম উম্মাহ যে কোনো কথা এবং কাজের সংকল্প করার ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে। ‘ডুডেন’ নামে একটি অভিধানে এই শব্দটি সংযুক্ত করা হয়েছে। ‘ইনশাআল্লাহ’ শব্দটি আরবিতে আল্লাহর কাছে কল্যাণকামী সাহায্য লাভের পরিভাষায় ব্যবহৃত হয়ে থাকে। এটির অর্থই হলো- যদি আল্লাহ চান।

অভিধানে অনেক শব্দ রয়েছে। কিন্তু এতোদিন এই ‘ইনশাআল্লাহ’ শব্দটি ছিলো না। তবে জার্মান ভাষায় রচিত অভিধানে এবার সংযুক্ত হয়েছে ‘ইনশাআল্লাহ’ শব্দটি। জার্মান ভাষার একটি অভিধানে সম্প্রতি সংযুক্ত করা হলো আরবি শব্দ ‘ইনশাআল্লাহ’। যা মুসলিম উম্মাহ যে কোনো কথা এবং কাজের সংকল্প করার ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে। ‘ডুডেন’ নামে একটি অভিধানে এই শব্দটি সংযুক্ত করা হয়েছে। ‘ইনশাআল্লাহ’ শব্দটি আরবিতে আল্লাহর কাছে কল্যাণকামী সাহায্য লাভের পরিভাষায় ব্যবহৃত হয়ে থাকে। এটির অর্থই হলো- যদি আল্লাহ চান।

এই ‘ইনশাআল্লাহ’ শব্দটিই সম্প্রতি যুক্ত হয়েছে জার্মান ভাষায় রচিত অভিধান ‘ডুডেন’-এ। ডুডেন ওয়েবসাইটে গিয়ে ইংরেজিতে ‘Inshallah’ লিখে অনুসন্ধান করলেই ঠিক এভাবে জার্মান ভাষায় ‘inschallah’ লেখাটি চলে আসে। এই ‘ইনশাআল্লাহ’ শব্দটির অর্থ লেখা রয়েছে এভাবে- ‘wenn Allah will’। এর অর্থই হহলো- ‘যদি আল্লাহ চান।’

Related Post

মুসলিম ধর্মে এই ‘ইনশাআল্লাহ’ শব্দটি ব্যাপকভাবে ব্যবহার হয়ে থাকে। কোনো কিছু করার প্রত্যায় ব্যক্ত করার পর বলা হয় ‘ইনশাআল্লাহ’। যেমন- ‘আমি আগামীকাল ঈশ্বরদী যাবো ‘ইনশাআল্লাহ’, আপনার কাছে যে টাকাটি আমি কর্জ নিয়েছিলাম সেই টাকাটা আমি আগামী পরশু আপনাকে টাকাটি দিয়ে দেবো ‘ইনশাআল্লাহ’।’ ঠিক এভাবেই মুসলিমরা বিভিন্ন কাজের সময় এই ‘ইনশাআল্লাহ’ শব্দটি ব্যবহার করে থাকেন। এই ‘ইনশাআল্লাহ’ শব্দটি তাই মুসলমানদের কাছে একটি গুরুত্বপূর্ণ শব্দ হিসেবে এই ‘ইনশাআল্লাহ’ শব্দটি পরিগণিত হয়ে থাকে প্রায় সময়।

উল্লেখ্য যে, এই ‘ডুডেন’ অভিধানটি ১৮৮০ সালে প্রথম প্রকাশিত হয়। তবে শতাধিক বছরের পুরনো এই অভিধানের ছাপানো কপিতে ‘ইনশাআল্লাহ’ শব্দটি থাকবে কিনা এটি কর্তৃপক্ষ সিদ্ধান্তের ওপরই নির্ভর করবে। তবে অনলাইন সংস্করে এটি যুক্তও হয়েছে।

This post was last modified on জানুয়ারী ৯, ২০২০ 1:23 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% দিন আগে

গবেষণায় নতুন তথ্য: ভূমিকম্পের পূর্বাভাস দেবে মেশিন লার্নিং প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই কাজ করছেন ভূমিকম্পের পূর্বাভাস জানার…

% দিন আগে