The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ত্বকের উজ্জ্বলতা আনতে ব্যবহার করুন ফলের মাস্ক

ত্বকের নানান সমস্যা দূর করতে সাহায্য করে কলা, পেঁপে, পেয়ারা ও ডালিম দিয়ে তৈরি ‘ফেইশল মাস্ক’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ত্বকের নানান সমস্যা দূর করতে সাহায্য করে কলা, পেঁপে, পেয়ারা ও ডালিম দিয়ে তৈরি ‘ফেইশল মাস্ক’। রূপচর্চা-বিষয়ক একটি প্রতিবেদন অবলম্বনে ত্বক ভালো রাখতে ফল দিয়ে তৈরি কায়েকটি মাস্ক তৈরির পন্থা আজ তুলে ধরা হলো।

ত্বকের উজ্জ্বলতা আনতে ব্যবহার করুন ফলের মাস্ক 1

ত্বকের নানান সমস্যা দূর করতে সাহায্য করে কলা, পেঁপে, পেয়ারা ও ডালিম দিয়ে তৈরি ‘ফেইশল মাস্ক’। রূপচর্চা-বিষয়ক একটি প্রতিবেদন অবলম্বনে ত্বক ভালো রাখতে ফল দিয়ে তৈরি কায়েকটি মাস্ক তৈরির পন্থা আজ তুলে ধরা হলো।

কলা ও মধুর মাস্ক

প্রথমে একটি বাটিতে কলা ভালো করে চটকে নিন। এতে এক টেবিল-চামচ মধু ও সামান্য পরিমাণ লেবুর রস মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মুখে মেখে ১৫ হতে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর সেটি কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকে চমৎকার কাজ করবে। কারণ কলাতে রয়েছে অত্যাবশ্যকীয় ভিটামিন ও পুষ্টি উপাদান যা ত্বক শান্ত করে তাছাড়াও ব্রণ ওঠা কমায়। তাই এটি সব ধরণের ত্বকের জন্যই উপকারী।

পেঁপে ও ডিমের সাদা অংশের ব্যবহার

পেঁপে ও ডিমের সাদা অংশ ত্বক টানটান করতে সাহায্য করে। প্রথমে এক কাপ পাকা পেঁপে চটকে নিন। এরপর পৃথক একটা পাত্রে একটা ডিম ভালো করে ফেটে নিন। তারপর এই দুই উপাদান একসঙ্গে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি মুখে লাগিয়ে তারপর ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এই প্যাক ব্যবহারে ত্বক টানটান করে। পেঁপেতে রয়েছে ভিটামিন এ এবং সি। এতে থাকা প্যাপেইন নামক এনজাইম ত্বকের গাঢ় দাগ দূর করতে বিশেষভাবে সহায়তা করে।

এই শীতে ত্বকের সমস্যায় পেয়ারার মাস্ক

প্রথমে আধা কাপ পেয়ারা কুচি করে তার সঙ্গে এক টেবিল-চামচ ওটমিলের গুঁড়া ও এক টেবিল-চামচ মধু মিশিয়ে মাস্কটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই প্যাক ব্যবহারে বেশ উপকার পাওয়া যাবে। পেয়ারা ভিটামিন এ, সি ও অ্যাস্ট্রিনজেন্ট সমৃদ্ধ যা ত্বকের নানা সমস্যা, ব্রণ এবং বলিরেখা দূর করতে সাহায্য করে।

উজ্জ্বল ত্বকের জন্য ডালিম ব্যবহার

কয়েকটি ডালিমের বীজ পিষে তা পেস্ট করে নিন। এতে এক টেবিল-চামচ গ্রিন টি’য়ের পাতা মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট সময় অপেক্ষা করুন। শুকানোর পরে ঠাণ্ডা পানি দিয়ে তা ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারের ফলে ত্বকের রুক্ষভাব দূর হবে।

Loading...