ভ্রমণ

ভ্রমণ: কালিয়াকৈরের শ্রীফলতলী জমিদার বাড়ি ভ্রমণ করুন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাজধানী ঢাকা থেকে খুব বেশি দূরে নয়। গাজীপুর জেলার কালিয়াকৈরের শ্রীফলতলী জমিদার বাড়ি ভ্রমণ করে আসতে পারেন খুব সহজেই। গাজীপুর জেলার কালিয়াকৈরের শ্রীফলতলী গ্রামে শ্রীফলতলীতে এই জমিদার বাড়ি অবস্থিত। রহিম নেওয়াজ খান চৌধুরীর মাধ্যমে এই জমিদার বাড়ির গোড়াপত্তন ঘটেছিলো। রহিম নেওয়াজ খানের পিতা খোদা নেওয়াজ খান শ্রীফলতলী এই জমিদার এস্টেটের কর্ণধার ছিলেন। শ্রীফলতলী জমিদার বাড়িটি জমিদারী পরিচালনার কাজে ব্যবহার করা হতো। রহিম নেওয়াজ খানের প্রচেষ্টার কারণে প্রায় ১০০ বছর পূর্বেই কালিয়াকৈর থানা হিসেবে আত্মপ্রকাশ করে।

রাজধানী ঢাকা থেকে খুব বেশি দূরে নয়। গাজীপুর জেলার কালিয়াকৈরের শ্রীফলতলী জমিদার বাড়ি ভ্রমণ করে আসতে পারেন খুব সহজেই। গাজীপুর জেলার কালিয়াকৈরের শ্রীফলতলী গ্রামে শ্রীফলতলীতে এই জমিদার বাড়ি অবস্থিত। রহিম নেওয়াজ খান চৌধুরীর মাধ্যমে এই জমিদার বাড়ির গোড়াপত্তন ঘটেছিলো। রহিম নেওয়াজ খানের পিতা খোদা নেওয়াজ খান শ্রীফলতলী এই জমিদার এস্টেটের কর্ণধার ছিলেন। শ্রীফলতলী জমিদার বাড়িটি জমিদারী পরিচালনার কাজে ব্যবহার করা হতো। রহিম নেওয়াজ খানের প্রচেষ্টার কারণে প্রায় ১০০ বছর পূর্বেই কালিয়াকৈর থানা হিসেবে আত্মপ্রকাশ করে।

যেকোন দর্শনার্থীই শ্রীফলতলী এই জমিদার বাড়ির দুই তরফ অংশটি ঘুরে দেখতে পারেন। ছোট তরফ অংশে জমিদারের বর্তমান উত্তরাধীকারীগণ বসবাস করছেন। যে কারণে এখানে প্রবেশের জন্য অনুমতির প্রয়োজন পড়ে। বিভিন্ন ছবির শুটিংয়ের জন্যও ছোট তরফ ভাড়া দেওয়া হয়ে থাকে। বড় ও ছোট তরফের মাঝামাঝি স্থানে একটি মসজিদও রয়েছে।

Related Post

কিভাবে যাবেন

ঢাকা হতে গাজীপুরের কালিয়াকৈরে যেতে হলে রাজধানী পরিবহণের বাস এয়ারপোর্ট ও উত্তরা হয়ে কালিয়াকৈর যাবে। রাজধানী পরিবহণের বাসে শ্রীফলতলী মোড়ে আপনি অনায়াসে নামতে পারবেন। শ্রীফলতলী মোড় হতে মাত্র ৫ হতে ৬ মিনিট হাঁটলেই জমিদার বাড়ি গিয়ে পৌঁছে যাবেন।

অপরদিকে গাবতলী বাস টার্মিনাল হতে মৌমিতা, ইতিহাস এবং ঠিকানা পরিবহণের বাস গাজীপুরের চন্দ্রা পর্যন্ত চলাচল করে থাকে। চন্দ্রা হতে কালিয়াকৈর বাস স্ট্যান্ড এসে সেখান থেকে রিক্সা নিয়ে শ্রীফলতলী জমিদার বাড়ি যেতে পারেন ইচ্ছে করলে।

থাকবেন কোথায়

যারা অনেক দূর হতে আসেন তারা রাত্রিযাপনের জন্য গাজীপুরে বেশকিছু ভালো মানের আবাসিক হোটেল এবং রিসোর্ট পাবেন। হ্যাপি ডে ইন, নন্দন ভিলেজ, নক্ষত্রবাড়ি রিসোর্ট, হলিডে এক্স ইত্যাদি উল্লেখযোগ্য আবাসিক স্থান রয়েছে থাকার জন্য।

তথ্যসূত্র: https://vromonguide.com

This post was last modified on জানুয়ারী ২৬, ২০২০ 2:09 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

রজঃনিবৃত্তির সময় আসার পূর্ব থেকেই মেয়েদের প্রস্তুত থাকতে হবে যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগ যুগ ধরে সব মহিলার ক্ষেত্রেই তো একই রকম ঘটনা…

% দিন আগে

এনার্জিপ্যাক কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার: ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪: ‘ওয়ান টিম’কে সমর্থনের আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস নির্বাচনের শেষপ্রান্তে এসে এবারের বেসিস নির্বাচনে ওয়ান টিম তাদেরকে…

% দিন আগে

‘স্টারডম’ নিয়ে ব্যস্ত শাহরুখপুত্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খান ‘স্টারডম’ নামে ওয়েব…

% দিন আগে

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে