বিশ্বে স্মার্টফোন বিক্রিতে শীর্ষে রয়েছে চীন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বে স্মার্টফোন বিক্রিতে মার্কিন যুক্তরাষ্ট্রকে হটিয়ে এবার দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। কাউন্টারপয়েন্ট রিসার্চ নামে একটি গবেষণা প্রতিষ্ঠান এই তথ্য দিয়েছে। ২০১৯ সালে দেশটিতে প্রায় ১৫ কোটি ৮০ লাখ স্মার্টফোন বাজারজাত করা হয়েছিলো। একটি মজার বিষয় হলো, ভারতের দ্বিতীয় স্থানে উঠে আসার পেছনে বড় অবদানই হলো চীনের। অর্থাৎ চীনা প্রতিষ্ঠানগুলোর তৈরি স্মার্টফোনে ছেয়ে গেছে ভারতের বাজার। ভারতে ২০১৯ সালে বাজারজাত করা স্মার্টফোনের ৭২ শতাংশ ছিলো শাওমি, ভিভো, অপো ও রিয়ালমির তৈরি স্মার্টফোন। চীনা এই প্রতিষ্ঠানগুলোর তুলনামূলক কম দামের ফোনগুলোই ভারতে বেশি চলেছে।

বিশ্বে স্মার্টফোন বিক্রিতে মার্কিন যুক্তরাষ্ট্রকে হটিয়ে এবার দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। কাউন্টারপয়েন্ট রিসার্চ নামে একটি গবেষণা প্রতিষ্ঠান এই তথ্য দিয়েছে। ২০১৯ সালে দেশটিতে প্রায় ১৫ কোটি ৮০ লাখ স্মার্টফোন বাজারজাত করা হয়েছিলো। একটি মজার বিষয় হলো, ভারতের দ্বিতীয় স্থানে উঠে আসার পেছনে বড় অবদানই হলো চীনের। অর্থাৎ চীনা প্রতিষ্ঠানগুলোর তৈরি স্মার্টফোনে ছেয়ে গেছে ভারতের বাজার। ভারতে ২০১৯ সালে বাজারজাত করা স্মার্টফোনের ৭২ শতাংশ ছিলো শাওমি, ভিভো, অপো ও রিয়ালমির তৈরি স্মার্টফোন। চীনা এই প্রতিষ্ঠানগুলোর তুলনামূলক কম দামের ফোনগুলোই ভারতে বেশি চলেছে।

আবার দেশটিতে চীনা স্মার্টফোনের জনপ্রিয়তার কারণে ওই প্রতিষ্ঠানগুলো তরতর করে ওপরের দিকেই উঠছে। উদাহরণ হিসেবে এখানে শাওমির কথা বলা যেতে পারে। ভারতই হলো তাদের সবচেয়ে বড় বাজার, এমনকি চীনের চেয়েও বেশি শাওমি বিক্রি হয় ভারতে!

Related Post

অপরদিকে ভারতে ভালো করছে আইফোনও। প্রতিবেদনটি বলছে যে, আইফোন ১১ সিরিজের স্মার্টফোন বাজারে ছাড়ার পর ও আইফোন টেনআর মডেলটির দাম কমানোয় মার্কিন প্রতিষ্ঠানটির বিক্রি সেখানে কিছুটা বেড়ে গেছে। স্যামসাংয়ের বেলায় অবশ্য একই কথা বলা যাবে না। ২০১৯ সালে মোটেও ভারতে তাদের বাজার সম্প্রসারণ হয়নি। ২০১৮ সালের তুলনায় বরং ৫ শতাংশ কমেছে স্যামসাংয়ের বিক্রি।

This post was last modified on ফেব্রুয়ারী ২, ২০২০ 2:18 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে