The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বে স্মার্টফোন বিক্রিতে শীর্ষে রয়েছে চীন

কাউন্টারপয়েন্ট রিসার্চ নামে একটি গবেষণা প্রতিষ্ঠান এই তথ্য দিয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বে স্মার্টফোন বিক্রিতে মার্কিন যুক্তরাষ্ট্রকে হটিয়ে এবার দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। কাউন্টারপয়েন্ট রিসার্চ নামে একটি গবেষণা প্রতিষ্ঠান এই তথ্য দিয়েছে। ২০১৯ সালে দেশটিতে প্রায় ১৫ কোটি ৮০ লাখ স্মার্টফোন বাজারজাত করা হয়েছিলো। একটি মজার বিষয় হলো, ভারতের দ্বিতীয় স্থানে উঠে আসার পেছনে বড় অবদানই হলো চীনের। অর্থাৎ চীনা প্রতিষ্ঠানগুলোর তৈরি স্মার্টফোনে ছেয়ে গেছে ভারতের বাজার। ভারতে ২০১৯ সালে বাজারজাত করা স্মার্টফোনের ৭২ শতাংশ ছিলো শাওমি, ভিভো, অপো ও রিয়ালমির তৈরি স্মার্টফোন। চীনা এই প্রতিষ্ঠানগুলোর তুলনামূলক কম দামের ফোনগুলোই ভারতে বেশি চলেছে।

বিশ্বে স্মার্টফোন বিক্রিতে শীর্ষে রয়েছে চীন 1

বিশ্বে স্মার্টফোন বিক্রিতে মার্কিন যুক্তরাষ্ট্রকে হটিয়ে এবার দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। কাউন্টারপয়েন্ট রিসার্চ নামে একটি গবেষণা প্রতিষ্ঠান এই তথ্য দিয়েছে। ২০১৯ সালে দেশটিতে প্রায় ১৫ কোটি ৮০ লাখ স্মার্টফোন বাজারজাত করা হয়েছিলো। একটি মজার বিষয় হলো, ভারতের দ্বিতীয় স্থানে উঠে আসার পেছনে বড় অবদানই হলো চীনের। অর্থাৎ চীনা প্রতিষ্ঠানগুলোর তৈরি স্মার্টফোনে ছেয়ে গেছে ভারতের বাজার। ভারতে ২০১৯ সালে বাজারজাত করা স্মার্টফোনের ৭২ শতাংশ ছিলো শাওমি, ভিভো, অপো ও রিয়ালমির তৈরি স্মার্টফোন। চীনা এই প্রতিষ্ঠানগুলোর তুলনামূলক কম দামের ফোনগুলোই ভারতে বেশি চলেছে।

আবার দেশটিতে চীনা স্মার্টফোনের জনপ্রিয়তার কারণে ওই প্রতিষ্ঠানগুলো তরতর করে ওপরের দিকেই উঠছে। উদাহরণ হিসেবে এখানে শাওমির কথা বলা যেতে পারে। ভারতই হলো তাদের সবচেয়ে বড় বাজার, এমনকি চীনের চেয়েও বেশি শাওমি বিক্রি হয় ভারতে!

অপরদিকে ভারতে ভালো করছে আইফোনও। প্রতিবেদনটি বলছে যে, আইফোন ১১ সিরিজের স্মার্টফোন বাজারে ছাড়ার পর ও আইফোন টেনআর মডেলটির দাম কমানোয় মার্কিন প্রতিষ্ঠানটির বিক্রি সেখানে কিছুটা বেড়ে গেছে। স্যামসাংয়ের বেলায় অবশ্য একই কথা বলা যাবে না। ২০১৯ সালে মোটেও ভারতে তাদের বাজার সম্প্রসারণ হয়নি। ২০১৮ সালের তুলনায় বরং ৫ শতাংশ কমেছে স্যামসাংয়ের বিক্রি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...