ভারতে ১৭ জনের শরীরে করোনার ভাইরাসের লক্ষণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীন থেকে ভারতে আসা অন্তত ১৭ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়ার পর তাদেরকে রাজধানী নয়াদিল্লির একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভারতের ইংরেজি দৈনিক এই তথ্য দিয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, চীন ও করোনা ভাইরাস আক্রান্ত অন্যান্য দেশ থেকে দিল্লিতে আসা কয়েক হাজার মানুষের শরীর পরীক্ষা-নিরীক্ষার পর ১৭ জনের শরীরে এই ভাইরাসটির উপস্থিতি নিশ্চিত হয়েছেন ভারতের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। গত মাসের মাঝের দিকে দিল্লি বিমানবন্দরে কয়েক হাজার যাত্রীদের শরীর পরীক্ষা করা হয়। এই সময় ওই ১৭ জনের শরীরে করোনার লক্ষণ পাওয়া যায়। পরে তাদের দিল্লির একটি হাসপাতালে ভর্তি করে কর্তৃপক্ষ।

দিল্লির স্বাস্থ্য বিভাগের প্রকাশিত এক প্রতিবেদন বলা হযেছে, চলতি বছরের জানুয়ারির মাঝামাঝি সময় হতে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত ৫ হাজার ৭০০ জন যাত্রী চীন ও করোনা সংক্রমিত অন্যান্য দেশ হতে নয়াদিল্লির বিমানবন্দরে আসেন। সেখানেই স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা যাত্রীদের শরীর স্ক্রিনিং করেন।

Related Post

স্বাস্থ্য বিভাগের জ্যেষ্ঠ এক কর্মকর্তা সংবাদ মাধ্যমকে বলেন, ‘এসব যাত্রীদের মধ্যে ৪ হাজার ৭০৭ জন যাত্রীর শরীরে করোনা ভাইরাসের লক্ষণ পাওয়া যায়নি। তারপরও তাদেরকে নিজ বাড়িতে আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। ১৭ জনের শরীরে করোনা ভাইরাসের লক্ষণ পাওয়া যাওয়ায় তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়।’

চীন, হংকং, থাইল্যান্ড ও সিঙ্গাপুরসহ অন্যান্য দেশের বিমান যাত্রীরা ভারতে পৌঁছানোর পর বিমানবন্দরে স্ক্রিনিংয়ের মুখোমুখি হচ্ছেন। গত ১৭ জানুয়ারি থেকে ভারতের বিভিন্ন বিমানবন্দরে যাত্রীদের শরীর পরীক্ষা-নিরীক্ষা শুরু করা হয়। সেই সময় থেকে এ পর্যন্ত ওই ১৭ জন ছাড়াও আরও ৪ জনের শরীরে করোনার ভাইরোসের উপস্থিতি পাওয়া যায়।

চীনের উহানে এই ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ভারতের ক্ষমতাসীন সরকার ইতিমধ্যে কেন্দ্রীয়ভাবে জরুরি নিয়ন্ত্রণ কেন্দ্র চালু করেছে। এই ধরনের কেন্দ্র দিল্লির আরও ১১টি জেলায় স্থাপন করা হয়েছে।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসে বাংলাদেশে এ পর্যন্ত কাওকে আক্রান্ত হিসেবে পাওয়া যায়নি। তবে গত ৯ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সিঙ্গাপুরে মোট পাঁচ বাংলাদেশী প্রবাসী করোনা ভাইরাস কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।

গত ডিসেম্বরে চীনে এই ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর হতে দেশটিতে এ পর্যন্ত দেড় হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার হতে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয় বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার দেশটিতে নতুন করে আরও ২ হাজার ৬৪১ জনকে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়। যে কারণে চীনে করোনা ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৬৬ হাজার ৪৯২ জনে পৌঁছেছে। চীনের মূল ভূখণ্ডের বাইরে হংকং, ফিলিপাইন এবং জাপানে একজন করে মোট তিনজন করোনা ভাইরোসে আক্রান্ত হয়ে মারা গেছেন। শনিবার এশিয়ার বাইরে ইউরোপের দেশ ফ্রান্সে চীনা এক নারী পর্যটক করোনা ভাইরাসে মারা যাওয়ায় সেই সংখ্যা বেড়ে এখন দাঁড়িয়েছে ৪ জনে।

This post was last modified on ফেব্রুয়ারী ১৬, ২০২০ 9:52 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

পা দিয়ে মাখা হচ্ছে মোমোর ময়দা! বিক্রেতা যুবকের কীর্তি প্রকাশ্যে আসতেই সমালোচনার ঝড়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পা দিয়ে মাখা হচ্ছে মোমোর ময়দা! এমন একটি ভিডিও সম্প্রতি…

% দিন আগে

এমন একটি দৃশ্য দেখে অভিভূত না হয়ে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৮ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

কোন ভিটামিন কখন খেলে উপকার বেশি পাবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাল্টিভিটামিন বা সাপ্লিমেন্ট যখন খুশি তখন খাওয়া যায় না। কোন…

% দিন আগে

ভারত-বাংলাদেশ সিরিজ লাইভ উপভোগ করুন টফি’তে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ক্রিকেট মানেই উত্তেজনা, কষ্ট আর আনন্দের মাখামাখি। বাংলাদেশের খেলা মানেই…

% দিন আগে

মৌরি খাওয়া কতোটা স্বাস্থ্যকর তা কী জানেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডালে একটু মৌরি ফোড়ন না দিলে স্বাদ কিন্তু ঠিক আসে…

% দিন আগে

চিত্রনায়িকা পূজা প্লাস্টিক সার্জারি সম্পর্কে মুখ খুললেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ঢালিউড অভিনেত্রী পূজা চেরীর কিছু সিনেমা বেশ…

% দিন আগে