The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আজ মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

বাংলাদেশসহ সারাবিশ্বে ভাষা শহীদদের স্মরণে দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ (শুক্রবার) মহান ২১ ফেব্রুয়ারি। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ। জাতিসংঘের উদ্যোগে বাংলাদেশসহ সারাবিশ্বে ভাষা শহীদদের স্মরণে দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে। মাতৃভাষা আন্দোলনের ৬৮ বছর পূর্ণ হলো আজ।

আজ মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 1

বাঙালি জাতির জন্য এই দিবসটি হচ্ছে চরম শোক এবং বেদনার একটি দিন। অপরদিকে মায়ের ভাষা বাংলার অধিকার আদায়ের জন্য সর্বোচ্চ ত্যাগের মহিমায় উদ্ভাসিত দিন হলো এই মহান একুশে ফেব্রুয়ারি।

যে কোনো জাতির জন্য সবচেয়ে মহৎ এবং দুর্লভ উত্তরাধিকার হচ্ছে মৃত্যুর উত্তরাধিকার-মরতে জানা এবং অকাতরে মরতে পারার উত্তরাধিকার। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি শহীদরা জাতিকে সেই মহৎ এবং দুর্লভ উত্তরাধিকার দিয়ে গেছেন। রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২ সালের এ দিনে ‘বাংলাকে’ বাংলার (তৎকালীন পূর্ব পাকিস্তান) ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ সেই সময়ের শাসকগোষ্ঠির চোখ-রাঙ্গানি এবং প্রশাসনের ১৪৪ ধারা উপেক্ষা করেই স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে আসে।

মায়ের ভাষা প্রতিষ্ঠার আন্দোলনে দুর্বার গতি পাকিস্তানি শাসকদের শংকিত করে তোলে সেদিন। পাকিস্তানি শাসকরা দিকবিদিক হয়ে সেদিন ছাত্র-জনতার মিছিলে পুলিশ গুলি চালালে সালাম, জব্বার, শফিক, বরকত এবং রফিক গুলিবিদ্ধ হয়ে শহীদ হন। যার ফলশ্রুতিতে আমরা আজ বাংলা ভাষায় কথা বলতে পারছি। বাংলায় লিখতে পারছি। বাংলা ভাষা আজ আমাদের মাতৃভাষা।

আজকের এই দিনে নাম না জানা শহীদদের প্রতি আমরা জানাচ্ছি সালাম। আমরা শহীদদের রুহের মাগফিরাত কামনা করছি।

Loading...