Categories: সাধারণ

মোবারক হো মাহে রমজান ॥ মাগফিরাতের দিন শুরু হলো আজ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গতকাল শেষ হয়েছে রহমনের ১০ দিন। আজ শুরু হলো মাগফিরাতের দিন। রমজান এলে মানুষের মধ্যে সৌহার্দ্যের সমপ্রীতি যেনো বৃদ্ধি পায়। এই সমপ্রীতি সারা বছর অটুট থাকা দরকার।

আজ ১১ রমজান। গতকালের ইফতারের সঙ্গে সঙ্গে শেষ হয়েছে রহমতের ১০ দিন। আজ রমজানের মধ্যভাগ শুরু হলো। প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম রমজানের মধ্যভাগকে মাগফিরাত অভিধায় অভিহিত করেছেন। প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম বলেন : আউসাতুহু মাগফিরাত।

রমজান মাসে বেশি বেশি সওয়াব সংগ্রহ করা যায়। এই মাসের পবিত্রতা রক্ষা করার দায়িত্ব আমাদের সবার। যদি কেও লোক দেখানো সিয়াম রেখে বাজারে জিনিসপত্রের দাম বাড়িয়ে অধিক মুনাফা অর্জনের পথ করে নেয়, যদি কেও পণ্যসামগ্রীতে ভেজাল দিয়ে কিংবা ফরমালিন ব্যবহার করে মোটা অঙ্কের লাভ করতে চায়, যদি ওজনে কম দিয়ে লোককে ঠকায়, তা হলে আদতে মোবারক মাস রমজানকেই কেবল অবজ্ঞা করে হবে না, সে নিজে নিজেকেই হত্যা করে। তাকে কোনো অবস্থাতেই মানুষ বলা যায় না। সে নরাধম। প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম মাহে রমজান সম্পর্কে বলেছেন : শাহরুল মুত্তায়াসাতথ সহমর্মিতার মাস।

প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম যে মাসকে সহমর্মিতার মাস বলেছেন, তাকে আমরা যারা মর্যাদা দিই না তারা কোনো অবস্থাতেই ভালো মানুষ হতে পারি না। এই মাসে মানুষের প্রতি মানুষের দায়িত্ব ও কর্তব্যবোধের প্রত্যক্ষ প্রশিক্ষণ লাভ হয়। মানুষ মানুষের জন্য- এই কথা প্রায়শ বলা হয়; কিন্তু বাস্তবে সেটা কতটুকু সত্যি হয়, তা ভেবে দেখা দরকার। সিয়াম পালনের মাধ্যমে সেই চেতনা রপ্ত করেন একজন সায়িম বা রোজাদার।

মানুষের মধ্যে যে পশু-প্রবৃত্তি রয়েছে, যে কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ, মাৎসর্য বা ষড়রিপুর তাড়না রয়েছে, তা নিয়ন্ত্রণ ও দমন করার প্রত্যক্ষ প্রশিক্ষণ লাভ হয় সিয়াম পালনের মাধ্যমে। এটি যে অর্জন করতে পারবে সে প্রকৃত মুসলমান হিসেবে পরিগণিত হতে পারবে। আর যে এটি করতে পারবে না সে চরম ক্ষতির সম্মুখিন হবেন।

মহান রাব্বুল আলামিন বিভিন্নভাবে এই সিয়াম সাধনাকে মর্যাদা দান করেছেন। এই মাসে আল্লাহ তার বান্দাদের অনেক সুযোগ দিয়েছেন- পাপ মোচনের। এই এক মাস সিয়াম সাধনার মাধ্যমে রাব্বুল আলমিনের অশেষ রহমত পাওয়া সম্ভব।

Related Post

This post was last modified on জুলাই ২১, ২০১৩ 8:50 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ওষুধের পাশাপাশি জীবন যাত্রায় কিছু বদল আনতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রক্তে ইউরিক অ্যাসিড বেশি থাকলে খাওয়া-দাওয়ায় রাশ টানতে হবে। তবে…

% দিন আগে

প্রবৃদ্ধিশীল ফ্রিল্যান্সিং খাতে গুরুত্বারোপ: কুমিল্লায় ফ্রিল্যান্সার মিটআপ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফ্রিল্যান্সিং খাতের প্রবৃদ্ধির ওপর আলোকপাত করে সম্প্রতি ফ্রিল্যান্সার নিয়ে এক…

% দিন আগে

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে

ইত্যাদির গানে দুনিয়া মাত করলেন অভিনেত্রী ফারিণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের রোজার ঈদে ইত্যাদির বিশেষ পর্বে গায়িকা হিসেবে অভিষেক ঘটে…

% দিন আগে

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে