চিত্র-বিচিত্র

করোনা ভাইরাসে মৃত্যুর ঝুঁকি আসলে কতোটুকু?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১১৪টি দেশে ছড়িয়ে পড়েছে নভেল করোনা ভাইরাস। তবে এই রোগ নিয়ে বিশ্বজুড়ে আতঙ্কের রয়েছে বহু মানুষ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে, কোভিড-১৯ রোগ হওয়া মানেই যে মৃত্য হবে এমন কিন্তু নয়। নভেল করোনা ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ১ লাখ ১৪ হাজারেরও বেশি মানুষ। মৃতের সংখ্যা বেড়ে ইতিমধ্যেই দাঁড়িয়েছে ৪ হাজার ২৬ জনে। আক্রান্তদের মধ্যে ৮০ হাজারের বেশিই চীনা নাগরিক। মৃতদের মধ্যেও ৩ হাজার ১৩৬ জনই হলো চীনের।

১১৪টি দেশে ছড়িয়ে পড়েছে নভেল করোনা ভাইরাস। তবে এই রোগ নিয়ে বিশ্বজুড়ে আতঙ্কের মধ্যে রয়েছে বহু মানুষ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে, কোভিড-১৯ রোগ হওয়া মানেই যে মৃত্য হবে এমনটি অবশ্য বলা যাবে না। নভেল করোনা ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ১ লাখ ১৪ হাজারেরও বেশি মানুষ। মৃতের সংখ্যা বেড়ে ইতিমধ্যেই দাঁড়িয়েছে ৪ হাজার ২৬ জনে। আক্রান্তদের মধ্যে ৮০ হাজারের বেশিই চীনা নাগরিক। মৃতদের মধ্যেও ৩ হাজার ১৩৬ জনই হলো চীনের।

চীনের রোগনিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্র মৃত্যুর ঘটনাগুলো বিশ্লেষণ করে যে ছক প্রকাশ করেছে, তাতে দেখা যায় যে, মধ্যবয়সীদের চেয়ে বয়ষ্কদের মৃত্যুর সংখ্যাই ১০ গুণ বেশি!

Related Post

গত বছরের ডিসেম্বর মাসে চীনে নতুন এই করোনা ভাইরাসের সংক্রমণ ঘটে। সেই সময় যারা মারা গেছে, তাদের অধিকাংশেরই বয়স ৭০ বছরের বেশি ছিলো। এ ছাড়াও তাদের অন্য অসুখও ছিল।

করোনায় মৃত্যুর ঘটনাগুলো বিশ্লেষণ করে বিবিসি জানিয়েছে যে, আক্রান্তদের প্রতি একশজনের মধ্যে মাত্র একজন রয়েছেন মৃত্যুঝুঁকিতে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সচিব ম্যাট হানকক বলেছেন যে, শতকরা দুজনের প্রাণ কেড়ে নিয়েছে কোভিড-১৯। তবে মৃত্যুহার আর বেশি হবে না। তিনি আরও বলেন, বিশ্বে অনেক রোগে মানুষের মৃত্যু হয়ে থাকে। সেই তুলনায় করোনা ভাইরাসে মৃত্যু এখন পর্যন্ত অনেক কম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হালনাগাদ তথ্য মতে, বিশ্বে প্রতি বছর ৭০ লাখ মানুষ মারা যাচ্ছেন হৃদজনিত রোগের কারণে। অপরদিকে স্ট্রোকে মৃত্যুর সংখ্যা ৫০ লাখের মতো। শ্বাসতন্ত্রে সংক্রমণে বিশ্বে বছরে মৃত্যুর সংখ্যা ৩৫ লাখের মতো হবে। প্রতিবছর ডায়রিয়ায় মারা যায় ২০ লাখের বেশি মানুষ। এ ছাড়াও যক্ষ্মা এবং এইডসে মৃত্যুর সংখ্যাও ২০ লাখের কাছাকাছি হবে।

This post was last modified on মার্চ ১২, ২০২০ 12:34 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

নারায়ণগঞ্জের গোয়ালদি মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪ খৃস্টাব্দ, ২৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে পারে সবজি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার কী পেট পরিষ্কার হতে চায় না? সে কারণে স্টুল…

% দিন আগে

শাওমির নতুন স্মার্টফোন রেডমি ১৪সি দেশের বাজারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের খ্যাতিমান প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি নতুন নতুন স্মার্টফোন গ্রাহকদের উপহার…

% দিন আগে

ইউসিবির সঙ্গে গণ বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের শীর্সস্থানীয় বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি)…

% দিন আগে

হিমেল আশরাফের নতুন সিনেমায় থাকছেন শাকিব খান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হিমেল আশরাফের হাত ধরে সুপারস্টার শাকিব খান প্রিয়তমা সিনেমার মাধ্যেম…

% দিন আগে

যুদ্ধ করতে চাইছে না অনেক ইসরাইলি সেনারা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসরাইলি প্রায় ১৩০ জন সৈন্য একটি শর্ত দিয়ে ইসরাইলি সেনাবাহিনীতে…

% দিন আগে