Categories: জ্ঞান

কেবল মানুষ নয় শিম্পাঞ্জিও মনে রাখতে পারে অতীত

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ কেবল মানুষ নয় অতীত ঘটনা মনে রাখতে পারে শিম্পাঞ্জি এবং ওরাং উটাং। সাম্প্রতিক এক সমীক্ষায় বিষয়টি নিশ্চিত হয়েছেন গবেষকরা। গবেষকরা আশা করছেন তাদের এই সমীক্ষা মানব মস্তিষ্ক স্মৃতি বিষয়ক অনেক গুপ্ত তথ্যের সন্ধান পেতে ভূমিকা রাখতে পারে।


সাধারণত ধরে নেয়া হয় মানুষ ব্যতীত অন্যান প্রাণী সমূহ স্মৃতি ধারণ করতে পারে না। মানুষের কাছাকাছি শ্রেনীর প্রাণী বলতে এ্যাপ গোত্রী প্রাণীদের বুঝানো হয়। ‘হমিনিড’ বা গ্রেট এইপদের পরিবারের মধ্যে মানুষ সবচেয়ে বুদ্ধিমান। কিন্তু অন্য গ্রেট এইপ যেমন শিম্পাঞ্জি, গরিলা এবং ওরাং উটাংদের সাথে আমাদের অনেক কিছুরই মিল আছে। তাই গবেষকরা মনে করছেন শিম্পাঞ্জি এবং ওরাং উটাং এর উপর এই সমীক্ষার ফল মানব বির্বতন সম্পর্কে জানতে গবেষকদের এগিয়ে নিয়ে যাবে।

সাধারণ গন্ধ, স্বাদ, দৃশ্য অতীতে ঘটে যাওয়া কোন ঘটনা মনে করতে সহায়তা করে। মানুষ চাইলে তার অতীত ঘেটে অনেক কিছুই মনে করতে পারে যা সচরাচর অন্যান্য প্রাণীরা পারে না। মানুষের কাছাকাছি গোত্রের প্রাণী শিম্পাঞ্জি বা ওরাং উটাং কতটা অতীত মনে রাখতে পারে তা গবেষকরা কয়েকটি পদ্ধতি প্রয়োগ করে বের করেন। শিম্পাঞ্জি এবং ওরাং উটাং কে দুটি আলাদা খাঁচায় দুটি বাক্সসহ বন্দি রাখা হয়। বাক্সের ভেতর একটিতে দরকারি যন্ত্র রাখা হয় অন্যটি তে রাখা হয় অদরকারি। যখন শিম্পঞ্জি বা ওরাং উটাং দরকারি যন্ত্রটি কোন বাক্সের ভেতর আছে বের করতে সক্ষম হয় তখন তাদের পুরস্কৃত করা হয়। পরবর্তীতে তিন বছর পরও তারা ঠিক ঠাক বাক্সের দরকারি যন্ত্রটি শনাক্ত করতে সক্ষম হয়।

পর্যবেক্ষকরা লক্ষ্য করেন শতকরা ৯০ ভাগ এ্যাপ জাতীয় প্রাণী যাদের উপর এই ঘটনা ঘটনা হয়েছে তারা দরকারি যন্ত্র কোন বাক্সে তা মনে করতে পারে। সমীক্ষাটির পরিচালক ডেনমার্কের আর্থাস ইউনিভার্সিটির ড. গেমা মার্টিন অর্ডাস বলেন, আমাদের ডাটা, জোরালো প্রমাণাদি নতুন চ্যালেঞ্জ তৈরি করেছে। সমীক্ষাতে আমরা কেবল এটা দেখাচ্ছি না যে শিম্পাঞ্জি কিংবা ওরাং উটাং দু সপ্তাহ অথবা তিন বছর কোন ঘটনা মনে রাখতে পারে আমরা এটাও দেখিয়েছি ঐ প্রাণীদের কাছে ঘটনা মনে করতে না বলা হলেও তারা তা স্মরণ করতে পারে। প্রাইমেট গোষ্ঠীয় প্রাণীরা যে স্মৃতি ধারণ করে তা প্রমানিত হল। তিনি জোর দিয়ে বলেন, মানুষকে নিয়ে জানতে হলে এই প্রাণীদের নিয়ে জানতে হবে আগে।

গবেষকরা আশা করেন অন্যান্য প্রাণীদেরও অতীত মনে রাখার ক্ষমতা থাকতে পারে। যা পর্যায়ক্রমে গবেষণায় বেরিয়ে আসবে। অতীত মনে রাখার ক্ষমতার মাধ্যমে এই সব প্রাণীদের নানা রকম প্রশিক্ষণ এর মাধ্যমে কাজে লাগানো সম্ভবপর হবে। গবেষনাটি কারেন্ট বায়োলজিতে ছাপা হয়েছে।

Related Post

তথ্যসূত্র: বিবিসি

This post was last modified on জুলাই ২৫, ২০১৩ 9:21 পূর্বাহ্ন

এহ্‌তেশাম

Recent Posts

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে

কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ২১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে