করোনা আক্রান্তের পরামর্শ: ‘অসামাজিক’ হয়ে যান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসের দাপটে কাঁপছে সারা বিশ্ব। এই ভাইরাসের ছোবল হতে বাঁচতে নানা ধরনের প্রস্তুতি গ্রহণ করা হলেও কাজ হচ্ছে না। তাই এক করোনা রোগী বলেছেন, ‘অসামাজিক’ হয়ে যান! করোনা হতে বাঁচতে প্রস্তুতির অংশ হিসেবে সাধারণ মানুষের জন্য এক সতর্কবার্তা দিয়েছেন করোনা ভাইরাসে আক্রান্ত জনৈক রোগী।

প্রাণঘাতি করোনা ভাইরাসের দাপটে কাঁপছে সারা বিশ্ব। এই ভাইরাসের ছোবল হতে বাঁচতে নানা ধরনের প্রস্তুতি গ্রহণ করা হলেও কাজ হচ্ছে না। তাই এক করোনা রোগী বলেছেন, ‘অসামাজিক’ হয়ে যান! করোনা হতে বাঁচতে প্রস্তুতির অংশ হিসেবে সাধারণ মানুষের জন্য এক সতর্কবার্তা দিয়েছেন করোনা ভাইরাসে আক্রান্ত জনৈক রোগী।

ভারতীয় একটি গণমাধ্যমের খবরে বলা হয় যে, করোনা ভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তির নাম কেভিন হ্যারিস (৫৫)। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের ডোভার শহরের ওয়ারেন এলাকার মাপ্সি হেলথ সেন্ট জোসেফ হাসপাতালে তার চিকিৎসা করা হচ্ছে।

Related Post

গত শুক্রবার রাতে হাসপাতালের বেড হতে ফেসবুক লাইভ করেন হ্যারিস। সেখানে তিনি জানিয়েছেন, ২ মার্চ হতে তার উপসর্গ দেখা দেয়। তখন খুব সামান্য কাশি ছিল। এরপরই শুরু হয়ে যায় গা-হাত-পায়ে ব্যাথা এবং জ্বর। তবে গলা ভাঙা বা সর্দি কিছুই ছিল না তার। তিনি ভাবছিলেন ফ্লু হয়েছে।

তিনি আরও বলেন, ‘রাতে কাশি হওয়ার পূর্ব পর্যন্ত আমার কোনো উপসর্গই ছিল না। সেই ছিলো প্রথম লক্ষণ। এর ২৪ ঘণ্টার মধ্যেই অবস্থা খুব খারাপ হতে থাকে। সকালে ঘুম ভাঙার সময় শুধু মনে হচ্ছিল আমি যেনো মরে যাচ্ছি।’

হার্ট অ্যাটাক হয়েছে বলে মনে হয়েছিল হ্যারিসের। ৮ মার্চ এক বন্ধু তাকে হাসপাতালে ভর্তি করে দেন। ১১ মার্চ তার করোনা ভাইরাস ধরা পড়ে। ওহিয়োতে তিনি পঞ্চম ব্যক্তি যিনি করোনা ভাইরাসে আক্রান্ত।

হ্যারিস মানুষকে সতর্ক করে ‘সামাজিক দূরত্ব’ বজায় রাখার জন্য জোর দিতে বলেছেন। তিনি বলেছেন, ‘জনসমাগমে মোটেও যাবেন না। কারও সঙ্গে হ্যান্ডশেক করবেন না। এমনকি আলিঙ্গন করবেন না। ঘন ঘন হাত ধুয়ে ফেলুন। শিশুদেরও মোটেও চুম্বন করবেন না। চারপাশে কয়েক হাজার মানুষ এই ভাইরাসটি বহন করছে। তারা হয়তো নিজেরাও তা জানেন না। মানুষের অন্যান্য লোকেদের থেকে দূরে থাকা দরকার। তিনি বলেছেন “সামাজিক দূরত্ব” রাখতে, আমি বলছি প্রয়োজনে “অসামাজিক” হয়ে যান।’

This post was last modified on মার্চ ১৯, ২০২০ 12:41 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা: এক মহা দুর্যোগের শিকার এশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বের জলবায়ুর সঙ্গে তুলনা করলে প্রথমেই উঠে আসে এশিয়ার…

% দিন আগে

এনার্জিপ্যাকের সঙ্গে চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের প্রতিনিধিদলের সাক্ষাৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি রাজধানীর তেজগাঁও…

% দিন আগে