ভ্রমণ

ভ্রমণ: ঘুরে আসুন গোপালগঞ্জের বিল রুট ক্যানেল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘুরতে গেলে চলে যান গোপালগঞ্জের বিল রুট ক্যানেল। এমন ক্যানেল হয়তো আপনি আগে আর কখনও দেখেননি। তাহলে আর দেরি কেনো চলে যান গোপালগঞ্জের বিল রুট ক্যানেল।

বিল রুট ক্যানেল মাদারীপুর-গোপালগঞ্জ মহাসড়ক এবং আড়পাড়া মুন্সীবাড়ির পাশ দিয়ে সরল পথে প্রবাহিত একটি ঐতিহবাহী খাল হলো এই বিল রুট ক্যানেল। বিল রুট ক্যানেলের মাধ্যমে টেকেরহাট এলাকায় আড়িয়াল খাঁ এবং মধুমতি নদী একত্রে মিলিত হয়েছে। এছাড়াও মাদারীপুর জেলার বেশিরভাগ ছোট বড় খাল ও জলাভূমি বিল রুট ক্যানেলের মাধ্যমে একীভূত হয়েছে বলে স্থানীয়রা এই খালকেই মাদারীপুর বিল রুট বলে থাকেন।

স্যার আরথার কটন ১৮৫৮ সালে বিল রুট ক্যানেল খননের প্রস্তাব উপস্থাপন করলেও ১৮৯৯ সালে এই খালের খনন কাজ শুরু হয়। পরবর্তীতে ১৯১৪ সালে এটি জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত দেওয়া হয়।

Related Post

বাংলার সুয়েজ খাল নামে পরিচিত বিল রুট ক্যানেলের দৈর্ঘ্য হলো প্রায় ৬০ কিলোমিটার, প্রস্থ হলো ৪০০ ফুট ও গভীরতা প্রায় ৩০ ফুটের মতো। বিলরুট ক্যানেল কিংবা কাটা মধুমতি খননের কারণে খুলনার সঙ্গে চাঁদপুর, নারায়ণগঞ্জ ও ঢাকার জলপথে যোগাযোগ সহজতর হয়। আড়পাড়া হয়ে ফেরার সময় এই খালটি দিয়ে ফিরতে হয়। আড়িয়াল খাঁ এবং মধুমতি নদীর মিলনস্থলের গভীরতা বেশি থাকার কারণে এই খালে শুশুক কিংবা দেশি ডলফিন পাওয়া যায়। পূর্ণিমার রাতে বিল রুট ক্যানেলে চাঁদের প্রতিবিম্ব এক মনোমুগ্ধকর পরিবেশ সৃষ্টি করে।

যাবেন কিভাবে

ঢাকা হতে সড়ক এবং নৌপথে গোপালগঞ্জ যাওয়া যাবে। ঢাকার গাবতলী এবং সায়েদাবাদ বাস টার্মিনাল হতে গোপালগঞ্জগামী পলাশ, কমফোর্ট, টুংগীপাড়া এক্সপ্রেস, রাজধানী, সোহেল, বিআরটিসি, মধুমতি ইত্যাদি বাস চলাচল করে থাকে। এসব বাসে চড়ে টেকেরহাট-গোপালগঞ্জ মহাসড়কের পাশে বিল রুট ক্যানেলের কাছে নামা যাবে।

থাকবেন কোথায়

গোপালগঞ্জ জেলা শহরের প্রাণকেন্দ্রে থাকার জন্য হোটেলের মধ্যে রয়েছে পলাশ, হোটেল রানা (02-6685172), হোটেল তাজ, হোটেল সোহাগ (0668-61740), হোটেল রিফাত ও হোটেল শিমুল নামে বেশ কয়েকটি সাধারণ মানের আবাসিক হোটেল এখানে রয়েছে। ধরণ ও মান অনুযায়ী এসব হোটেলে রুম ভাড়া ৪০০ হতে ১২০০ টাকার মধ্যে। এছাড়াও থাকার জন্যে রয়েছে গোপালগঞ্জের জেলা পরিষদ কটেজ, (যোগাযোগ: প্রধান নির্বাহী কর্মকর্তা: জেলা পরিষদ, ফোন: 0668-61204) ও গোপালগঞ্জ সার্কিট হাউজ (ডেপুটি কালেক্টর: ফোন: 02-6685234, 02-6685565)।

তথ্যসূত্র: https://vromonguide.com

This post was last modified on মার্চ ২১, ২০২০ 9:15 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে

কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ২১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে