ভ্রমণ

ভ্রমণ: ঘুরে আসুন রাজশাহীর সাফিনা পার্ক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘুরতে যাওয়ার একটি ভালো জায়গা হলো এই রাজশাহীর সাফিনা পার্ক। পরিবার নিয়ে বিনোদনের এটি একটি সুন্দরতম স্থান।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দ্বিগ্রাম খেজুরতলায় প্রায় ৪০ বিঘা জায়গার উপরে ২০১২ সালে ব্যক্তিগত উদ্যোগে গড়ে তোলা হয় এই সাফিনা পার্কটি। গোদাগাড়ী হতে সাফিনা পার্কের দূরত্ব প্রায় ৯ কিলোমিটারের মতো। উপজেলার একমাত্র এই বিনোদন কেন্দ্রটি প্রায় ২ বছর বন্ধ থাকার পর ২০১৮ সালে পুনরায় চালু করা হয়েছে। নতুন বিনোদন আয়োজনে সাজানো সাফিনা পার্কটি সব বয়সী দর্শনার্থীদের কাছেই চিত্তবিনোদন এবং পিকনিক স্পট হিসেবে বর্তমানে বেশ জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে।

নানারকম ফুল, ফল এবং ঔষধি গাছ দিয়ে ঘেরা পার্কের ভিতরে রয়েছে দৃষ্টিনন্দন ফোয়ারা এবং কৃত্রিম উপায়ে নির্মিত বিভিন্ন পশু পাখির আকর্ষণীয় ভাস্কর্য। শিশুদের বিনোদনের জন্য এখানে রয়েছে নাগরদোলা, ট্রেন, দোলনা, থ্রিডি সিনেমা ও কিডস স্পোর্টস জোন। দর্শনার্থীরা ইচ্ছে করলেই পার্কের ভিতরে বিদ্যমান দুইটি লেকে নৌকায় ঘুরেও বেড়াতে পারেন। অনুমতি সাপেক্ষে লেকে মাছ ধরার সুযোগও রয়েছে। যেকোন অনুষ্ঠানের আয়োজনের জন্য সাফিনা পার্কে ২টি পিকনিক স্পট, কনফারেন্স রুম ও মঞ্চের ব্যবস্থাও রয়েছে। এছাড়াও আগত দর্শনার্থীদের কেনাকাটার সুবিধার্থে পার্কের অভ্যন্তরে একটি মার্কেট নির্মাণ করা হয়।

Related Post
সময়সূচী ও প্রবেশ মূল্য

সাফিনা পার্ক প্রতিদিন সকাল ৮টা হতে সন্ধ্যা ৬ টা পর্যন্ত খোলা থাকে। জনপ্রতি ২০ টাকা পরিশোধের মাধ্যমে প্রবেশ করা যায় এই পার্কে।

যাবেন কিভাবে

সাফিনা পার্কে যেতে হলে আপনাকে প্রথমেই রাজশাহী আসতে হবে। ঢাকা হতে সড়ক, রেলপথে এবং আকাশ পথে রাজশাহী যাওয়া যাবে। ঢাকার গাবতলী, আব্দুল্লাপুর ও কল্যাণপুর থেকে শ্যামলী, হানিফ, বাবলু এন্টার প্রাইজ, গ্রিনলাইন, ন্যাশনাল ট্রাভেলস এবং দেশ ট্র্যাভেলসের মতো এসি বা নন এসি বাসে রাজশাহী যাওয়া যায়। বাস ভেদে জনপ্রতি ভাড়া পড়বে ৫০০ টাকা হতে ১০০০ টাকার মধ্যে।

ট্রেনে কমলাপুর রেলওয়ে ষ্টেশন বা এয়ারপোর্ট রেলস্টেশন হতে সিল্কসিটি, ধুমকেতু, বনলতা বা পদ্মা এক্সপ্রেসে রাজশাহী যাওয়া যাবে। শ্রেণী ভেদে জনপ্রতি ট্রেন টিকেটের মূল্য ৩৭৫ টাকা হতে ৮৬৩ টাকা। এছাড়াও প্রয়োজন ভেদে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে বাংলাদেশ এয়ারলাইন্স কিংবা ইউনাইটেড এয়ারের ফ্লাইটে চড়ে রাজশাহী যেতে পারবেন।

রাজশাহী শহর হতে স্থানীয় বিভিন্ন পরিবহণ যেমন বাস, সিএনজি বা অটোরিকশায় চড়ে গোদাগাড়ীর জিরো পয়েন্ট হতে প্রায় ৯ কিলোমিটার দূরে অবস্থিত সাফিনা পার্কে আপনি পৌঁছাতে পারবেন।

থাকবেন কোথায়

সাফিনা পার্কের বিলাসবহুল রেস্ট হাউজে অগ্রিম বুকিং দিয়েও থাকতে পারবেন। এছাড়াও রাজশাহীতে রাত্রিযাপনের জন্য হোটেল গ্রিন সিটি ইন্টারন্যাশনাল, হোটেল নাইস ইন্টারন্যাশনাল, হোটেল স্টার ইন্টারন্যাশনাল, মুক্তা ইন্টারন্যাশনাল এবং পর্যটন কর্পোরেশনের মোটেল সহ বেশকিছু ভালো মানের আবাসিক হোটেলও রয়েছে।

খাবেন কোথায়

সাফিনা পার্কের রেস্টুরেন্ট খাওয়া দাওয়ার সুযোগও রয়েছে। গোদাগাড়ীতে তৈমুর, বিসমিল্লাহ এবং রহমতুল্লা হোটেলের মতো কিছু সাধারণ মানের খাবারের হোটেল খুঁজে পাবেন আপনি। রাজশাহী শহরের রেস্তোরাঁ গুলোতে ফাস্টফুড, চাইনিজ, বাংলা ইত্যাদি সব ধরণের খাবারের ব্যবস্থা রয়েছে।

রাজশাহীর অন্যান্য দর্শনীয় স্থানসমূহ

খেজুরতলা হতে সাফিনা পার্কে যাওয়ার পথে রাস্তার দুইপাশে সবুজের সমাহার এবং পদ্মা নদীর ধারে বসে সূর্যাস্ত দেখার দৃশ্য বেশ উপভোগ্যও, সুযোগ থাকলে তা হাতছাড়া করবেন না কখনও। রাজশাহীর অন্যান্য দর্শনীয় স্থানের মধ্যে বরেন্দ্র গবেষণা জাদুঘর, বাঘা মসজিদ, শিশু পার্ক, পুটিয়া রাজবাড়ী এবং কেন্দ্রীয় চিড়িয়াখানা হলো অন্যতম।

তথ্যসূত্র: https://vromonguide.com

This post was last modified on মার্চ ২১, ২০২০ 9:55 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে